Thursday , 19 September 2024

বর্ষাতে পোশাকের দুর্গন্ধ ও ছত্রাক দূর করার কৌশল

বর্ষাতে পোশাক ধোয়া ও শুকানোর ক্ষেত্রে বেশ ঝক্কি পোহাতে হবে। তবে নিত্য ব্যবহৃত পোশাক না কেচেও তো উপায় নেই! আবার বর্ষা মৌসুমে ধোয়া কাপড় আলমারিতে অনেকদিন রেখে দিলেও ছত্রাক পড়ে যায়।

বর্ষাতে
বর্ষাতে পোশাকের দুর্গন্ধ ও ছত্রাক দূর করার কৌশল

বর্ষাকালে পোশাক-আশাক সবচেয়ে বেশি ময়লা হয়। কারণ অনেকেই বৃষ্টিতে ভেজে বাড়ি ফেরেন। বর্ষায় রোদ সব সময়ে না পাওয়ারই সম্ভাবনা বেশি। ফলে বৃষ্টির জন্য ভেজা জামা-কাপড় শোকানো নিয়ে সমস্যা তৈরি হয়।বাড়ির বারান্দায় বা ঘরেই দড়ি টাঙিয়ে কাপড় শোকাতে হয়। তবে এভাবে কাপড় শুকিয়ে গেলেও কাপড়ে অনেক সময় স্যাঁতস্যাতে দূর্গন্ধ থেকে যায়। সাধারণত জীবাণু, ছত্রাক ইত্যাদি থেকে কাপড়ে আসে দুর্গন্ধ। রোদে শোকানো হলে সূর্যের তাপে এই জীবাণু আসতে পারে না।

বর্ষায় কাপড়ে যে সাদা সাদা দাগ পড়ে সেটি আসলে ছত্রাকের কারণেই ঘটে। এর থেকে বাজে গন্ধও বের হয়। এই গন্ধ দূর করার জন্য কিছু প্রচলিত পদ্ধতিও আছে। জেনে নিন বর্ষায় কাপেড়ের দুর্গন্ধ ও ছত্রাক দূর করা কৌশল-

  • জীবাণু ও ছত্রাক যাতে আপনার প্রিয় পোশাকে বাসা না বাঁধতে পারে, তার জন্য নজর দিতে হবে কাচার পদ্ধতির উপর। কাপড়ের কোনো অংশে কাদা লেগে থাকলে আগে সেই অংশটি ভাল করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ঘামে ভেজা কাপড় কাচার আগে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন।ডিটারজেন্ট দিয়ে কাপড় কাচার পর কোনো জীবাণু-নাশক লোশন মেশানো পানিতে কাপড় ধুয়ে নিন।
  • বর্ষায় বাইরে বৃষ্টি পড়লে ঘরের মধ্যে কাপড় শুকাতে হয়। সে ক্ষেত্রে চেষ্টা করুন পাখার নিচে দেওয়ার। যে ঘরে কাপড় শুকাবেন, তার জানলা দরজা খোলা রাখুন। ঘরে যেন হাওয়া-বাতাস আসে।তবে, শোবার ঘরে কাপড় না শুকাতে দেবেন না। ভিজে কাপড়ের আর্দ্রতা বাড়াতে পারে সর্দি-কাশির সমস্যা।
  • কাপড় জামা শুকিয়ে যাবার পরে ইস্তি করে নিন। এতে কাপড় সমান হবে, জীবাণুও মরবে।
  • আলমারিতে এক টানা অনেক দিন কাপড় রেখে দিলে ছত্রাক পড়তে পারে। তাই মাঝে মাঝে আলমারির কাপড় নাড়া-চাড়া করবেন। পারলে কিছুক্ষণ খুলে রাখবেন আলমারির দরজা।
  • আলমারি, ওয়ার্ড্রোব, আলনার তাকে ন্যাপথলিন অবশ্যই রাখুন।
  • কাপড় পরার সময়ে তাতে স্যাঁতস্যাঁতে দুর্গন্ধ ছাড়লে সেই কাপড় পরবেন না। সুগন্ধি দিয়ে সেই দুর্গন্ধ ঢাকলেও জীবাণু মরবে না।
  • কাপড় বাইরে শুকাতে দিয়েছেন। হঠাৎ বৃষ্টিতে এসে ভিজে গেল কাপড়। সে ক্ষেত্রে ভেজা কাপড় এক বার পরিষ্কার পানিতে ধুয়ে তবেই আবার শুকিয়ে নিন।

আয়ুর্বেদ সেবায় থাকবেন সতেজ ! শীতকাল

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

Spread the love

Check Also

ডিম

প্রতি দিন দুটো সিদ্ধ ডিম খেলে শরীরের কী কী ঘাটতি মিটবে?

পুষ্টিবিদেরা বলছেন ডিম খাওয়া বা না-খাওয়া নির্ভর করবে যিনি খাচ্ছেন, তাঁর স্বাস্থ্যের উপরে। কিন্তু এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *