Monday , 15 July 2024

নারিকেল এর উপকারিতা শুধু চুলেই না জানুন?

নারিকেল তেল চুলের যত্নে অপ্রতিদ্বন্দ্বী। অনেকেরই ধারণা, শুধু চুলেই সীমাবদ্ধ নারিকেল তেলের কর্মকাণ্ড। মোটেও তা নয়, নারিকেল তেলের আরও অনেক স্বাস্থ্যগত উপকারিতা আছে। জেনে নিন নারিকেল তেলের হরেক রকম ব্যবহার।

নারিকেল
নারিকেল এর উপকারিতা শুধু চুলেই না জানুন

শরীর ও মস্তিষ্কের শক্তি বৃদ্ধি করে

নারিকেল তেলে এমসিটি নামক একধরনের ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা সহজেই শোষিত হয়ে দেহ, মস্তিষ্ক ও কোষের শক্তি বৃদ্ধি করতে সহায়তা করে।

ছোটখাটো জ্বালাপোড়া কমায়

হঠাৎ করেই হাত পুড়ে বা কেটে গেলে সেখানে নারকেল তেল ব্যবহার করুন। জ্বালাপোড়া অনেকাংশেই কমবে।

রান্নার কাজে

রান্নার কাজেও নারকেল তেল বেশ উপকারী। অন্যান্য তেলের তুলনায় নারকেল তেলে অক্সিডেশনের পরিমাণ অনেক কম থাকে। যে কারণে রান্নার অন্যান্য তেলের তুলনায় নারকেল তেল বেশি স্বাস্থ্যকর।

ত্বক ময়েশ্চারাইজ করে

নারকেল তেলে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য থাকার কারণে একে ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করা যায়। বিভিন্ন ব্র্যান্ডের লোশনের বিকল্প হতে পারে নারকেল তেল। প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করা নারকেল রিংকেল দূর করতেও সহায়তা করে।

দাঁত ও মুখের যত্নে

নারকেল তেলে রয়েছে লরিক অ্যাসিড ও ক্যাপ্রিক অ্যাসিডের মতো অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান, যা স্ট্রেপ্টোকোকাস নামক মুখের ব্যাকটেরিয়া মেরে ফেলে দাঁত ও মাড়ির রোগের ঝুঁকি কমায়।

নারকেল তেল অনন্য সব খনিজ উপাদান ও প্রয়োজনীয় পুষ্টিগুণে ভরপুর। চুল ও ত্বকের যত্নের পাশাপাশি পরিমিত পরিমাণে নারকেল তেল খাওয়া স্বাস্থ্যের জন্যও ভালো।
নারকেল তেল অনন্য সব খনিজ উপাদান ও প্রয়োজনীয় পুষ্টিগুণে ভরপুর। চুল ও ত্বকের যত্নের পাশাপাশি পরিমিত পরিমাণে নারকেল তেল খাওয়া স্বাস্থ্যের জন্যও ভালো।

মেকআপ রিমুভার

দীর্ঘক্ষণ মেকআপ থাকার পর তা শক্ত হয়ে মুখের সঙ্গে লেগে যায়। সে মেকআপ তুলতে রিমুভারের বিকল্প হতে পারে নারকেল তেল। নারকেল তেলের ব্যবহারে সহজেই মেকআপ তুলে ফেলা সম্ভব।

বাতের ব্যথা কমাতে

নারকেল তেল হাড়ের ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম শোষণ করার ক্ষমতা বাড়ায়। আয়ুর্বেদশাস্ত্রমতে নারকেল তেল হাড় ও বাতের ব্যথা কমাতে সাহায্য করে।

ঠোঁট ফাটা রোধ করতে

শীতকালে ঠোঁট ফাটা রোধ করতে নারকেল তেল বেশ উপকারী। নারকেল তেলে প্রাকৃতিকভাবে এসপিএফ-৭ থাকায় সূর্যের আলো থেকেও ত্বককে কিছুটা সুরক্ষা প্রদান করে।

কাঠের আসবাব চকচকে করতে

কাঠের আসবাবপত্র চকচকে করতে রায়াসনিক বিভিন্ন পদার্থ ব্যবহার করতে দেখা যায়। সেখানে থাকা বিষাক্ত উপাদান ও গন্ধ ঘরের বাতাসকে দূষিত করে। যার প্রাকৃতিক বিকল্প হতে পারে নারকেল তেল। কাঠের পুরোনো আসবাব চকচকে করতে ব্যবহার করতে পারেন নারকেল তেল।

ঘামের দুর্গন্ধ দূর করে

অনেকের শরীরেই ঘামের বিশ্রী দুর্গন্ধ হয়। সেই গন্ধ দূর করতে নারকেল তেল বেশ উপকারী। নারকেল তেলে থাকা উপাদান ঘাম শুষে নেয়। ফলে দুর্গন্ধ তৈরি হতে পারে না।

হজমের সমস্যা দূর করে

নারকেল তেলে থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান পাকস্থলীর সংক্রমণ দূর করে। হজমে সাহায্য করে।

কালি পড়া দূর করে

রাতজাগা বা দুশ্চিন্তার ফলে চোখেমুখে পড়া কালি দূর করায় নারকেলের জুড়ি মেলা ভার। নারকেল তেলে থাকা অ্যান্টি–অক্সিডেন্ট ত্বকে বলিরেখা পড়তে বাধাদান করে। এমনকি পুরোনো বলিরেখাও দূর করতে সহায়তা করে।

দাগ দূর করে

কার্পেট বা ফার্নিচারে অনেক দিনের পুরোনো কোনো দাগ দূর করতে নারকেল তেল বেশ উপকারী। বেকিং সোডার সঙ্গে নারকেল তেল যোগ করে সামান্য ঘষলেই দূর হয়ে যাবে সব দাগ।

দেশী কাঁচা রসুন Garlic খেলে পুরুষের শারীরিক সক্ষমতা ৩ গুণ বেড়ে যায়, জেনে নিন কীভাবে খাবেন

ফেসবুক পেজ

আমাদের সাইটে কোন প্রকার অশ্লীল আর্টিকেল দেওয়া হয় না। মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন, আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব। ধন্যবাদ আমাদের সাইটের সাথে থাকার জন্য।

Spread the love

Check Also

ছুটির

ছুটির দিন বাদেও কাজের ফাঁকে ঝটপট একটু রূপচর্চা করাই যায়

ছুটির দিনগুলোতে একটু রুপচর্চা বেশিই হয়। ছুটির দিনগুলো ছাড়া মোটামোটি সারাদিনই কাজের চাপ থাকে সবার।এছাড়াও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *