Friday , 20 September 2024

পরিবার সন্তানধারণের জন্য চাপ দিচ্ছে

পরিবার একটি সামাজিক প্রতিষ্ঠান।বিয়ের পর নাতি-নাতনির মুখ দেখার ইচ্ছে শ্বশুর-শাশুড়ি তো বটেই, আত্মীয়দেরও থাকে। অনেকেরই পরিবারে নতুন শিশুর উচ্ছ্বাস নিয়ে কল্পনা করতে দেখা যায়। কিন্তু সময় বদলেছে। এখন তো আসলে ক্যারিয়ার ভাবনা থাকে। আবার স্বামী-স্ত্রীর মধ্যেও নানা পরিকল্পনা থাকে। কিন্তু পরিবারেই যখন চাপ আসে তখন নারীদের জন্য তা একটু ঝামেলারই। তবে এই ঝামেলা এড়ানো যায়। শুধু মেয়েরা কেন, ছেলেদেরও তো এ কথা শুনতে হয়। বিষয়টিতে উদ্বিগ্ন না হয়ে স্মার্টভাবে সামলে নিন।

পরিবার
পরিবার সন্তানধারণের জন্য চাপ দিচ্ছে

প্রসঙ্গ এড়ান-

আলোচনাক্রমে কেউ বিষয়টি তুলে আনলে প্রসঙ্গ বদলান। তবে রূঢ়ভাবে নয়। মুরব্বি কেউ হলে তাদের সঙ্গে এমনভাবে কথা ঘুরিয়ে দিন যেন মনে হয় আপনি বিষয়টা নিয়ে একটা সমস্যায় ভাবতে পারছেন না। তারপর অন্য আলোচনায় টানুন।

সরাসরি বলুন-

আপনার বন্ধু বা ভাই-বোনের কেউ হলে সরাসরি বলুন যে এই প্রসঙ্গ আপনার আর আপনার সঙ্গীর ব্যক্তিগত সিদ্ধান্ত। এ বিষয় নিয়ে আপনার পরিকল্পনা থাকলেও সেটি নিয়ে আলোচনা যে করতে চান না সেটা বোঝান।

পাত্তা নয়-

সব কথা শুনতে নেই। অনেকে অনেক কিছুই বলবে। এখন সবার কথা শোনার সময় কোথায়। এত ঝামেলার মধ্যে তাই এসব কথাকে পাত্তাই দেবেন না।

সঙ্গীর সঙ্গে আলাপ করুন-

আপনার সঙ্গীর সঙ্গে এ নিয়ে আলাপ করুন। দিনশেষে এটি আপনাদের সিদ্ধান্ত। যদি বিষয়টা এমন হয় যে, সন্তান নেওয়ার বিষয়টা অযৌক্তিক না তাহলেও আপনারা সিদ্ধান্তে পৌঁছাতে পারবেন। এটা অন্তত ভালো। তাই সঙ্গীর সঙ্গে আলাপ করে নিলে সমস্যার অনেক দ্রুত সমাধান হয়ে যায়।

শাড়িতেই নারী আর বর্ষার মানেই শাড়ি

ফেসবুক পেজ

 

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

Spread the love

Check Also

চিনি

চিনি খাওয়া ছেড়ে দিলে শরীরে ঘটবে যে পরিবর্তন

এখন কমবেশি অনেকেই প্রায় প্রত্যেকদিন চিনি খেয়ে থাকেন। বাড়িতে বানানো চা কিংবা প্রায় নাস্তায় কমবেশি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *