Thursday , 19 September 2024

সাজগোজের সহজ পাঠ জেনে নিন

সাজগোজের ইচ্ছা কার না হয়।তবে সাজতে তেমন একটা ভালো লাগে না। সাজ মানেই প্রচুর উপকরণ দিয়ে নিজেকে ঢেকে ফেলা, এমন জিনিষ দেখতে দেখতেও বেশ বিরক্ত। অনেকগুলো দিন এভাবে পার করে দিয়ে কারো কারো হুট করেই সাজার প্রতি আকর্ষন তৈরি হয়। সদ্যই ছেলেমানুষি বয়সটা পার করে এসে মেয়েরা কেউ কেউ খেয়াল করে, সাজগোজ নিয়ে তাদের জ্ঞানের ঝোলা পুরোই খালি। সবে কৈশোর পেরোনো বয়সটায় এসে দাঁড়িয়ে অনেকেই দেখে, আশেপাশে পিচ্চি মেয়েগুলিও সাজতে পটু হয়ে গেছে, অথচ নিজে কিনা এখনো কিছুই চেনে না! তাতে অসুবিধাও কোথায়? নিজের যখন ভালো লাগবে, যেমন ভালো লাগবে তেমন ভাবেই শুরু হোক সাজগোজের পাঠ। অল্পস্বপ্ল করেই নিজের মতন নিজেকে সাজানো এক সময় ঠিকই শেখা হয়ে যাবে।

সাজগোজের
সাজগোজের সহজ পাঠ জেনে নিন

সাজগোজের দুনিয়ায় নতুন পা রাখতে যাচ্ছেন, একেবারে খালি হাতে কি আর হয়? কিছু সরঞ্জাম কিনুন, বেছে বেছে, যা আপনাকে মানাবে। অন্তত এটুকু বুঝে কিনুন যে জিনিষটা আপনার বেশ পছন্দ হচ্ছে। ট্রেন্ড মেনে চলার চিন্তা বাদ থাকুক। নিজের কী ভালো লাগছে আর নিজেকে কেমন মানাচ্ছে, চিন্তা বলতে এইটুকুই আসল।

বাইরে বের হতে ত্বককে সুরক্ষা দেয় এমন প্রসাধনী ব্যবহার করতে হবে যা সময় এবং ত্বকের ধরনভেদে মানিয়ে যাবে। সেটা কিন্তু সাজের বিষয় নয়, ত্বকের সাধারণ দেখভালেরই অংশ। সাজগোজের সামগ্রী হিসেবে যা কিনবেন তা হলো কাজল, লিপবাম কিংবা লিপস্টিক, ভালো লাগলে আই লাইনারও রাখতে পারেন তালিকায়।

লিপবামক আসলে সাজের অনুষঙ্গ নয় ঠিক, বরং ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ একটি প্রসাধনী। শীতকালে পর্যাপ্ত ময়েশ্চারযুক্ত এবং সবসময়ের জন্যই সূর্যরোধী একটি লিপবাম প্রয়োজনের জিনিষ হিসেবে থাকা উচিত। কিন্তু এই সাধারণ লিপবাম সাজের অংশ হয়ে যায় তখন, যখন তাতে রঙের প্রলেপ থাকে। তাই ভালো কয়েকটি রঙিন লিপবাম রাখুন কেনাকাটার তালিকায়। মিষ্টি গোলাপি,হালকা বাদামি মতন রঙগুলি বেছে নিন প্রথম দিকে ব্যবহারের জন্য। ইচ্ছে হলে লিপস্টিকও কিনতে পারেন। তবে সাজগোজের ধারনাটার সাথেই আপনার নতুন পরিচয় হতে চলেছে যখন, স্বস্তির দিকে সর্বোচ্চ নজর দিন। এই কারনেই বেছে নিন সব হালকা রঙের সামগ্রী, তা লিপবামই হোক বা লিপস্টিক।

লিপবাম বা লিপস্টিকের ছোঁয়াতেই মিটিয়ে ফেলুন আইশ্যাডো দেয়ার শখ। খানিকটা করে আঙ্গুলে লাগিয়ে চোখের পাতায় বুলিয়ে দিন কেবল। ঠোঁটের সংবেদনশীল ত্বকে আপনি যা ব্যবহার করছেন, তা আপনার চোখের পাতায়ও নিরাপদেই ব্যবহার করা সম্ভব।

কাজল রাখুন সবসময়। একটি নয়, দুই/তিনটি কিনুন কাজল। কালোর পাশাপাশি নীল, ছাই রঙের কাজলও পরুন, ভালো লাগবে বেশ। এমন রঙগুলি একটুও উগ্র নয়, বরং সহজেই আপনার সাজে অন্য মাত্রা এনে দিতে সক্ষম।

কাজলের হালকা টানেই আপনার সাজুগুজুর অভ্যাস হতে থাকুক রোজ। পুরো খালি চোখের চেয়ে ওই একটুখানি কাজলই চেহারায় বদল এনে দেবে, খুব সামান্য হলেও।একটু আয়োজন করে চোখ সাজানোর ইচ্ছা হলে চোখের কোলে কাজল দেয়ার পাশাপাশি চোখের পাতায়ও রেখা বরাবর আই লাইনারের আঁচড় কাটুন, যদি এখনি সোজা করে লাইনার দেয়ার হাত থাকে আপনার! চোখের কোলে কালো কাজল দিলেন, তো চোখের নিচে সামান্য নীল বা ছাই রঙের কাজল বুলিয়ে মিশিয়ে দিন ভালো মতন। তাতেও বেশ লাগবে দেখতে।

লিপবাম লাগানোর পর যদি ঠোঁট চিটচিটে লাগতে থাকে, তবে নরম কাপড় বা টিস্যু দিয়ে চেপে শুকনো করে নিন খানিকটা। লিপস্টিকের ক্ষেত্রেও এটাই করণীয়। তবে লিপস্টিক এর রঙ ধরে রাখতে ঠোঁট টিস্যুতে চেপে নিয়ে আঙ্গুলের ডগায় করে সামান্য পাউডার লাগিয়ে নিন ঠোঁটে, তারপর ভালো মতো মুছে ফেলুন। অনেকটা সময়ের জন্য ঠোঁট ঝরঝরে থাকবে।

সাজের সহজ পাঠ শেখা হয়ে গেলো তবে। এবার শুরু হোক আপনার সাজুগুজুর পালা!

আইসকিউব দিয়ে রোদেপোড়া ত্বক উজ্জ্বল করার টিপস দেখুন

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

Spread the love

Check Also

ব্রণ

পিঠ ভরে গিয়েছে ব্রণ? খরচ না করেই ঘরোয়া উপকারে মিলবে মুক্তি!

অষ্টমীর দিন পিঠখোলা ব্লাউজ পরে কেতা তো দেখাতেই হবে। কিন্তু সেই সময় যদি পিঠে জ্বলজ্বল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *