Friday , 20 September 2024

টক দই যেভাবে ব্যবহার করবেন ত্বকের সমস্যায়

টক দই পেটের পুষ্টির জন্য খুবই ভাল। শীত, গ্রীষ্ম, বর্ষা–যেকোনো ঋতুতেই সুস্থ থাকতে টক দইয়ের বিকল্প নেই। তবে শুধু ভেতর থেকে স্বাস্থ্য ঠিক রাখতেই নয়, টক দই ত্বকের যত্নেও ভালো। ত্বকের ধরন অনুযায়ী নির্ভর করে সমস্যাগুলোও পরিবর্তিত হয়। কিন্তু সমস্যা যাই হোক না কেন, টক দইয়ে সমাধান আছে। কিন্তু টক দই কোন ত্বকের জন্য উপযুক্ত ও কিভাবে ব্যবহার করবেন?

টক
টক দই যেভাবে ব্যবহার করবেন ত্বকের সমস্যায়
  • ত্বক সংবেদনশীল হয়ে থাকলে র‌্যাশ, ব্রণ অনুভব করতে পারেন। এই ধরনের ত্বকে অভ্যাসের বাইরে কিছু ব্যবহার করলেই সমস্যা বাড়ে। তাই এই জাতীয় ত্বকের লোকেরা কিছু মাখতে পারেন না। কিন্তু ত্বকে টক দই মাখলে সমস্যাটি হওয়ার কথা না। এক টেবিল চামচ দই এবং দুই টেবিল চামচ ওটমিল মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করতে পারেন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। আপনার ত্বক সুন্দর হবে।
  •  রুক্ষ ত্বক মসৃণ করতে দই ব্যবহার করা যেতে পারে। মধু ও দই মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করতে পারেন। গোসলের ৩০ মিনিট আগে এই মিশ্রণ ব্যবহার করুন। পরে এটি শুকানোর পর ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন ব্যবহার করলে আপনার ত্বক উজ্জ্বল হবে।
  •  তৈলাক্ত ত্বক ব্রণের জন্য একটি সূতিকাগার। তৈলাক্ত ত্বকের সমস্যা বেশি। তৈলাক্ত ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রে সতর্ক হওয়া খুবই জরুরি। বেসনের সঙ্গে দই মিশিয়ে মাখতে পারেন। বেসন ত্বকের কোষে কোষে জমে থাকা ময়লা দূর করতে সাহায্য করে। সপ্তাহে দুই বার ব্যবহার করলে কাজ হবে।

    এভাবেও

    দইয়ের ফেস মাস্ক: এক টেবিল চামচ টক দইয়ের সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে মুখে লাগিয়ে নিন। ১৫ মিনিট পরে হালকা গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। এই ফেস মাস্ক ত্বককে হাইড্রেট করে, ত্বকের প্রদাহ কমায়।

    দই এবং ওটমিল: টক দইয়ের সঙ্গে ওটমিল মিশিয়ে নিন। গোসলের সময় এটি বডি স্ক্রাব হিসেবে ব্যবহার করুন। এই স্ক্রাব ত্বকের মৃত কোষ দূর করবে। ফলে দেহের ত্বক আরও নরম ও মসৃণ হয়ে উঠবে।

    দই এবং শসা : শসা গ্রেট করে এক টেবিল চামচ দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। চোখের নীচের অংশে দই-শসার মিশ্রণটি লাগিয়ে ১০-১৫ মিনিট রাখুন। এতে চোখের ফোলাভাব এবং কালো দাগছোপ কমবে।

    দই এবং পাতিলেবুর রসের টোনার: এক টেবিল চামচ দইয়ের সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে ফেলুন। এটি ত্বকের পিএইচ লেভেলের ভারসাম্য বজায় রাখে এবং তেলতেলে ভাব কমায়।

    একটি মেয়ে আরেকটি মেয়েকে ভালোবাসে কেনো

    ফেসবুক পেজ

    আমাদের সাইটে কোন প্রকার অশ্লীল আর্টিকেল দেওয়া হয় না।

    মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

    এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

    আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

Spread the love

Check Also

ব্রণ

পিঠ ভরে গিয়েছে ব্রণ? খরচ না করেই ঘরোয়া উপকারে মিলবে মুক্তি!

অষ্টমীর দিন পিঠখোলা ব্লাউজ পরে কেতা তো দেখাতেই হবে। কিন্তু সেই সময় যদি পিঠে জ্বলজ্বল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *