Thursday , 19 September 2024

কলার উপকারিতা ত্বকের যত্নে

কলার উপকারিতার বিকল্প নেই। দামে কিছুটা কম আর পুষ্টিগুণে ভরপুর ফল হল কলা। কলার উপকারিতা জানলে আপনি হয়তো আজ থেকে একদিনের জন্যও কলাকে খাবারের তালিকা থেকে বাদ দিতে চাইবেন না। কলা খেয়ে বা ত্বকের ওপর প্রয়োগ করেও আপনি ত্বকের স্বাস্থ্যকে উন্নত করতে পারবেন।কলা হচ্ছে এমন একটি ফল যা আপনার সমগ্র শরীরে ইতিবাচক প্রভাব ফেলে। কলার মধ্যে থাকা পুষ্টি ত্বকের ক্ষেত্রেও একইভাবে সহায়ক। কলাতে রয়েছে ভিটামিন সি, মিনারেল, ফাইভার, পটাশিয়াম। কলা দিয়ে অনেকটা ঘরোয়া প্রতিকার সম্ভব। এই ফল দিয়ে আপনি আপনার নিত্যদিনের ঘরোয়া রূপচর্চা করতে পারবেন।

কলার
কলার উপকারিতা ত্বকের যত্নে

ত্বকের উজ্জলতা বাড়াতে:

এক চামচ কমলার রস, এক চামচ মধুর সাথে অর্ধেক কলা ভালো করে চটকে নিন। এই প্যাকটি মুখে ও ঘাড়ে ৫-১০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বকের উজ্জলতা বৃদ্ধি পাবে।

কালো দাগ দূর করতে:

একটি পাকা কলা, এক টেবিল চামচ মধু ও এক টেবিল চামচ লেবুর রস নিয়ে ভালোভবে মিশিয়ে নিন। এরপর প্যাকটি ভালোভাবে মুখে লাগিয়ে রাখুন। ৫ মিনিট পর শুকিয়ে আসলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে দেখতে পাবেন ম্যাজিক। এই প্যাকটি ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে।

বলিরেখা দূর করতে:

বলিরেখা দূর করতে অর্ধেকটা পাকা কলার সাথে টক দই এবং কয়েক ফোটা লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। এবার মুখ ভালোভাবে ধুয়ে তাতে লাগিয়ে নিন ফেস প্যাকটি। প্যাক শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয় মুখ ধুয়ে ফেলুন।

ব্রণ দূর করতে:

একটা পাকা কলা, আধা চা চামচ বেকিং সোডা এবং আধা চা চামচ হলুদ এর গুড়া সাথে পরিমাণ মত পানি নিয়ে প্যাকটি ভালোভাবে ব্ল্যান্ড করে নিন। এরপর ব্যবহার করুন। ১০-১৫ মিনিট রেখে তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ্ব্রন অনেক কমে যাবে। তবে যাদের অনেক ব্রনের সমস্যা তারা প্রয়োজনে ডাক্তারর পরামর্শ নিতে পারেন।

আদ্রতা বজায় রাখতে:

পটাশিয়াম ও অন্যান্য খনিজ পদার্থ বিদ্যমান কলাতে। কলা চটোকে মুখে মিনিট দশেক মেখে রাখুন। এরপর নরম ও নমনীয় ত্বকের ছোঁয়া পেতে মুখ ধুয়ে ফেলুন।

তবে সারাক্ষণ যতই রূপচর্চা করেন না কেন সাথে খেতে হবে পর্যাপ্ত পানি। ঘুমাতে হবে নিয়ম মাফিক। আর সব চেয়ে বড় কথা নিজের প্রতি হতে হবে যত্নশীল। নিজেকে ভালোবাসতে হবে।

কনে সাজ যেটা ছাড়া অসম্পূর্ণ

 

ফেসবুক পেজ

 

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

Spread the love

Check Also

ব্রণ

পিঠ ভরে গিয়েছে ব্রণ? খরচ না করেই ঘরোয়া উপকারে মিলবে মুক্তি!

অষ্টমীর দিন পিঠখোলা ব্লাউজ পরে কেতা তো দেখাতেই হবে। কিন্তু সেই সময় যদি পিঠে জ্বলজ্বল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *