Friday , 20 September 2024

বিউটি স্যালুনের মতো ঘরে বসেই পারফেক্ট ব্লো ড্রাই করুন

বিউটি স্যালুন মানেই অন্যরকম। ব্লোড্রাইকে বলা হয় সিম্পলের মধ্যে গর্জিয়াস হেয়ারস্টাইল। এই স্টাইলটা ট্র্যাডিশনাল বা ওয়েস্টার্ন যেকোনো আউটফিটকেই খুব সুন্দরভাবে কমপ্লিমেন্ট করে। ব্লো ড্রাই করলে চুল ভলিউমিনাস, শাইনি ও হেলদি দেখায় বলে এটা সবার ফেবারিট হেয়ার স্টাইলগুলোর মধ্যে একটি। তবে বেশিরভাগেরই কমপ্লেইন থাকে, ‘বিউটি স্যালুনে চুল ব্লো ড্রাই করলে দেখতে কত সুন্দর লাগে, কিন্তু বাসায় যতই চেষ্টা করি, কিছুতেই ব্লো ড্রাই করাটা পারফেক্ট হয় না।’ আসলে বাড়িতে বসে চুল ব্লো ড্রাই করা কিন্তু একদমই কঠিন নয়। বরং কয়েকটা ইজি স্টেপস ফলো করলে ঘরে বসেই বিউটি স্যালুনের মতো পারফেক্ট ব্লো ড্রাই করা পসিবল। কীভাবে? জানতে হলে লেখাটার শুরু থেকে শেষ পর্যন্ত সাথে থাকুন।

বিউটি
বিউটি স্যালুনের মতো ঘরে বসেই পারফেক্ট ব্লো ড্রাই করুন

বিউটি স্যালুনের মতো পারফেক্ট ব্লো ড্রাই

অনেকেই মনে করেন ব্লো ড্রাই বলতে শুধুমাত্র একটা হেয়ার ড্রাইয়ার দিয়ে চুল শুকানোকে বোঝানো হয়। এটা কিন্তু একটা মিসকনসেপশন। কারণ প্রফেশনালদের মতো ব্লো ড্রাই করতে চাইলে হেয়ার ড্রাইয়ার তো লাগেই, তার পাশাপাশি চুলের ধরন বুঝে হেয়ার কেয়ার প্রোডাক্টস ইউজ করা এবং ব্লো ড্রাই করার টেকনিকগুলো প্রোপারলি ফলো করাও খুবই ইম্পরট্যান্ট। তাহলে চলুন জেনে নেয়া যাক কীভাবে ঘরে বসেই বিউটি স্যালুনের মতো পারফেক্ট ব্লো ড্রাই করতে পারবেন সে সম্পর্কে বিস্তারিত।

১) ভালো কোয়ালিটির হেয়ার ড্রাইয়ার পারচেজ করুন

চুলে পারফেক্টলি ব্লো ড্রাই করতে হেয়ার ড্রাইয়ারের ভূমিকা সবচেয়ে বেশি। হেয়ার ড্রাইয়ার ইউজ করলে আমাদের চুলে হিট বা তাপ প্রবেশ করে। তাই যদি এই হেয়ার টুলের কোয়ালিটি ভালো না হয়, তাহলে চুল ড্যামেজ হওয়ার বড়সড় চান্স থাকে। যেমন- অনেকের চুল রাফ হয়ে যায়, ড্রাইনেস দেখা দেয়, আবার অনেকের হেয়ারফলও হয়।

এই প্রবলেমগুলো অ্যাভয়েড করার জন্য ভালো কোয়ালিটির হেয়ার ড্রাইয়ার পারচেজ করার ট্রাই করুন। এমন হেয়ার ড্রাইয়ার বেছে নিন যেটাতে টেম্পারেচার অ্যাডজাস্ট করার ব্যবস্থা আছে। এতে ব্লো ড্রাই করার সময় প্রয়োজন অনুযায়ী টেম্পারেচার কমবেশি করতে পারবেন। ফলে হেয়ার ড্যামেজের ভয়ও আর থাকবে না।

২) বাতাসে বা টাওয়েলের সাহায্যে চুল শুকিয়ে নিন

বাড়িতে বসে চুল ব্লো ড্রাই করার ক্ষেত্রে বেশিরভাগই যে ভুলটা করেন সেটা হলো শাওয়ার নেয়ার পর চুল যখন একদম ভেজা অবস্থায় থাকে, সে অবস্থাতেই ব্লো ড্রাই করতে শুরু করেন। এক্ষেত্রে জেনে রাখুন, যদি একদম ভেজা চুলে ব্লো ড্রাই করতে যান, তাহলে চুলের শাইন ও সফটনেস অনেকটা কমে যাবে। একইসাথে তখন বেশি সময় ধরে হেয়ার ড্রাইয়ার ইউজ করতে হবে বলে চুলের ক্ষতি হওয়ার চান্স থাকবে। তাহলে কী করবেন? বলছি!

ব্লো ড্রাই করার আগে চুলে শ্যাম্পু ও কন্ডিশনার অ্যাপ্লাই করে ভালোমতো চুল ধুয়ে নিন৷ তারপর বাতাসে ভেজা চুল এমনভাবে শুকিয়ে নিন, যাতে করে চুলের এক্সট্রা পানি ঝরে যায়। চেষ্টা করুন চুল ৭০% শুকিয়ে নিতে। চাইলে চুল শুকাতে নরম মাইক্রোফাইবার টাওয়েলও ইউজ করতে পারেন। সেক্ষেত্রে কেয়ারফুল থেকে আলতো হাতে চুল শুকাতে হবে। তা না হলে পরবর্তীতে চুল পড়ার সমস্যা হতে পারে।

৩) পুরো চুলে ভালোভাবে হিট প্রোটেক্টর স্প্রে ইউজ করুন

আপনারা নিশ্চয়ই জানেন, হেয়ার ড্রাইয়ার, হেয়ার স্ট্রেইটনার কিংবা হেয়ার কার্লারের মতো স্টাইলিং টুলগুলো ইউজ করলে সেগুলোর হিট থেকে আমাদের চুলের ক্ষতি হতে পারে। এখন আপনারাই বলুন, স্টাইল করতে যেয়ে চুলের ক্ষতি হোক সেটা কি আপনারা চান? কখনোই নয়। এ কারণে প্রতিবার চুল ব্লো ডাই করার আগে এই স্টেপটি একবারেই মিস করা যাবে না। শুধুমাত্র হেয়ার লেন্থে ইভেনলি হিট প্রোটেক্টর স্প্রে অ্যাপ্লাই করুন। সবচেয়ে ভালো হয় যদি ক্লিপের সাহায্যে চুল ছোট ছোট ভাগে ভাগ করে প্রত্যেক ভাগে স্প্রে ইউজ করতে পারেন। এতে আপনার পুরো চুলে ইভেনলি প্রোডাক্ট অ্যাপ্লাই হবে এবং হিটের কারণে চুল ড্যামেজের ভয় থাকবে না।

৪) সঠিক ডিরেকশনে হেয়ার ড্রাইয়ার ইউজ করুন

এবার চুল ব্লো ড্রাই করার পালা। এই কাজটা করার জন্য শুরুতেই মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিন। এতে চুলে জট থাকলে তা খুলে যাবে। তারপর আপনার চুল কয়েক ভাগে ভাগ করে নিন। এবার প্রতিটা ভাগ ক্লিপের সাহায্যে আটকে নিন। তারপর আস্তে আস্তে চুলগুলো হেয়ার ড্রাইয়ারের সাহায্যে শুকাতে শুরু করুন।

এবার আসি ডিরেকশন নিয়ে। বেশিরভাগ মানুষ চুল ব্লো ড্রাই করতে গেলে আগে পেছন দিকের চুল এবং তারপর সামনের দিকের চুলে হেয়ার ড্রাইয়ার ইউজ করেন। এটা কিন্তু একটা মিসটেক। সবসময় মনে রাখবেন, ব্লো ড্রাই করার ক্ষেত্রে সবসময় সামনের দিকে থাকা চুল যেমন- আপনার ব্যাংস, হেয়ারলাইন ও কপালের কাছে থাকা চুলগুলো শুরুতে শুকিয়ে ফেলতে হবে। তারপর বাকি চুল ব্লো ড্রাই করতে হবে। এক্ষেত্রে চেষ্টা করবেন শুরুতে হেয়ার ড্রাইয়ারের টেম্পারেচার লো টু মিডিয়াম রাখার। শুরুর দিকে কম টেম্পারেচার রেখে তারপর ধীরে ধীরে বাড়ালে ব্লো ড্রাই সবচেয়ে পারফেক্ট হয়।

এখন একটা ছোট্ট টিপস দেই, চুল থেকে অন্তত ১৫ সেন্টিমিটার দূরে হেয়ার ড্রাইয়ার রেখে তা ইউজ করুন৷ সেই সাথে চুলের একেকটা সেকশন পুরোপুরি ড্রাই হওয়ার আগ পর্যন্ত ব্যাক অ্যান্ড ফোর্থ মোশনে হেয়ার ড্রাইয়ার ইউজ করুন৷ সবচেয়ে ভালো হয় যদি এক হাত দিয়ে ড্রাইয়ার ইউজ করতে পারেন এবং একইসাথে অন্য হাত দিয়ে চিরুনির সাহায্যে চুল কম্ব করতে পারেন৷ এভাবে দুই হাতে কাজ করলে আউটপুট অনেক বেটার আসবে।

৫) চুলের গোড়ায় ব্লো ড্রাই করুন

এবার চুলে স্যালুনের ব্লো ড্রাইয়ের মতো ভলিউম পাওয়ার আল্টিমেট সিক্রেটটা বলে দেই। পার্লারগুলোতে চুলের গোড়ার পার্টে সময় নিয়ে ব্লো ড্রাই করা হয়। কারণ যদি চুলের গোড়ায় প্রোপারলি ব্লো ড্রাই করা হয়, তাহলে চুলে ইনস্ট্যান্ট একটা ভলিউম আসে। তা না হলে চুল ফ্ল্যাট হয়ে থাকে। চুলে ভলিউম ও বাউন্সি ইফেক্ট আনতে গোড়ার দিকের চুলগুলো ফ্লিপ করে সামনের দিকে নিয়ে আসুন এবং একটা মোটা দাঁতের চিরুনি দিয়ে একবার আঁচড়ে নিন। তারপর খুব কেয়ারফুলি হেয়ার ড্রাইয়ার ইউজ করুন৷ এই ট্রিকটা ফলো করলে চুলে ইনস্ট্যান্ট ভলিউম দেখতে পাবেন। তবে চুলের গোড়ার দিকে হেয়ার ড্রাইয়ারের টেম্পারেচার অবশ্যই লো রাখতে হবে৷

৬) চুলে সিরাম অ্যাপ্লাই করুন

চুলে সিরাম অ্যাপ্লাই করার বেনিফিট অনেক। সিরাম আমাদের চুল সফট, শাইনি ও সিল্কি রাখতে হেল্প করে। তাই পার্লারের মতো ব্লো ড্রাই করতে চাইলে ব্লো ড্রাই করার পর চুলে ভালো কোয়ালিটির হেয়ার সিরাম অ্যাপ্লাই করুন। এতে হেয়ার ড্রাইয়ার ইউজ করার পরেও চুলের সফটনেস ও শাইন ইনট্যাক্ট থাকবে। একইসাথে চুল অনেকটা ম্যানেজেবল হয়ে যাবে।

আশা করি এখন যেকোনো অকেশনে আপনারা বাড়িতে বসে কম সময়ে চুলে একদম বিউটি স্যালুনের মতো পারফেক্ট ব্লো ড্রাই করতে পারবেন৷ লেখার শেষে সবার জন্য পরামর্শ থাকবে, চুল সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল রাখতে সবসময় অথেনটিক হেয়ার কেয়ার প্রোডাক্ট ইউজ করুন৷

বেস্ট কোয়ালিটির মেকআপ, স্কিন ও হেয়ার কেয়ার প্রোডাক্টস পারচেজ করার জন্য সাজগোজ হতে পারে আপনার জন্য পারফেক্ট অপশন। তাই ভিজিট করুন সাজগোজের ওয়েবসাইট, অ্যাপ বা ফিজিক্যাল স্টোরে। অনলাইনে অথেনটিক প্রোডাক্ট কিনতে পারেন শপ.সাজগোজ.কম থেকে অথবা সাজগোজের ফিজিক্যাল শপ- যমুনা ফিউচার পার্ক, সীমান্ত সম্ভার, বেইলি রোডের ক্যাপিটাল সিরাজ সেন্টার, ইস্টার্ণ মল্লিকা, ওয়ারীর র‍্যাংকিন স্ট্রিট, বসুন্ধরা সিটি, উত্তরার পদ্মনগর (জমজম টাওয়ারের বিপরীতে), মিরপুরের কিংশুক টাওয়ারে এবং চট্টগ্রামের খুলশি টাউন সেন্টার থেকেও বেছে নিতে পারেন আপনার পছন্দের প্রোডাক্টটি।

দেশপ্রেম চর্চা

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

Spread the love

Check Also

ব্রণ

পিঠ ভরে গিয়েছে ব্রণ? খরচ না করেই ঘরোয়া উপকারে মিলবে মুক্তি!

অষ্টমীর দিন পিঠখোলা ব্লাউজ পরে কেতা তো দেখাতেই হবে। কিন্তু সেই সময় যদি পিঠে জ্বলজ্বল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *