Friday , 20 September 2024

টরন্টোয় প্রথম অনুষ্ঠিত হলো কবিতা উৎসব

টরন্টোয় প্রথম কবিতা উৎসব। হে লিটারেচার ফেস্টিভ্যালের আদলে কানাডার টরন্টোতে আজ শনিবার (১৪ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হলো কবিতা উৎসব। শুধু কবিতাকে ঘিরে টেইলর ক্রিক পার্কে অনুষ্ঠিত হয় এ আয়োজন। এতে অংশ নেন বাংলা ও ইংরেজি ভাষী কবি এবং আবৃত্তিকারেরা।

টরন্টোয়
টরন্টোয় প্রথম অনুষ্ঠিত হলো কবিতা উৎসব

খোলা আকাশের নিচে স্থাপন করা আস্থায়ী মঞ্চ। যদিও কবি ও কবিতাপ্রেমীরা পার্কের নানা স্থানে ছড়িয়ে–ছিটিয়ে বসেছিলেন। মঞ্চে যে যখন কবিতা পড়েছেন, কবিতা নিয়ে আলাপ করেছেন, সবাই তা উপভোগ করেছেন উৎসাহ নিয়ে। ওই দিন দুপুর ১২টা শুরু হয় অনুষ্ঠান। বিরতিহীনভাবে চলেছে বিকেল ৫টা পর্যন্ত।

আয়োজন শুরু হয় বাংলাদেশ ও কানাডার জাতীয় সংগীত বাজিয়ে। শুরুতে টরন্টো কবিতা উৎসব প্রতিবছর অনুষ্ঠিত হবে, এ প্রত্যয় ব্যক্ত করেন ও উৎসবের সার্বিক বিষয় তুলে ধরেন অন্যতম আয়োজক কবি কাজী হেলাল। অনুষ্ঠানে বাংলা ভাষায় কবিতা পাঠ করেন টরন্টোয় বসবাসরত কবি, মুক্ত আবৃত্তিকারেরা এবং টরন্টোয় আবৃত্তি দল অন্যস্বর ও বাচনিক।

ইংরেজি ভাষায় কবিতা পড়েন কানাডার সপ্তম পোয়েট লরিয়েট কবি জর্জ এলিয়ট ক্লার্ক, কবি রকো ডি গিয়াকমো, কবি রিচার্ড গ্রিন ও কবি জিওভান্না রিক্কো। বাংলা ভাষায় কবিতা পড়েন কবি সাইফুল্লাহ মাহমুদ দুলাল, কবি সুলতানা শিরিন সাজি, কবি আতোয়ার রহমান ও রাশেদ শাওনসহ বাংলাদেশ থেকে আগত কবি জামিল রায়হান প্রমুখ।

কবিতা ও সাহিত্যবিষয়ক আলোচনা করেন সাংবাদিক ও লেখক সুমন রহমান, লেখক সুব্রত কুমার দাশসহ অনেকেই। আবৃত্তিতে অংশ নেন আবৃত্তিকার দিলারা নাহার বাবু, আসিফ চৌধুরী, ইত্তেলা, শাপলা–শালুকসহ অন্য আবৃত্তি শিল্পী। অনুষ্ঠানজুড়ে যন্ত্রসংগীতে ছিলেন যন্ত্রী রুপতনু শর্মা এবং শব্দনিয়ন্ত্রণ করেন মামুনুর রশীদ। উৎসবের নান্দনিক অঙ্গসজ্জা সহযোগী টরন্টোর আঁকিয়ে সংগঠন আর্ট কোয়েস্ট এবং চিত্রশিল্পী কচি রানা।

টরন্টো কবিতা উৎসব ২০২৪–এর দৃষ্টিকাড়া শৈল্পিক পোস্টার ডিজাইন করেন শিল্পী মোমেনউদ্দীন খালেদ। পুরো অনুষ্ঠান বাংলা ভাষায় উপস্থাপনা করেন বাচিক শিল্পী মেরী রাশেদীন এবং ইংরেজী ভাষায় উপস্থাপনা করেন সম্পূর্ণা সাহা। গ্রাফিক ডিজাইন পরিস্ফুটন করেন রাশেদ শাওন। টরন্টো কবিতা উৎসবে সমাপনী বক্তব্য দেন অন্যতম আয়োজক কবি মেহরাব রহমান। অনুষ্ঠানের নেপথ্যকর্মী হিসেবে কাজ করেন উৎসবের অন্যতম আয়োজক কবি নয়ন হাফিজ এবং পারভেজ চৌধুরী।

সূত্রঃ প্রথম আলো 

স্কুইড গেম নকল কি

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

Spread the love

Check Also

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শিক্ষার্থী-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সকল প্রকার রাজনীতি বন্ধ রাখার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *