Thursday , 19 September 2024

কোরবানি ঈদের মানানসই সাজ

কোরবানি ঈদে অন্তত সাজ নিয়ে কারো তেমন মাথাব্যথা থাকে না। পশু কোরবানি করার মধ্যে দিয়ে উৎসব পালন করা হয়। এই দিনটায় মাংস খাওয়ার ধুম পড়ে যায়। তবে এখন অবশ্য কোরবানির কাজ একটু সহজ হয়েছে। অনেক ব্যস্ততার মধ্যেও নারীদের কিছুটা সাজের কথা ভাবতেই হয়। ঈদ তো ঈদই। সাজ লাগবেই। কিন্তু কেমন হবে কোরবানি ঈদের সাজ? একবার দেখে নেওয়া জরুরি না? বিশেষ এ উৎসবের দিনটিতে নিজেকে আরও সুন্দর করে তুলতে নিয়ে নিন কিছুটা প্রস্তুতি। পাশাপাশি পোশাক অনুযায়ী, ঈদের দিনের সাজকে তিনটি বেলায় ভাগ করে নিন।

কোরবানি
কোরবানি ঈদের মানানসই সাজ

সকালে হালকা সাজ-

ঈদের ইন সকালে নাশতা তৈরি করা থেকে শুরু করে কোরবানির কাজের প্রস্তুতি নিতে হয় বাড়ির মেয়েদের। এজন্য সাজগোজের প্রস্তুতিটাও হতে হবে কিছুটা বিশেষ। প্রচণ্ড গরম পড়েছে। এজন্য ঈদে পোশাক বেছে নিতে হবে আরামদায়ক। সকালেই গোসলটা সেরে নিয়ে কিছুটা স্কিনকেয়ার করুন।

স্কিনকেয়ারের জন্য আপনার ত্বক অনুযায়ী একটি ভালো মানের টোনার ব্যবহার করতে হবে। টোনারের পর জরুরি একটি ভালো মানের সিরাম। ভালো মানের ভিটামিন “ই” বা “সি” ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। অবশ্যই দিনের বেলা এসপিএফ ৪০+ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন যেন এই গরমে সূর্যের ক্ষতিকারক রশ্মি আপনার ত্বকের কোনো প্রকার ক্ষতি করতে না পারে। সানস্ক্রিন ব্যবহারের পর অবশ্যই কিছুক্ষণ সময় অপেক্ষা করুন। আপনার সাজ স্কিনে সেট হতে দিন। স্কিনের ধরন অনুযায়ী একটা ভালো মানের প্রাইমার ব্যবহার করতে হবে। প্রাইমার মেকআপকে লং লাস্টিং করতে সাহায্য করে।

সকালে মেকআপটা হালকা রাখতে লাইট একটি ফাউন্ডেশন ব্যবহার করা যেতে পারে। আবার চাইলে বিবি ক্রিমও ব্যবহার করা যেতে পারে। তারপর প্রেস পাউডার অথবা লুস পাউডার দিয়ে ফাউন্ডেশন বা বিবি ক্রিম সেট করতে হবে। মেকআপটিকে লং লাস্টিং করার জন্যে একটি ম্যাট সেটিং স্প্রে ব্যবহার করা যেতে পারে।

চোখে ন্যাচারাল কালার শ্যাডো দিয়ে নিতে পারেন, সঙ্গে আইলাইনার কিংবা কাজল দিয়ে চোখের সাজটা কমপ্লিট করতে পারেন। ঠোঁটে ন্যুড লিপস্টিক ব্যবহার করতে পারেন। টিপ পরতে পছন্দ করলে একটি ছোট টিপ দিয়ে সাজটি শেষ করতে পারেন। এতে আপনাকে অনেক ফ্রেশ এন্ড ন্যাচারাল লাগবে দেখতে। চুলের ক্ষেত্রে, চুলগুলোকে সামনে ফ্রেঞ্চ বেণি কিংবা পনিটেল করে নিতে পারেন। বড় চুলের ক্ষেত্রে, সামনে ফ্রেঞ্চ বেণি করে পেছনে একটা বড় খোঁপা করে নিতে পারেন।

বিকেলের সাজ হবে যেমন-

সকালের করা মেকআপটি আমরা দুপুরের পর উঠিয়ে ফেলতে পারেন। মেকআপ রিমুভ করার ক্ষেত্রে অবশ্যই অয়েল বেইসড ক্লিঞ্জার ব্যবহার করতে হবে। এরপর ভালো মানের ফেসওয়াশ ব্যবহার করে মুখ ধুয়ে নিতে হবে। অয়েল বেইসড ক্লিঞ্জার ওয়াটারপ্রুফ মেকাপ কিংবা ত্বকে আটকে থাকা মেকআপগুলোকে খুব সহজেই তুলে ফেলে। স্কিন বুঝে ভালো মানের টোনার ব্যবহার করতে হবে। এরপর ময়েশ্চারাইজার ব্যবহার করে কিছুক্ষণ অপেক্ষা করে একটি প্রাইমার ব্যবহার করে মেকআপের জন্য স্কিনটি তৈরি করতে হবে। অবশেষে একটি ভালো মানের ফাউন্ডেশন ব্যবহার করুন।

চোখের নিচে কালো দাগ কিংবা মুখে কোনো কালো স্পট থাকলে একটি কন্সিলার ব্যবহার করে সহজেই আমরা সেটি ঠিক করে নিতে পারি। তারপর প্রেস পাউডার বা লুস পাউডার দিয়ে প্রেস করে করে মেকআপ সেট করে নিতে হবে। এবার পোশাকের সঙ্গে মিলিয়ে চোখের সাজটা একটু গাঢ় করা যায় এবং মিলিয়ে একটি লিপস্টিক ব্যবহার করা যায়। তারপর ব্লাশ এবং একটি হাইলাইটার ব্যবহার করে সাজটি ফুটিয়ে তুলতে পারি। সাজের সঙ্গে আমরা চুলটা স্ট্রেইটনার দিয়ে স্ট্রেইট করে নিতে পারি কিংবা কার্লার মেশিনের মাধ্যমে হালকা স্পাইরাল করে সেট করে নিতে পারেন।

রাতের সাজ যেমন হয়-

রাতে অনেক সময় দাওয়াত থাকে। দাওয়াতের জন্য সাজটা গর্জিয়াস করা যেতেই পারে। রাতে মেকআপ হবে একটু ভারী। প্রাইমার এবং ফাউন্ডেশনের পরে চোখের নিচে, নাকে, কপালে এবং থুতনিতে কন্সিলার ব্যবহার করুন যাতে মেকাপ ব্রাইট লাগে। একটা ভালো ম্যাট সেটিং স্প্রে ব্যবহার করতে হবে যাতে মেকআপ লং লাস্টিং হয়।

অনেকক্ষণ সময় পর্যন্ত সেট থাকবে। তারপর হালকাভাবে লুজ পাউডার বা ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার করতে পারেন। তারপর ড্রেসের সঙ্গে মিলিয়ে চোখটা একটু ডার্ক করে সাজানো যেতে পারে রাতের বেলায়। যেহেতু রাতের মেকআপ তাই একটি গাঢ় রঙের লিপস্টিক ব্যবহার করা যেতে পারে যেটা ড্রেসের সঙ্গে মানানসই হবে। তারপর একটু ব্লাশ এবং হাইলাইটার দিয়ে চিক বোন, চিন এবং আই ব্রো-বোনে সুন্দরভাবে হাইলাইট করতে হবে। চুলগুলো আমরা স্পাইরাল বা সুন্দর করে ফ্রন্ট সেটিং করে ছেড়েই রাখতে পারেন রাতের বেলায়।

ভেজাল দুধ যেভাবে চিনবেন

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

Spread the love

Check Also

ডিম

প্রতি দিন দুটো সিদ্ধ ডিম খেলে শরীরের কী কী ঘাটতি মিটবে?

পুষ্টিবিদেরা বলছেন ডিম খাওয়া বা না-খাওয়া নির্ভর করবে যিনি খাচ্ছেন, তাঁর স্বাস্থ্যের উপরে। কিন্তু এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *