Friday , 20 September 2024

ঘরোয়া কাবাবে মনের শান্তি

ঘরোয়া রান্না অনেক হেলদি হয়ে থাকে এবং অনেকে এই রান্না খেতে পছন্দ করেন। কাবাব খেতে ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। তবে রোজ রোজ তো আর কাবাবের স্বাদ পেতে রেস্তোরাঁয় ছোটা সম্ভব হয় না। তবে চাইলে ইফতারে খুব সহজেই তৈরি করে নিতে পারেন কাবাব। রইলো আনজুমান আরার ২টি মজাদার কাবাবের রেসিপি।

ঘরোয়া
ঘরোয়া কাবাবে মনের শান্তি

কাবাব-ই-দিলখুশ

উপকরণ
গরুর মাংসের কিমা ৫০০ গ্রাম, আদা বাটা ১ টেবিল চামচ রসুন বাটা ১ চা চামচ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, গরম মশলা গুঁড়া ১/২ টেবিল চামচ,কাবাব মশলা ১/২ টেবিল চামচ, বেসন ২ টেবিল চামচ, ঘি, ১ টেবিল চামচ, ছোট কয়লার টুকরা ৩/৪ টি, লবণ স্বাদমত, তেল ভাজার জন্য।

প্রণালী
গরুর মাংসের কিমার সঙ্গে তেল ছাড়া বাকি সব উপকরণ ভালোভাবে মেখে একটা স্টিলের বাটিতে জ্বলন্ত কয়লা রেখে ঘি ঢেলে পাত্রটি ঢেকে রাখুন ১৫ মিনিট। এবার প্যানে তেল গরম করে হাতে অল্প অল্প করে কিমা নিয়ে লম্বাটে চ্যাপ্টা আকার করে বাদামি করে ভেজে নিন। পরিবেশন পাত্রে ঢেলে পরিবেশন করুন।

বিফ গোলা কাবাব

উপকরণ
গরুর মাংসের কিমা ৫০০ গ্রাম, খোসাসহ কাঁচা পেঁপে বাটা ২ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ রসুন বাটা ১ চা চামচ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, গরম মশলা গুঁড়া ১/২ টেবিল চামচ, চাট মশলা ১/২ টেবিল চামচ, টালা বেসন ২ টেবিল চামচ, ঘি, ১ টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি ১/২ কাপ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য।

প্রণালী
গরুর মাংসের কিমার সঙ্গে বেসন, পেঁয়াজ কুঁচি ও তেল ছাড়া বাকি সব উপকরণ ভালোভাবে মেখে আধ ঘণ্টা রাখুন। এবার এতে বেসন দিয়ে আবারও ভালোভাবে মাখুন। একটি কাঠিতে তেল মেখে অল্প অল্প করে কিমা নিয়ে চেপে চেপে বের করে নিন। এবার প্যানে তেল গরম করে কাবাবগুলো বাদামি করে ভেজে নিন। অন্য একটি প্যানে সামান্য সামান্য তেল গরম করে পেঁয়াজ কুঁচি দিয়ে হালকা নেড়ে ভেজে রাখা কাবাব দিয়ে ২ মিনিট রাখুন। চুলা বন্ধ করে পরিবেশন পাত্রে ঢেলে পরিবেশন করুন।

ঋতুচক্র বন্ধ থাকার সময়ে শরীর-মনের খেয়াল রাখবেন

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

Spread the love

Check Also

চিনি

চিনি খাওয়া ছেড়ে দিলে শরীরে ঘটবে যে পরিবর্তন

এখন কমবেশি অনেকেই প্রায় প্রত্যেকদিন চিনি খেয়ে থাকেন। বাড়িতে বানানো চা কিংবা প্রায় নাস্তায় কমবেশি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *