Friday , 20 September 2024

সি – ভিটামিন সি সব ধরনের ত্বকে মানায় কি?

সি ? হ্যা ভিটামিন সি। ভিটামিন সি ত্বকের যত্নে একটি অপরিহার্য উপাদান। ত্বকের পরিচর্যায় বিভিন্নভাবে ব্যবহার করা যায় ভিটামিন সি। হতে পারে লেবু, কমলা, স্ট্রবেরি ইত্যাদি ফল বা ভিটামিন সি–যুক্ত সিরাম বা ক্রিম।ভিটামিন সি–যুক্ত সিরাম ব্যবহার করতে প্রথমে ফেসওয়াশ দিয়ে আপনার মুখ পরিষ্কার করে নিন। তারপর ত্বকে টোনার লাগিয়ে নিতে পারেন। এরপর মুখে কয়েক ফোঁটা ভিটামিন সি সিরাম লাগিয়ে নিন। বেশি পরিমাণে লাগালে ত্বকের জন্য খারাপ। কারণ-অতিরিক্ত মাত্রায় ভিটামিন সির ব্যবহার ত্বককে শুষ্ক করে ফেলতে পারে। ধীরে ধীরে ত্বক সিরাম শুষে নিলে ভালো ময়েশ্চারাইজার লাগিয়ে ভালো করে মালিশ করে নিন। দিনের বেলা হলে পরে অবশ্যই সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। রাত হলে ময়েশ্চারাইজারের বদলে নাইট ক্রিম লাগাতে পারেন।

সি
ভিটামিন সি সব ধরনের ত্বকে মানায় কি

যেভাবে রূপচর্চায় ভিটামিন C ব্যবহার করবেন

  • ১ চা-চামচ কমলার খোসার গুঁড়া, ১ চা-চামচ মধু ও ১ টেবিল চামচ টক দই একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। মুখের মরা চামড়া তুলে ত্বককে কোমল ও নরম করতে প্যাকটি ব্যবহার করতে পারেন। পরিষ্কার মুখে প্যাকটি লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। এরপর কুসুম গরম পানি দিয়ে আলতোভাবে ঘষে ঘষে তুলে ফেলুন। টক দইয়ের পরিবর্তে ১ চা-চামচ বেসন এবং ১-২ টেবিল চামচ দুধ দিয়েও প্যাকটি তৈরি করা যায়।
  • তবে সরাসরি মুখে কমলা বা লেবু না লাগানোর পরামর্শ দিলেন রূপচর্চাবিশারদ রাহিমা সুলতানা রিতা। এতে উপকারের চেয়ে ক্ষতির আশঙ্কা বেশি। যেকোনো ধরনের ত্বকের অধিকারীরাই ভিটামিন সি প্যাক লাগাতে পারবেন, তবে তৈলাক্ত ত্বকের জন্য এটি অধিক উপযোগী। সংবেদনশীল ত্বকের অধিকারীদের ভিটামিন সি প্যাক ব্যবহারের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। ত্বকের ধরন যা–ই হোক, সপ্তাহে তিনবারের বেশি এসব প্যাক লাগানো উচিত নয় বলে জানান তিনি।
      • ত্বকে দাগছোপ বা কালচে ভাব দেখা দিলে কিংবা ত্বক মলিন হয়ে পড়লে ভিটামিন Cসমৃদ্ধ সিরাম ব্যবহার করতে পারেন।
  • ত্বকের কালো দাগ, দাগছোপ এবং অসমান ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে ভিটামিন সি কার্যকর। এটি ত্বকের মেলানিন উৎপাদন নিয়ন্ত্রণ করে এবং দাগছোপ কমিয়ে আনে।
  • ভিটামিন সি ত্বকের বলিরেখা কমায়।
        • ভিটামিন C–যুক্ত খাবার খাবেন, নাকি ভিটামিন C–যুক্ত উপাদান রূপচর্চায় ব্যবহার করবেন—এ নিয়ে বিভ্রান্ত হওয়া যাবে না বললেন রূপচর্চাবিশারদ রাহিমা সুলতানা রিতা। ত্বকের যত্নে দুটিই উপকারী।
  • ভিটামিন C–সমৃদ্ধ খাদ্য ভেতর থেকে কোলাজেনের বৃদ্ধি ঘটিয়ে ত্বকের টান টান ভাব বজায় রাখে।
  • ভিটামিন C–যুক্ত প্যাক বা সিরাম ব্যবহার ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে।

    মেনোপোজ ও অনিয়মিত ঋতুচক্র চুল পড়ার জন্য দায়ী

    ঠান্ডা পানিতে মুখ ধোয়ার উপকারিতা জানুন

    ফেসবুক পেজ

    মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

    এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

    আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

 

Spread the love

Check Also

ব্রণ

পিঠ ভরে গিয়েছে ব্রণ? খরচ না করেই ঘরোয়া উপকারে মিলবে মুক্তি!

অষ্টমীর দিন পিঠখোলা ব্লাউজ পরে কেতা তো দেখাতেই হবে। কিন্তু সেই সময় যদি পিঠে জ্বলজ্বল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *