Friday , 20 September 2024

ফ্রান্স ছাড়ার অনুমতি পাবে না টেলিগ্রামের সিইও

ফ্রান্স ছাড়ার অনুমতি পাবে না টেলিগ্রামের সিইও। বার্তা আদান–প্রদানের জনপ্রিয় অ্যাপ টেলিগ্রামের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পাভেল দুরভের বিরুদ্ধে ফ্রান্সে আনুষ্ঠানিক তদন্ত শুরু হয়েছে। টেলিগ্রাম অ্যাপ ব্যবহার করে সংঘবদ্ধ অপরাধী গোষ্ঠীর তৎপরতা চালানোর বিষয়ে তাঁর বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে বলে জানান ফরাসি কৌঁসুলিরা।

ফ্রান্স
ফ্রান্স ছাড়ার অনুমতি পাবে না টেলিগ্রামের সিইও

৩৯ বছর বয়সী পাভেল গ্রেপ্তার হয়ে এখন ফ্রান্সে আছেন। তাঁকে রিমান্ডে নেওয়া হয়নি। তবে বিচার বিভাগীয় তত্ত্বাবধানে রাখা হয়েছে। ৫০ লাখ ইউরো জমা রাখতে হবে তাঁকে।

পাভেল রুশ বংশোদ্ভূত। তবে তাঁর ফ্রান্সের নাগরিকত্ব রয়েছে। এখন তাঁকে প্রতি সপ্তাহে দুবার ফরাসি পুলিশ স্টেশনে গিয়ে হাজিরা দিতে হবে। তাই তিনি ফ্রান্সের ভূখণ্ড ছেড়ে যাওয়ার অনুমতি পাবেন না।

গত শনিবার সন্ধ্যায় পাভেল ব্যক্তিগত উড়োজাহাজে করে ফ্রান্সের প্যারিসের উত্তরে লো বোর্গেট বিমানবন্দরে অবতরণ করেন। এরপর তাঁকে গ্রেপ্তার করা হয়।

গতকাল বুধবার এক বিবৃতিতে প্যারিসের কৌঁসুলিরা জানান, তিনটি বিষয়ে পাভেলের বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্ত শুরু হয়েছে। তা হলো, অনলাইন প্ল্যাটফর্মের (টেলিগ্রাম) প্রশাসনিক দুর্বলতার কারণে সংঘবদ্ধ গোষ্ঠীর অবৈধ লেনদেন পরিচালনার সুযোগ পাওয়া; সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে টেলিগ্রাম কর্তৃপক্ষের যোগাযোগ করতে অস্বীকৃতি; শিশুদের নিয়ে যৌনতাসংক্রান্ত ছবির বিতরণ ঠেকানোর ক্ষেত্রে টেলিগ্রাম কর্তৃপক্ষের প্রশাসনিক জটিলতা (ব্যর্থতা)।

এদিকে গ্রেপ্তার হওয়া ও পরবর্তী আইনি পদক্ষেপের বিষয়ে পাভেল দুরভ কোনো মন্তব্য করেননি। তবে তাঁর আইনজীবী ডেভিড–অলিভার কামিনস্কি বলেন, ইউরোপের ডিজিটাল নিয়মাবলীর প্রতি টেলিগ্রাম শ্রদ্ধাশীল। এই অ্যাপ অন্যান্য সামাজিক নেটওয়ার্কের মতো বেঁধে দেওয়া মানদণ্ডের প্রতিটি নিয়মকানুন মেনে চলে।

পাভেল দুরভ ২০১৩ সালে টেলিগ্রাম প্রতিষ্ঠা করেন। রাশিয়া, ইউক্রেন ও সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোয় এ অ্যাপ বেশ জনপ্রিয়। রুশ সরকারের সঙ্গে ঝামেলার কারণে পাভেল ২০১৪ সালে রাশিয়া ছেড়ে দুবাই চলে যান। সেখান থেকেই টেলিগ্রাম পরিচালিত হয়।

২০১৮ সালে টেলিগ্রাম নিষিদ্ধ করে রুশ সরকার। ২০২১ সালে সেটা প্রত্যাহার করে নেওয়া হয়। বিশ্বের বিভিন্ন দেশের সরকার টেলিগ্রামের সমালোচনা করে। তাদের ভাষ্য, এই প্ল্যাটফর্ম জঙ্গি, সন্ত্রাসী ও অপরাধীরা নিরাপদে ব্যবহার করে তাদের কর্মকাণ্ড পরিচালনা করে। কারণ, এ অ্যাপ ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষায় সর্বোচ্চ জোর দেয়।

প্রভাবশালী সাময়িকী ফোর্বসের তথ্যমতে, পাভেলের সম্পদের পরিমাণ প্রায় ১ হাজার ৫৫০ কোটি মার্কিন ডলার। পাভেল বরাবর বলে এসেছেন, টেলিগ্রাম নিরপেক্ষ সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্ম। রাশিয়ার আদেশ-নিষেধ থেকে বাঁচতে তিনি দেশ ছেড়ে চলে যান।

সূত্রঃ প্রথম আলো 

ডিএমপি তে পদায়ন পাঁচজন

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

Spread the love

Check Also

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শিক্ষার্থী-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সকল প্রকার রাজনীতি বন্ধ রাখার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *