Friday , 20 September 2024

পদ্মফুল দিয়ে রূপচর্চা

পদ্মফুল আমাদের এশীয় সংস্কৃতির সঙ্গে ভীষণ ভাবে জড়িয়ে আছে। তবে শুধু ভারত নয়, ভিয়েতনামের জাতীয় ফুলও পদ্ম। সৌন্দর্য ধরে রাখা এবং বাড়ানোর কাজে পদ্মের বীজ ভীষণ উপকারী। দেখে নিই কী কী উপকারিতা আছে পদ্মবীজের।

পদ্মফুল
পদ্মফুল দিয়ে রূপচর্চা

রূপচর্চায় ফুলের ব্যবহার বহু পুরোনো। গোলাপ, গাঁদা, ক্যালেন্ডুলা কী এই ব্যাপারে পদ্মফুলের জুড়ি নেই। পদ্মফুলে আছে ভিটামিন বি, সি, লিনোলেইক অ্যাসিড, ফসফরাস এবং লোহা। এসব উপাদান ত্বককে আদ্র, উজ্জ্বল, মসৃণ, নমনীয় এবং কোমল করে। ত্বক নয়, চুলের যত্নে পদ্মের ভূমিকা অনস্বীকার্য।

যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা অনেকেই ব্রণ নিয়ে সমস্যায় পড়েন। অতিরিক্ত তৈলাক্ত ত্বক দেখতেও ভালো লাগে না। পদ্মবীজের তেল ব্যবহার করে ত্বকে তেলের আধিক্য কমানো যায়। ব্রণ হওয়া আটকায় ম্যাজিকের মতো। অ্যারোমাথেরাপিতেও পদ্মবীজের তেলের ব্যবহার রয়েছে ভীষণ।

শুকনো ত্বকের জেল্লা ফিরিয়ে দিতে এই ফুলের নির্যাস ব্যবহৃত হয়। এর মধ্যে রয়েছে প্রাকৃতিকভাবে হাইড্রেটেড প্রদানকারী উপাদান যা কোঁচকানো চামড়া, বাদামি স্পট মিলিয়ে দেয়।ড্রাই স্কিনের সঙ্গে অনেকের চামড়ায় অল্প বয়সেই ভাঁজ পড়ে যায়। পদ্মবীজের নির্যাস ব্যবহার করলে ভালো কাজ দেয়। এই কারণেই সৌন্দর্যবর্ধক প্রডাক্টে পদ্ম এবং পদ্মবীজের নির্যাস মেশানো থাকে।

তবে শুধু ত্বক নয়, চুলের জন্যও উপকারী পদ্ম ফুল।আমাদের ব্যবহৃত কন্ডিশনারে মেলানো থাকে পদ্মের নির্যাস। চকচকে, মজবুত চুল পেতে তাই ব্যবহার করুন পদ্মফুল।
অনেকেরই খুব কম বয়সে চুল পেকে যায় কিংবা ধূসর হয়ে যায়। পদ্মের এসেনশিয়াল অয়েলে আছে এমন উপাদান যা ধূসর চুলে মেলানিন বাড়িয়ে আবার আগের অবস্থায় ফিরিয়ে আনতে সাহায্য করে।

পদ্মফুল ফাটা চুলের গোড়ায় ঘণ্টাখানিক লাগিয়ে রেখে ধুয়ে নিন। চুলের গোড়া শক্ত হবে। এই ফুলের এসেনসিয়াল অয়েল নিয়মিত ব্যবহার করলে চুল ঘন এবং কালো হবে।

পদ্মফুলের সব অংশই আয়ুর্বেদিক চিকিৎসায় ব্যবহৃত হয়। পদ্মফুল কোলেস্টোরল ও রক্তচাপ কমাতে সাহায্য করে। পদ্মপাতা অতিরিক্ত ঘাম,জ্বর, ওজন কমাতে ও ইউরিন ইনফেকশনে উপকারি। এই ফুলের কাণ্ড ত্বকের বিভিন্ন সমস্যায় যেমন, গুটি বসন্ত, ফাংগাল ইনফেকশন ছাড়াও ডায়রিয়া, কফ, বমি, আমাশয় চিকিৎসায় ব্যবহৃত হয়।

পদ্মপাতার চা শরীরের রক্তকে বিশুদ্ধ করে। আধালিটার পানিতে দুই চা চামচ শুকনো পদ্মপাতা দিয়ে পাঁচ মিনিট রেখে দিন। ব্যস, হয়ে গেলো পদ্মপাতার চা।

পুষ্টিগুণে কুমড়ো ফুল ত্বক উজ্জ্বলে ভরপুর

ফেসবুক পেজ 

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

Spread the love

Check Also

ব্রণ

পিঠ ভরে গিয়েছে ব্রণ? খরচ না করেই ঘরোয়া উপকারে মিলবে মুক্তি!

অষ্টমীর দিন পিঠখোলা ব্লাউজ পরে কেতা তো দেখাতেই হবে। কিন্তু সেই সময় যদি পিঠে জ্বলজ্বল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *