Friday , 20 September 2024

ঋতুচক্র বন্ধ থাকার সময়ে শরীর-মনের খেয়াল রাখবেন

ঋতুচক্র এর নির্দিষ্ট সময় রয়েছে। ঋতুচক্র শুরু হওয়ার যেমন নির্দিষ্ট সময় আছে তেমনি ঋতুচক্র বন্ধ হওয়ারও সময় রয়েছে। ঋতুচক্র বন্ধ হওয়ার সময় নারীদের শরীরে ও মনে পরিবর্তন আসে। হরমোনের ওঠানামা ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া করে বলে দেহে পরিবর্তন হওয়াই স্বাভাবিক। চিকিৎসার ভাষায় এটিকেই মেরিমেনোপজ বলে। এমন অনেকেই আছেন যাদের শরীর গুলায়। রাতে দরদর করে ঘাম ঝরে। বমিও হয়। অনেক নারীর কাছেই এই অভিজ্ঞতা শোনা যায়।

ঋতুচক্র
ঋতুচক্র বন্ধ থাকার সময়ে শরীর-মনের খেয়াল রাখবেন

পেরিমেনোপজের সময় কিছু বিষয় দৈনন্দিন রুটিনে যুক্ত করা জরুরি। যেমন:-

ধূমপান পরিহার করুন-

এই সময়ে ধূমপানের বদভ্যাস পাল্টাতে হবে। ঋতুবন্ধের সময় নিকোটিন শরীরে স্নায়ু পর্যায়ে বাজে প্রভাব ফেলে। এজন্য ধূমপান থেকে বিরত থাকা উচিত। অনেকেই সিগারেট ব্যবহার করেন। সেটিও আসলে ঠিক নয়।

মিষ্টিও এড়ান-

সুগার ক্রেভিং থাকতেই পারে। তবে মাত্রাতিরিক্ত মিষ্টি খাওয়ার অভ্যাস থাকলে তা এড়িয়ে চলাই ভালো। মিষ্টি খেলে হজমের গোলমাল হয়ে যেতে পারে। তখন পেট ফেঁপে বমিভাবও হয় অনেক। শর্করা জাতীয় খাবার বা ভাজাভুজি পেটে গোলমাল করে। এসব তাই এড়িয়ে যাওয়া ভালো।

শরীরচর্চায় মনোযোগ দিন-

পেরিমেনোপজের সময়ে অবশ্যই শরীরচর্চা করতে হবে। জিমের নিয়ম আর ডায়েট অনুসরণ করা ভালো। শরীরের যত্ন নিতে পারলে বরং ভালো। স্বাস্থ্য ভালো থাকে। পেরিমেনোপজের সময় মানসিক পরিবর্তন হয়। আবার হাড়ের ক্ষয় বা হাড়জনিত সমস্যাও বেশি থাকে। এসব ভাবুন।

মস্তিস্কের জন্য উপকারী খাবার-

স্বাস্থ্যকর খাবার শরীরকে ভালো রাখে। আবার কিছু খাবার খেতে হয় মস্তিষ্ককে সারাদিনের জন্য শক্তি সরবরাহ করে। বিশেষজ্ঞদের মতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড শরীরে যাওয়া জরুরি। তৈলাক্ত বড় মাছ ঋতুবন্ধের সময়ে শরীর সুস্থ রাখতে সাহায্য করতে পারে। স্মৃতিশক্তি বাড়াতেও এই ধরনের খাবার জরুরি। সামুদ্রিক মাছ ও ভিটামিন ডি মস্তিস্কের জন্য সহায়ক।

কফি ক্রেভিং-

কফি খাওয়ার অভ্যাস যাদের আছে তাদের হট ফ্লাশ হতে পারে। কফির ক্যাফেইন শরীর থেকে পানি বের করে দেয়। ফলে গা জ্বলা ভাব আবার শরীরে এক ধরনের অসাড়ভাব কাজ করে। কফি-চা খাওয়া এড়ান প্রদাহ যাতে না হয়।

কাঁঠাল খেতে যাদের মানা

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

Spread the love

Check Also

চিনি

চিনি খাওয়া ছেড়ে দিলে শরীরে ঘটবে যে পরিবর্তন

এখন কমবেশি অনেকেই প্রায় প্রত্যেকদিন চিনি খেয়ে থাকেন। বাড়িতে বানানো চা কিংবা প্রায় নাস্তায় কমবেশি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *