Friday , 20 September 2024

ঢাকা শহরে চাঁদা আছে, চাঁদা নেই

ঢাকা শহরে চাঁদা আছে?চাঁদা নেই?ঢাকা শহরে সবখানেই যে চাঁদা তোলা হচ্ছে এমনটা নয়। একদিনে ঢাকার পাঁচটি স্পটে ঘুরে খোঁজখবর নিয়ে দেখা যায়, এর মধ্যে চারটি স্পটেই চাঁদাবাজির কোনো ঘটনা নেই।মূলত ঢাকায় ফুটপাতের হকার, রাস্তার পাশের দোকান, পরিবহন শ্রমিকদের সঙ্গে কথা বলে এসব খাতে চাঁদাবাজির তথ্য পাওয়া যায়নি।তবে মৎস ভবন এলাকায় কয়েকজন টং দোকানি জানিয়েছেন তাদের কাছে চাঁদা চাওয়া হয়েছে।

ঢাকা
ঢাকা শহরে চাঁদা আছে, চাঁদা নেই

পরিচয় প্রকাশে অনিচ্ছুক এক দোকানদার বলছিলেন, গত কয়েকদিনে দুটি গ্রুপ এসে চাঁদা দিতে হবে বলে জানিয়ে গেছে।

“গতকালকে একজন আইসা বইলা গ্যাছে, চাঁদা দেওয়া লাগবো। পরে আবার বিকালে আরেক গ্রুপ আইছে। বলছে ট্যাকা এখন থেইকা আমরা উঠামু, অন্য কাউরে দিবা না। আমি পরে কইছি, আপনারা আগে মিটিং কইরা ঠিক করেন কারে দিমু।”

এর বাইরে বিভিন্ন এলাকায় আছে মার্কেটের দোকান দখল এবং গার্মেন্টসের ঝুট ব্যবসার হস্তান্তর চেয়ে হুমকি দেয়ার ঘটনা।

নাম প্রকাশে অনিচ্ছুক তৈরি পোশাক কারখানার একজন কর্মকর্তা বিবিসি বাংলাকে জানিয়েছেন, তাদের কারখানায় বিএনপির পরিচয়ে এসে ঝুটের ব্যবসা হস্তান্তরের জন্য হুমকি দেয়া হয়েছে।

তিনি বলেন, “ঝুটের ব্যবসা এখন আমরা করবো। অন্য কাউকে দিবেন না। কারখানায় এসে এইরকম কথা বলে গেছে। হুমকি দিয়ে গেছে। দশটা/বারোটা মোটরসাইকেল নিয়ে কারখানায় ঢুকে। বলে যে বিএনপির অমুক নেতা পাঠিয়েছে ইত্যাদি ইত্যাদি।”

বিএনপি কী বলছে? আর সরকার কী করছে?

বাংলাদেশে গেলো ৫ই অগাস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর দেশে যে পালাবদল ঘটে তার মধ্যেই দেশের বিভিন্ন স্থানে চাঁদাবাজি এবং দখলের খবর উঠে আসে গণমাধ্যমগুলোতে।

মূলত আওয়ামী লীগের অবর্তমানে বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতাদের বিরুদ্ধে এসব অভিযোগ আসার পরপরই দলটির পক্ষ থেকে কিছু ব্যবস্থাও নেয়া হয়।

সরকার পতনের রাতেই বরিশাল শহরে পুকুর ভরাট করে দখলের অভিযোগ ওঠে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরীনের বিরুদ্ধে।

গণমাধ্যমে ব্যাপকভাবে আলোচিত হলে গত ১১ই অগাস্ট বিলকিস জাহান শিরীনের দলীয় পদ স্থগিত করা হয়। যদিও দলীয় প্রেস বিজ্ঞপ্তিতে কোনো কারণ উল্লেখ করা হয়নি।

বরিশালের মতোই দেশের বিভিন্ন স্থান থেকে একের পর এক অভিযোগ আসতে থাকলে দলের শীর্ষ পর্যায় থেকে বক্তৃতা-বিবৃতি দিয়ে দখল কিংবা আধিপত্য বিস্তারসহ যে কোনো অনিয়মের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করা হয়।

কিন্তু প্রশ্ন হচ্ছে, ক্ষমতার পালাবদলের মধ্যেই দলের নেতাকর্মীরা এমন কর্মকাণ্ডে কেন জড়িয়ে পড়লেন?

এমন প্রশ্নে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বিবিসি বাংলাকে বলেন, যতটা প্রচার হচ্ছে, বাস্তবে ততটা ঘটছে না বলেই তিনি মনে করেন।

“আমি বলবো না যে কোথাও কোনো ঘটনা ঘটেনি। হয়তো ঘটেছে। কোথাও যদি কোনো আওয়ামী লীগের অফিস দখল করে নেয়া হয়ে থাকে, এটা দখলের প্রবৃত্তি থেকে আসেনি। এটা এসেছে মানুষের প্রতিবাদের প্রবৃত্তি থেকে। তবে আমাদের কাজ হলো সেটাকে নিবৃত্ত করা। এখানে আমরা নিবৃত্ত করার জন্য আমরা সব রকমের চেষ্টা করেছি এবং করে যাবো।”

বিএনপি জানাচ্ছে, দলের সব স্তরে তাদের ভাষায় ‘যে কোন অপকর্ম’ থেকে বিরত থাকতে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে কেন্দ্র থেকে। কিন্তু বাস্তবতা হচ্ছে, এরপরও এসব ঘটনা থেমে নেই।

এমন প্রেক্ষাপটে কয়েকদিন আগেই স্বরাষ্ট্র উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন চাঁদাবাজ ও দখলদারদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন।

এর মধ্যেই দেশের থানাগুলোতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কার্যক্রম শুরুর প্রেক্ষাপটে স্বরাষ্ট্র উপদেষ্টা বিবিসি বাংলাকে জানিয়েছেন, এরকম কোনো ঘটনা ঘটলে পুলিশ ব্যবস্থা নেবে।

তিনি বলেন, “আমরা অলরেডি ওয়ার্নিং দিয়েছি। যদি এতে (কাজ) না হয়, তাহলে পুলিশই দেখবে এটা।”

বাংলাদেশে কোনো একটি সরকার পরিবর্তনের পর ব্যক্তির বদল ঘটলেও দুর্নীতি, আধিপত্য বিস্তার, চাঁদাবাজি কিংবা দখলের যে পুরনো ব্যবস্থা, সেটির পরিবর্তন খুব একটা হয় না।

এবার আওয়ামী লীগ সরকারের পতনের পর নতুন অন্তর্বর্তীকালীন সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে ‘সিস্টেম বদলে দেয়া’র কথা। এ বিষয়ে সরকারের উপর ছাত্র-জনতারও চাপ আছে।

কিন্তু বাস্তবে কতটা কী হবে সেটাই এখন দেখার বিষয়।

সূত্রঃ BBC NEWS বাংলা

হিন্দুদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ যশোরে

বিএনপির সাইনবোর্ডে দখলের অভিযোগ ও চাঁদার নিয়ন্ত্রণ

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

Spread the love

Check Also

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শিক্ষার্থী-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সকল প্রকার রাজনীতি বন্ধ রাখার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *