Friday , 20 September 2024

পাখাবিহীন বায়ুকলে বিদ্যুৎ তৈরি হচ্ছে

পাখাবিহীন বায়ুকলে বিদ্যুৎ তৈরি হচ্ছে। বিশালাকার তিন পাখার বায়ুকলের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করে থাকে বিভিন্ন দেশ। এবার প্রচলিত ধারা থেকে বের হয়ে পাখাবিহীন টারবাইনের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে যুক্তরাজ্যে। গতিহীন প্রযুক্তির বায়ুকলটিকে পুনর্নবীকরণযোগ্য শক্তির বিকল্প সমাধান হিসেবে বিবেচনা করা হচ্ছে। অক্সফোর্ডে জার্মান গাড়ি নির্মাতা বিএমডব্লিউ কারখানার ছাদে পরীক্ষামূলকভাবে বায়ুকলটি স্থাপন করেছে অ্যারোমাইন টেকনোলজিস নামে একটি প্রতিষ্ঠান।

পাখাবিহীন
পাখাবিহীন বায়ুকলে বিদ্যুৎ তৈরি হচ্ছে

বড় বড় বায়ুকলের পাখার আঘাতে পাখির মৃত্যুর ঘটনা হরহামেশাই দেখা যায়। আর তাই অ্যারোমাইন টেকনোলজিসের তৈরি পাখাবিহীন বায়ুকলটি পাখিদের জন্য বেশ নিরাপদ বলা যায়। এ বিষয়ে অ্যারোমাইনের ব্যবস্থাপনা পরিচালক ক্লস লনবর জানিয়েছেন, গতিহীন বায়ুকলটি শব্দ, কম্পন ও বন্য প্রাণীর জন্য হুমকি তৈরি না করে ছাদ থেকে নবায়নযোগ্য শক্তি উৎপাদনে ব্যবহৃত হচ্ছে। গতিহীন বায়ুশক্তির এ পদ্ধতিতে সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ সংরক্ষণ করা যায়। সন্ধ্যায় ও শীতকালে যখন সৌরশক্তির অবস্থা দুর্বল হয়ে যায়, তখন বায়ুনির্ভর বিদ্যুৎ উৎপাদনের জন্য বায়ুকলটি বসানো হয়েছে। বিএমডব্লিউ স্টার্টআপ গ্যারেজ নামের একটি কর্মসূচির আওতায় এই বায়ুকল তৈরি করা হয়েছে।

অ্যারোমাইনের বায়ুকল থেকে প্রাথমিকভাবে ৫০ কিলোওয়াট বা তার বেশি মাত্রার বিদ্যুৎ পাওয়া যাচ্ছে। বড় বড় গুদাম, ডেটা সেন্টার, অফিস ও অ্যাপার্টমেন্ট ভবনের মতো বড় ও সমতল ছাদের ওপর সহজেই বায়ুকলটি স্থাপন করা যায়।

সূত্রঃ প্রথম আলো

আন্দোলনে নিহত শিক্ষার্থীর লাশ ১ মাস পর কবর থেকে তোলা হলো

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

Spread the love

Check Also

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শিক্ষার্থী-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সকল প্রকার রাজনীতি বন্ধ রাখার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *