Thursday , 19 September 2024

শরীরের জন্য আচার কি ক্ষতিকর জানুন

শরীরের জন্য অতিরিক্ত সব কিছুই খারাপ।তবে নিয়ম মেনে খেলে সবই ভাল। আচারের নাম শুনলে অনেকেরই জিভে পানি চলে আসে। যেকোনো খাবারের স্বাদ বাড়িয়ে দিতে আচার দুর্দান্ত। তবে আচার খাওয়া কি স্বাস্থ্যকর?

শরীরের
শরীরের জন্য আচার কি ক্ষতিকর জানুন

নিরামিষ হোক বা আমিষ রান্না, সঙ্গে একটু আচার না থাকলে মুখে খাবার যায় না অনেকেরই। আচারের প্রকারভেদও রয়েছে অনেক। কুলের আচার, আমের আচার, লেবুর আচার থেকে শুরু করে মাছ আর মাংসের আচারও হয়। আসলে তেল আর মশলা দিয়ে খাবার রেখে দেয়ার এই পদ্ধতি শতাব্দী প্রাচীন।

আচার যখন তৈরি করা হয়, তখন তাতে তেল বা ভিনিগার দেয়া হয়। ফল বা সব্জির আচার তৈরির ক্ষেত্রে তেল বা ভিনিগারের সঙ্গে বিক্রিয়া করে ল্যাকটিক, সাইট্রিক ও অ্যাসেটিক তৈরি করে। এই তিনটে অ্যাসিডই শরীরের পক্ষে ভালো। এগুলো শরীরের মধ্যে উপকারী মাইক্রোবসদের (Microbes) আরও শক্তিশালী আর সক্রিয় করে তোলে। এই মাইক্রোবস অন্ত্রে কাজ করে। ফলে আচার খেলে হজমশক্তি বাড়ে, মেটাবলিজম (Metabolism) ভালো হয় এবং কিছু ক্ষেত্রে কোলেস্টেরলের (Cholesterol) মাত্রাও নিয়ন্ত্রিত থাকে।

আসলে আচার খাওয়া খারাপ নয়। তবে যেকোনো জিনিসই খুব বেশি খাওয়া ক্ষতিকর। আচারের বেলাতেও কথাটি সত্য। সাধারণত আচারে অনেক বেশি তেল-মসলা থাকে। তাই এটি খাওয়ার ক্ষেত্রে একটু রয়েসয়ে খাওয়াই ভালো। কেননা, আচার বেশি খেলে শরীরে বিভিন্ন সমস্যা হতে পারে।

জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে প্রকাশিত হয়েছে এ-সংক্রান্ত একটি প্রতিবেদন।

তেল

তেল প্রিজারভেটিভের কাজ করে। এ জন্য আচারে বেশি তেল ব্যবহার করা হয়। এক পিস আচারে প্রচুর পরিমাণ তেল থাকে। এটি খুব বেশি খেলে শরীরে বাজে কোলেস্টেরল বেড়ে যায়। এতে হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়ে।

লবণ

আচারের মধ্যে প্রচুর পরিমাণে লবণ থাকে। শরীরে ফোলা ভাব, শরীরে পানি আসা ইত্যাদি অতিরিক্ত লবণ খাওয়ার কারণে হতে পারে। এ ছাড়া আচার বেশি খাওয়া রক্তচাপের ওপর প্রভাব ফেলে।

কিডনি

অতিরিক্ত আচার কিডনির ক্ষতি করে। আচারের মধ্যে থাকা উপাদান কিডনিকে ইরিটেট করে।

হজম

অতিরিক্ত আচার খাওয়া হজমে সমস্যা তৈরি করে। অনেক সময় অতিরিক্ত আচারের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে ডায়রিয়া হয়। এ ছাড়া বেশি ঝাল দেওয়া আচার গ্যাস্ট্রিক ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

রুক্ষ-শুষ্ক ত্বক ও চুলের যত্ন নিন আমন্ড অয়েল ব্যবহারে

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

Spread the love

Check Also

ডিম

প্রতি দিন দুটো সিদ্ধ ডিম খেলে শরীরের কী কী ঘাটতি মিটবে?

পুষ্টিবিদেরা বলছেন ডিম খাওয়া বা না-খাওয়া নির্ভর করবে যিনি খাচ্ছেন, তাঁর স্বাস্থ্যের উপরে। কিন্তু এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *