Friday , 20 September 2024

মোবাইল দিয়েই যদি হতে চান ভালো ফটোগ্রাফার

মোবাইল দিয়েই ভালো ফটো তোলা সম্ভব।তবে মনে পড়ে যায়,আহা আজি এ বসন্তে’ কিংবা ‘আজি ঝরো ঝরো মুখর বাদর দিনে’। শুনলেই কেমন বসন্ত বা বর্ষার দৃশ্য চোখে ভাসে। কবির লেখা কবিতা যেমন এমন দৃশ্যপট মনে করায় বা স্মৃতিকাতর করে তেমনি ছবিও একই আবেগ তৈরি করতে পারে। তবে সেই ছবি হতে হয় অর্থবহ। সত্যিকার ফটোগ্রাফি। যদি সঠিকভাবে ছবি তোলা যায় তবে ছবিও হয়ে যায় কবিতার মতো। নান্দনিক আর ছন্দময়। ছবির কবি হতে গেলে এখন বাধা দূর করেছে স্মার্টফোনের সহজলভ্যতা।

মোবাইল
মোবাইল দিয়েই যদি হতে চান ভালো ফটোগ্রাফার

এখন দারুণ ছবি তুলতে দামি ডিএসএলআর ক্যামেরার প্রয়োজন নেই। মোবাইল ফোনের ছবিও হয়ে উঠতে পারে কবিতার মতো। তবে এর জন্য জানতে হবে কৌশল। কৌশল মেনে ছবি তুলতে পারলে সেটি সবার মন ছুঁয়ে যায়। এই কৌশল মেনে চলতে ফটোগ্রাফির ব্যাকরণ জানতে হয়। শুধু বেশি পিক্সেল হলেই যে স্মার্টফোনে ভালো ছবি তোলা যায়, এটা ভুল ধারণা। তবে পিক্সেল ভালো ছবির সহায়ক। পিক্সেল ছাড়াও একটি ছবিকে কবিতার মতো নান্দনিক করতে আরো কিছু ব্যাকরণ মানতেই হবে। সেই ব্যাকরণের আলোচনাই থাকবে এ লেখায়।

আলোর খেলা

একটা ভালো ছবি তোলার প্রথম শর্ত আলোর ব্যবহার। আলোর ওপরই ছবির মান নির্ভর করে। খুবই ভালো ক্যামেরা ব্যবহার করলেও যদি ছবিতে আলোর ব্যবহার ঠিকঠাক না হয় তবে ছবি কখনোই ভালো হবে না। দিনের কোন ভাগে ছবি তোলা হচ্ছে, আবহাওয়া কেমন আর সেই আবহাওয়ায় আলো কেমন, সূর্যের বিপরীতে নাকি সম্মুখে এসব বিষয় খেয়াল রাখতে হবে।

ডিজিটাল জুম কখনোই নয়

স্মার্টফোনের ক্যামেরায় জুম ব্যবহার করা যায়। দূরের জিনিসকে কাছাকাছি আনতে জুম ব্যবহার করা যেতে পারে। কিন্তু ভালো ছবি তোলার জন্য স্মার্টফোনের জুম ব্যবহার করা যাবে। সাধারণত স্মার্টফোনে ডিজিটাল জুম থাকে। ডিজিটাল জুম ছবির মান খারাপ করে দেয়। তবে অনেক স্মার্টফোনে অপটিক্যাল জুম থাকে। অপটিক্যাল জুম ব্যবহার করা যেতে পারে।

ফ্ল্যাশ কখন ও কেন

স্মার্টফোন ক্যামেরার সঙ্গে একটা ফ্ল্যাশও থাকে। কিন্তু ফ্ল্যাশ ব্যবহার কি ভালো ছবির সহায়ক? দিনের পর্যাপ্ত আলোয় কখনোই ফ্ল্যাশ ব্যবহার করা যাবে না। ফ্ল্যাশ ব্যবহার করলে ছবির মান খারাপ হয়ে যায়।

কম্পোজিশন

ছবিকে নান্দনিক করে তুলতে কম্পোজিশন খুব গুরুত্বপূর্ণ। ছবি তোলার জন্য রুলস অব থার্ড নামে একটা নিয়ম আছে। কম্পোজিশনের জন্য এই রুলস অব থার্ড মানতে হবে। ছবির ফ্রেমে থাকা কোন উপাদান কোন অংশে থাকবে তা এই রুলস অব থার্ড মেনে কম্পোজিশন করতে হবে।

ক্যামেরা থাকতে হবে স্থির

ছবি তোলার সময় হাত কাঁপানো যাবে না। ক্যামেরা যাতে স্থির থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।। হাত কাঁপলে ছবি ঝাপসা হয়ে যেতে পারে। কেউ কেউ অবশ্য এজন্য ট্রাইপড ব্যবহার করেন।

পরিবার সন্তানধারণের জন্য চাপ দিচ্ছে

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

Spread the love

Check Also

চিনি

চিনি খাওয়া ছেড়ে দিলে শরীরে ঘটবে যে পরিবর্তন

এখন কমবেশি অনেকেই প্রায় প্রত্যেকদিন চিনি খেয়ে থাকেন। বাড়িতে বানানো চা কিংবা প্রায় নাস্তায় কমবেশি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *