Friday , 20 September 2024

লিচু ভালোতা যেভাবে চিনবেন জানুন

লিচু, আম, জাম,কাঁঠাল এই চারটি ফল যে গ্রীষ্মকালীন তা সকলেই জানেন।লোভনীয় এই ফলের জন্য চলে সারা বছরের প্রতীক্ষা। লাল রসাল লোভনীয় লিচুর ঝাঁকা দেখে নিজেকে আটকে রাখা খুবই মুশকিল।চলছে মধু মাস। এ সময়ে কারো হাতে আম তো কারো হাতে লিচু। বাজার ভরা আম, লিচু, কাঁঠালে সয়লাব। তবে ভালো ফল কিনতে হলে আপনাকে হতে হবে কৌশলী।

লিচু
লিচু ভালোতা যেভাবে চিনবেন জানুন

তবে ভারতের বিহারে এই লিচু খেয়েই মারা গেছে ১৩০ শিশু। প্রবল জ্বরের উপসর্গ নিয়ে তারা সকলেই হাসপাতালে ভর্তি হয়েছিল। সেখান থেকেই অবস্থার অবনতি হয়ে মৃত্যু হয় তাদের। কারণ হিসেবে বলা হয় এনসেফালাইটিস।

তাজা লিচু চিনবেন যেভাবে:

শুধু টুকটুকে রঙ দেখেই এটি কেনা যাবে না। বাজার থেকে শখ করে কিনে নিয়ে গিয়ে এটি মুখে দিয়ে দেখলেন টক। আবার হতে পারে আকারে বড়, দেখতেও রসালো অথচ স্বাদ একেবারে পানসে। তাই এটি লাল হলেই সেটি মিষ্টি বা ভালো নয়। যাচাই করে কিনুন।

পাকা লিচুর গন্ধ মিষ্টি হয়। নাকের কাছে ধরলেই ওই মিষ্টি গন্ধ টের পাওয়া যায়। কেমিক্যালযুক্ত এটি নাকে নিলে মিষ্টি গন্ধ পাবেন না।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে যা খাবেনত্বকের উজ্জ্বলতা বাড়াতে যা খাবেন

এটি কেনার সময় হাতে নিয়ে ভাল করে বোঝার চেষ্টা করুন, সেটি খুব নরম নাকি খুব শক্ত। যদি লিচু খুব শক্ত হয়, তাহলে বুঝবেন এটি কাঁচা রয়েছে। কাঁচা এটি  খুব মিষ্টি হয় না। আবার একেবারে নরমও ভালো নয়। খুব নরম এটি পচা হতে পারে। লিচুর গায়ে ভেজা ভাব থাকলে বুঝবেন লিচুতে পচন ধরতে শুরু করেছে।

লিচুর কেনার সময় খোসা ভালো করে দেখুন। যদি দেখেন খোসায় কালচে ছোপ ধরেছে, তাহলে সেই লিচু কিনবেন না। ফলনের সময়ে অত্যধিক রাসায়নিক ব্যবহারের এমন হতে পারে।

বাজার থেকে এটি কিনে এনে তা পানিতে ভিজিয়ে রাখুন। যদি দেখেন হাতে রং লাগছে বা লিচুর লাল রং ফ্যাকাশে হয়েছে তাহলে বুঝবেন ওই লিচুতে কৃত্রিম রং মেশানো আছে। এমন লিচু শরীরের জন্য ক্ষতিকর।

ত্বকের যত্নে অ্যালোভেরার ৮ টি ফেইস প্যাকের উপকারিতা

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

Spread the love

Check Also

চিনি

চিনি খাওয়া ছেড়ে দিলে শরীরে ঘটবে যে পরিবর্তন

এখন কমবেশি অনেকেই প্রায় প্রত্যেকদিন চিনি খেয়ে থাকেন। বাড়িতে বানানো চা কিংবা প্রায় নাস্তায় কমবেশি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *