Friday , 20 September 2024

নদীর পানিতে বাড়ছে অ্যান্টিবায়োটিকের মাত্রা

নদীর পানিতে অ্যান্টিবায়োটিকের মাত্রা বৃদ্ধি পাওয়ায় দুশ্চিন্তায় রয়েছেন গবেষকেরা। যুক্তরাজ্যের ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দেশটির বিভিন্ন নদী পানি বিশ্লেষণ করে দাবি করেছেন, বিপজ্জনক ওষুধের উপাদান গ্রামাঞ্চলের নদীর পানিকে দূষিত করছে। নদীতে অ্যান্টিডিপ্রেসেন্টস ও অ্যান্টিবায়োটিকের মতো ওষুধের দূষণ দেখা যাচ্ছে। ৫৪টি স্থানের মধ্যে ৫২টি স্থানে নদীর পানিতে ওষুধের উপস্থিতি পাওয়া গেছে। এসব ওষুধ মিঠাপানির জীব ও পানির সংস্পর্শে আসা মানুষের জন্য উদ্বেগজনক বলে মনে করেন তাঁরা।

নদীর
নদীর পানিতে বাড়ছে অ্যান্টিবায়োটিকের মাত্রা

ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা জানিয়েছেন, নদী পানিতে অ্যান্টিবায়োটিকের ঘনত্ব অনেক বেশি। ফলে সাঁতারসহ বিভিন্ন খেলার জন্য নদী পানি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলা যায়। নদীতে ২৯টি ওষুধের সক্রিয় উপাদান শনাক্ত করা হয়েছে। এসবের মধ্যে অ্যান্টিহিস্টামাইনস, টু ডায়াবেটিসের চিকিৎসার ওষুধ মেটফর্মিনসহ বিভিন্ন অ্যান্টিবায়োটিক যুক্তরাজ্যের প্রায় সব নদীতে পাওয়া গেছে।

ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা এর আগে ৭২টি দেশের বিভিন্ন নদী পানি বিশ্লেষণ করে একটি প্রতিবেদন প্রকাশ করেছিলেন। সেই প্রতিবেদনে বলা হয়েছে, ৬৫ ভাগ নদী পানিতে অ্যান্টিবায়োটিকের সন্ধান পাওয়া গেছে। বাংলাদেশ, কেনিয়া, ঘানা, পাকিস্তানসহ বিভিন্ন দেশের নদী পানি নিরাপদ মাত্রার চেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে। বাংলাদেশের নদী পানিতে সবচেয়ে ভয়ানক মেট্রোনিডাজলের খোঁজ পাওয়া গেছে। এই ওষুধ ত্বক ও মুখের ক্ষত নিরাময়ে ব্যবহার করা হয়। নিরাপদ মাত্রার চেয়ে প্রায় ৩০০ গুণ বেশি মাত্রায় বাংলাদেশের নদীর পানিতে এই অ্যান্টিবায়োটিকের অস্তিত্ব পাওয়া গেছে।

সূত্রঃ প্রথম আলো

সময় টিভি সম্প্রচার এক সপ্তাহ বন্ধ থাকার নির্দেশ

ফেসবুক পেজ

 

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

Spread the love

Check Also

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শিক্ষার্থী-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সকল প্রকার রাজনীতি বন্ধ রাখার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *