Friday , 20 September 2024

ঈদের ছুটির পর যখন কাজে ফেরা

ঈদের পর সরকারি-বেসরকারি সব অফিসই খুলেছে কয়েকদিনের ব্যবধানে। ছুটির পর মন না চাইলেও জীবিকার প্রয়োজনে অফিসে ফিরতে হয়। নিয়মিত কাজে মনোসংযোগেও সমস্যা হয় কারো কারো। ছুটির পর কর্মক্ষেত্রে ফিরে কী করণীয়, জেনে নিন।

ঈদের
ঈদের ছুটির পর যখন কাজে ফেরা

জীবনের তাগিদে কর্মক্ষেত্রে যেহেতু ফিরতেই হবে তাই ছুটির আগেই ঠিক করে রাখুন, ছুটি কাটিয়ে ফিরে কী কী কাজ করতে হবে। চাইলে একটি তালিকা তৈরি করে রাখবেন। ছুটির আগে কী কী কাজ করলেন, আর পরে কী কী করতে হবে।

আনন্দ ভাগ করুন

ছুটি থেকে ফিরে আনন্দের স্মৃতিগুলো ভাগ করে নিতে পারেন সহকর্মীদের সঙ্গে। তাদের ঈদ কেমন কাটল, ঢাকার বাইরে কিংবা দেশের বাইরে গিয়েছিলেন কিনা, জানতে পারেন। ইচ্ছে করলে দেখাতে পারেন ছুটিতে তোলা আপনার পারিবারিক ছবিগুলো। তাদের পরিবারেরও খোঁজ-খবর নিন। তবে খেয়াল রাখবেন, এতে যেন কাজের সময় নষ্ট না হয়। আর সহকর্মীর সঙ্গে ঘনিষ্ঠতা বুঝে তবেই আলাপ করুন।

মানিয়ে নিন

অফিসের শৃঙ্খলায় নিজেকে মানিয়ে নিতে খানিকটা কষ্ট হলে, প্রয়োজনে প্রাত্যহিক কর্মকাণ্ডে ধীরে ধীরে অংশগ্রহণের মাধ্যমে নিজেকে আবার সেভাবে তৈরি করে নিন। আন্তরিকতার সঙ্গে ছোট-বড় সবার কুশলাদি জিজ্ঞেস করুন। দেখবেন তারাও আপনাকে ভালোভাবে গ্রহণ করছে ঈদের ছুটির পর।

কাজ গুছিয়ে নিন

ছুটির পর কোনো অফিশিয়াল মিটিং থাকলে—সে সম্পর্কে আগেভাগে জেনে নিন। নিজেকে তৈরি করুন মিটিংয়ে কী কী বলতে হবে, তার জন্য বেশ কয়েকদিনের ছুটিতে ই-মেইল বার্তা জমা হয়ে গেলে, তাদের উত্তর দিন শুভেচ্ছা জানিয়ে। আর অফিসে কর্মব্যস্ততা শুরু হলে ফিটনেসের দিকে অবশ্যই খেয়াল রাখবেন। ছুটিতে আরাম-আয়েশে থাকার কারণে অল্প কাজেই ক্লান্তি চলে আসতে পারে। প্রয়োজনে কাজের মাঝে বিরতি নিন। কিছুক্ষণ অফিসেই হাঁটুন।

ঈদের খুশি ভাগাভাগি করে কর্মস্থলে ফিরে আসাটা বাঙালির মতো ‘হোমসিক’ মানুষদের জন্য একটু কষ্টই বটে! তবে নিয়মতান্ত্রিক জীবনযাপনের অভ্যাস থাকলে এটা অনেকটাই প্রশমিত করা সম্ভব। তাই ছুটির আনন্দে গা ভাসিয়ে না দিয়ে এটাকে উপভোগ করুন।

স্তন ক্যান্সার প্রতিরোধে সতর্কতা দরকার জানুন

ফেসবুক পেজ

 

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

Spread the love

Check Also

চিনি

চিনি খাওয়া ছেড়ে দিলে শরীরে ঘটবে যে পরিবর্তন

এখন কমবেশি অনেকেই প্রায় প্রত্যেকদিন চিনি খেয়ে থাকেন। বাড়িতে বানানো চা কিংবা প্রায় নাস্তায় কমবেশি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *