Friday , 20 September 2024

টেলিভিশন কতটা দূর থেকে দেখা উচিত

যুগের হাওয়ার সঙ্গে বদলেছে বিনোদনের মাধ্যম। তবু বাড়িতে বাড়িতে আজও বিনোদনের উৎস হয়ে জায়গা দখল করে আছে টেলিভিশন। স্মার্ট টেলিভিশনে ইউটিউব, নেটফ্লিক্সের মতো প্ল্যাটফর্মে সংযুক্ত হওয়ার সুযোগও রয়েছে। ছোট–বড় বহু মানুষের মাঝেই টেলিভিশন এখনো দারুণ জনপ্রিয়। তবে খুব কাছ থেকে টেলিভিশন দেখা ঠিক নয়। একটানা দীর্ঘ সময় টেলিভিশন দেখাও উচিত নয়।

টেলিভিশন
টেলিভিশন কতটা দূর থেকে দেখা উচিত

 

টেলিভিশন কতটা দূর থেকে দেখা উচিত

উঁচুতে রাখা টেলিভিশন দেখার জন্য ঘাড় উঁচিয়ে রাখতে রাখতে ঘাড়ব্যথা করতে পারে।
উঁচুতে রাখা টেলিভিশন দেখার জন্য ঘাড় উঁচিয়ে রাখতে রাখতে ঘাড়ব্যথা করতে পারে।ছবি : খালেদ সরকার
গ্রিনলাইফ মেডিকেল কলেজের চক্ষু বিভাগের প্রধান ডা. সালমা পারভীন একজন ফ্যাকো ও গ্লকোমা বিশেষজ্ঞ। টেলিভিশন দেখার সময় চোখের যত্নে কী করা উচিত আর কী উচিত নয়, সে বিষয়ে কথা হলো এই সহযোগী অধ্যাপকের সঙ্গে। তিনি জানালেন, টেলিভিশনের পর্দা থেকে যে আলো নির্গত হয়, তার জন্য চোখে ক্ষতিকর প্রভাব পড়ে। অনেকক্ষণ ধরে খুব কাছ থেকে টেলিভিশন দেখলে চোখ ক্লান্ত হয়ে পড়ে। চোখব্যথা, মাথাব্যথার মতো সমস্যা হতে দেখা যায়। তা ছাড়া দীর্ঘ সময় এই আলোর সামনে থাকলে এর প্রভাবে চোখের রেটিনার মতো গুরুত্বপূর্ণ অংশ ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি থাকে। কারও দূরের জিনিস দেখতে সমস্যা থাকলে সেই সমস্যা বেড়েও যেতে পারে। চোখজোড়াকে নিরাপদ রাখা ও সুস্থ থাকার আরও নানান উপায় জেনে নিন এই চিকিৎসকের কাছ থেকে।

নতুন রুপে করোনার হানা আমেরিকায়! কতটা সংক্রামক

পছন্দের খাবারেও অরুচি, রাগ হচ্ছে যখন-তখন আর কোন কোন লক্ষণে বুঝবেন, শরীর বিশ্রাম চাইছে

চোখ কি শুষ্ক হয়ে যায় জানতে চান কী করবেন

টেলিভিশন দেখার সময় চোখের পলক পড়ার হার স্বাভাবিকের চেয়ে কমে যায়, যে কারণে চোখ শুষ্ক হয়ে পড়ে।

টেলিভিশন দেখার সময় এর থেকে অন্তত ১০ ফুট দূরত্বে অবস্থান করুন।

২৪ ঘণ্টার ভেতর এক-দুই ঘণ্টার বেশি টেলিভিশ’ন দেখা কারও জন্যই ঠিক নয়। বিশেষ করে বাড়ন্ত শিশু ও যাদের দূরের জিনিস দেখতে সমস্যা রয়েছে, তাঁদের বিষয়টি খেয়াল রাখতেই হবে। ছোট আকারের গেজেটের পর্দা চোখের জন্য আরও বেশি ক্ষতিকর, এসব গেজেটে আরও কম সময় কাটানো উচিত। অন্যান্য গেজেট ব্যবহার করলে টেলিভিশন দেখার সময়টাও সেই হিসাব করে প্রত্যেকেরই কমিয়ে দেওয়া উচিত।

টেলিভিশনের দিকে তাকিয়ে থাকার সময় আমাদের চোখের পলক পড়ার হার স্বাভাবিকের চেয়ে কমে যায়। এতে চোখ শুষ্ক হয়ে পড়ে। এ সমস্যা এড়াতে সচেতনভাবে মাঝে মাঝে চোখের পলক ফেলাটা জরুরি।

তা ছাড়া মিনিট কুড়ি টেলিভিশন দেখার পর মিনিট পাঁচেকের বিরতি দেওয়া উচিত। যদিও এটি ধরাবাঁধা নিয়ম নয়, তবু সুস্থ থাকতে এ রকম একটি অলিখিত নিয়ম তৈরি করে নেওয়া প্রয়োজন। এই বিরতিতে টেলিভিশনের সামনে থেকে উঠে এদিক-ওদিক ঘাড় ঘুরিয়ে ঘাড়ের পেশি ‘স্ট্রেচ’ করা প্রয়োজন, জানালা দিয়ে বাইরেও তাকানো উচিত, কোথাও থেকে হেঁটে আসাও ভালো।

অন্ধকার বা প্রায় অন্ধকার ঘরে টেলিভিশ’ন দেখা যাবে না কখনোই।

সোজাভাবে বসে টেলিভিশন দেখুন।

শিশুরা যখন খুব কাছ থেকে টেলিভিশন দেখে

অনেক সময় দেখা যায়, শিশুরা টেলিভিশনের খুব কাছে চলে যাচ্ছে। এ রকম হলে তাকে বকাঝকা করতে যাবেন না যেন। বরং এ রকম হলে তার চোখ পরীক্ষা করে দেখা জরুরি। হয়তো তার চোখে কোনো সমস্যা রয়েছে, যার কারণে সে স্বাভাবিক দূরত্ব থেকে ঠিকভাবে টেলি’ভিশন দেখতে পাচ্ছে না। তার চোখে কোনো সমস্যা পাওয়া না গেলে তাকে বুঝিয়ে বলুন, কেন টেলিভিশনের সঙ্গে দূরত্ব বজায় রাখতে হবে।

যে উচ্চতায় রাখবেন

আজকাল অনেক বাড়িতেই টেলি-ভিশন রাখা হয় দেয়ালে। আর এটি রাখাও থাকে বেশ উঁচুতে। কিন্তু উঁচুতে রাখা টেলি’ভিশন দেখার জন্য ঘাড় উঁচিয়ে রাখতে রাখতে ঘাড় ব্যথা করতে পারে। টেলি’ভিশন রাখা উচিত চোখ বরাবর উচ্চতায়। তাহলে ঘাড়ব্যথা থেকেও বাঁচবেন।

ফেসবুক পেজ

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

Spread the love

Check Also

চিনি

চিনি খাওয়া ছেড়ে দিলে শরীরে ঘটবে যে পরিবর্তন

এখন কমবেশি অনেকেই প্রায় প্রত্যেকদিন চিনি খেয়ে থাকেন। বাড়িতে বানানো চা কিংবা প্রায় নাস্তায় কমবেশি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *