Friday , 20 September 2024

বিরোধী দলের প্রতি কোনো আস্থা নেই

বিরোধী দল অর্থাৎ মমতা ব্যানার্জীর বিরুদ্ধে। ‘রাতের রাস্তা দখল’ করতে লাখ লাখ মানুষ যেভাবে নেমেছিলেন, তা বিশ্লেষণ করতে গিয়ে কলামিস্ট শুভাশিস মৈত্রর মনে হয়েছে যে সাধারণ মানুষের অনেক কিছু বলার আছে, যা তারা এতদিন বলতে পারছিলেন না।

বিরোধী
বিরোধী দলের প্রতি কোনো আস্থা নেই

“বোঝা যাচ্ছে মমতা ব্যানার্জীর প্রশাসনের বিরুদ্ধে অনেক কিছু সম্ভবত বলতে চাইছেন সাধারণ মানুষ, তবে বিরোধী রাজনৈতিক দলগুলোর ওপরেও তারা খুব একটা ভরসা করছেন না নিজেদের প্রতিনিধি হিসাবে। তাই নিজেরাই রাস্তায় নেমে পড়েছিলেন সেই রাতে,” বলছিলেন মি. মৈত্র।

তার কথায়, “ওটা একটা অভূতপূর্ব প্রতিবাদ হয়েছিল। তবে রাজনৈতিক দলগুলোর ওপরে অদূর বা সুদূর ভবিষ্যতে এই ‘রাস্তা দখল’ কতটা প্রভাব ফেলবে বা আদৌ ফেলবে কী না অথবা দলগুলো কী শিক্ষা নেবে, সেটা বলার সময় এখনও আসেনি।“

নারী আন্দোলনের কর্মী অধ্যাপিক শাশ্বতী ঘোষ বলছিলেন, “মুখ্যমন্ত্রী শুক্রবার ফাঁসির দাবিতে মিছিল করছেন, তবে দ্রুত বিচারের ব্যবস্থা করা তো তার হাতে, তার পুলিশের হাতেই ছিল। ব্যবস্থা তো তিনিই করতে পারতেন।

“এখন রাতের রাস্তা দখল কর্মসূচীর পরে সব দলই সাধারণ মানুষের সেই আন্দোলনটাকে হাইজ্যাক করার চেষ্টা করছে রাজনৈতিক দলগুলো। সেদিন অবশ্য অনেক রাজনৈতিক ব্যক্তিই দলীয় পরিচয় ছাড়া যোগ দিয়েছিলেন”।

“তবে ওই বিপুল জনসমাগম দেখে তাদের এখন মনে হচ্ছে যে আমরা দলীয়ভাবে কিছু করব না? পথে না নামলে তো কর্মীরা আমাদের কাছে প্রশ্ন তুলবে। শুক্রবার তারা সাধারণ মানুষের চাপে পড়ে মিছিল করতে বাধ্য হচ্ছেন,” বলছিলেন শাশ্বতী ঘোষ।

ওদিকে ‘রাতের রাস্তা দখল’ কর্মসূচী বাস্তবায়নে যে অদলীয় ব্যক্তিরা কাজ করেছেন, তারাও ভবিষ্যত পরিকল্পনা শুরু করেছেন।এখনও পর্যন্ত নির্দিষ্ট পরিকল্পনা ঘোষনা না করা হলেও বেশ কিছু সম্ভাবনা নিয়ে তারা ভাবনা-চিন্তা ও আলোচনা করছেন নিজেদের মধ্যেই।

সূত্রঃ B B C NEWS বাংলা

অন্তর্বর্তী সরকারের চার উপদেষ্টা সম্পর্কে যা জানা যাচ্ছে

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

Spread the love

Check Also

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শিক্ষার্থী-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সকল প্রকার রাজনীতি বন্ধ রাখার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *