Thursday , 19 September 2024

বর্ষা মুখর দিনে তৈলাক্ত ত্বকের যত্ন দেখুন কিভাবে করবেন

বর্ষা মুখর দিনে ত্বকের সমস্যা লেগেই থাকে।এ সময়ে দিনের বেশির ভাগ ভ্যাপসা গরম বিরাজ করে। অনেকেরই গরমে ঘেমে ত্বক তৈলাক্ত হয়ে যায়। ত্বক থেকে তেলতেলে ভাব কাটানোর জন্য পার্লারে যাওয়ার দরকার নেই। ঘরোয়া উপায়েই ত্বকের তৈলাক্ততা দূর করা সম্ভব। জানুন কীভাবে বর্ষায় ত্বকের যত্ন নেবেন।

বর্ষা
বর্ষা মুখর দিনে তৈলাক্ত ত্বকের যত্ন দেখুন কিভাবে করবেন

চন্দন

তৈলাক্ত ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন চন্দনের ফেসপ্যাক। চন্দন গুঁড়া গোলাপজলের সঙ্গে মিশিয়ে তৈরি করুন পেস্ট। মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের অতিরিক্ত তেল চলে যাবে।

নিয়মিত মুখ পরিষ্কার করুন

প্রতিদিন দিনে দুবার মুখ পরিষ্কার করতে হবে। ঘুম থেকে উঠেই একবার মুখ পরিষ্কার করুন। প্রথমেই ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। কারণ সারা রাত আপনার মুখে অতিরিক্ত তেল নিঃসরণ হয়েছে। রাতে শুতে যাওয়ার আগেও মুখ ফেসওয়াশ দিয়ে ধুয়ে নেবেন।

ময়েশ্চারাইজিং

আমরা অনেকেই মনে করি তৈলাক্ত ত্বকে হয়তো ময়েশ্চারাইজার লাগানোর কোনো প্রয়োজন নেই। তবে এই ভাবনাটি সঠিক নয়। ময়েশ্চারাইজার আপনার ত্বকে আর্দ্রতা ধরে রাখে। এর সঙ্গে তেল নিঃসরণের সম্পর্ক নেই। শুধু জেল বেসড ময়েশ্চারাইজার ব্যবহারের চেষ্টা করুন। আপনি অ্যালোভেরা জেলও ব্যবহার করতে পারেন।

সানস্ক্রিন

মেঘলা দিনেও সূর্যরশ্মি আপনার ত্বকের ক্ষতি করতে পারে। তাই চেষ্টা করুন, বের হওয়ার অন্তত ১০ মিনিট আগে সানস্ক্রিন মেখে নেওয়ার। এতে আপনার ত্বক ভালো থাকে। তবে জেল বেসড সানস্ক্রিন ব্যবহার করার চেষ্টা করুন।

শসা

শসার অ্যান্টিঅক্সিডেন্ট প্রাকৃতিকভাবে ত্বক পরিস্কার করে। বন্ধ হওয়া লোমকূপ থেকে মুক্তি দেয় এটি। ফলে ত্বকে অতিরিক্ত তেল জমতে পারে না। শসা পেস্ট করে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

ঘরোয়া ফেসপ্যাক

একটি পাত্রে বেসন, হলুদ, লেবুর রস আর গোলাপ জল ঢেলে নিন। এবার সব কটি উপকরণ ভালো করে মেশাতে থাকুন। যতক্ষণ না একটি মসৃণ পেস্ট তৈরি হচ্ছে, ততক্ষণ ঘাঁটতে থাকুন। মাস্ক তৈরি হয়ে গেলে সারা মুখে লাগিয়ে মিনিট ১৫ রেখে দিন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

বর্ষাকালে রোজ এই মাস্ক ব্যবহার করলে ত্বকের চটচটে ভাব যাবে। আর উজ্জ্বলতাও ফিরবে।

প্রপোজ করার সময় যা করবেন এবং যেটি করবেন না

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

Spread the love

Check Also

ব্রণ

পিঠ ভরে গিয়েছে ব্রণ? খরচ না করেই ঘরোয়া উপকারে মিলবে মুক্তি!

অষ্টমীর দিন পিঠখোলা ব্লাউজ পরে কেতা তো দেখাতেই হবে। কিন্তু সেই সময় যদি পিঠে জ্বলজ্বল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *