Wednesday , 1 May 2024

কী কারণে মেয়েরা প্রেমে পরতে ভয় পায়

মিথ্যা ছলনাবাজি প্রতারণার শিকার হয়ে অনেক নারীই আর কখনই প্রেমের সম্পর্ক  থেকে দূরে থাকতে সিদ্ধান্ত নেন । কিন্তু এমন অনেক নারী আছেন, যাঁরা এরকম কোনো অভিজ্ঞতার মুখোমুখি না হয়েও কখনো প্রেম করতে চান না । এমনকি কেউ তাঁকে সত্যিই ভালোবাসে, এমনটা জানার পরও সেই নারীরা নিজের সিদ্ধান্তে স্থির থাকে । ব্যস্ত থাকে শুধু নিজের মধ্যেই । ‘প্রেমের জন্য না ‘এমন এক অদৃশ্য প্ল্যাকার্ড ঝুলিয়ে এই দুনিয়ায় নিজের মতো চলছে তারা । তাঁরা শুধু কি কারও সঙ্গে প্রতিশ্রুতিবদ্ধ হবে না, এই কারণে  নাকি কিছুটা নারীবাদ ঘেঁষা এই নারীরা পুরুষদের প্রতি আকৃষ্ট হলেও পরে আবার ভাবেন, ‘তাদেরকে ছাড়াই তো অনেক ভালো আছি’ কেনো এই নারীরা কখনো প্রেম না করার সিদ্ধান্ত নেন বা কোনো প্রেম প্রস্তাবে সাড়া দেন না ।

কী কারণে মেয়েরা প্রেমে পরতে ভয় পায়

কী কারণে মেয়েরা প্রেমে পরতে ভয় পায়,  অনেক নারীই তাঁর চারপাশে অনেক খারাপ সম্পর্কের অভিজ্ঞতার সামনা-সামনি দেখতে দেখতে প্রেমের সম্পর্ক গড়ার ওপর আগ্রহ হারিয়ে ফেলে । চিকিৎসা মনোবিজ্ঞানী মানসি হাসান টাইমস অব ইন্ডিয়াকে বলেছেন, ‘যেসব নারী তাঁদের চারপাশে, পরিবার বা বন্ধু-বান্ধবদের মধ্যে অনেক দাম্পত্য কলহ দেখেন বা বাজে প্রেমের সম্পর্ক দেখেন—তাঁরা কিছুটা বিতৃষ্ণা থেকেই পুরুষদের দূরে সরিয়ে রাখে । তাঁরা হয়তো কখনো অনুধাবন করে না যে তাঁদের নিজেদের জীবনের ক্ষেত্রে এমন অভিজ্ঞতা অন্য রকমও হতে পারে । কিন্তু চারপাশের খারাপ অভিজ্ঞতা থেকে তাঁরা সিদ্ধান্ত নিয়ে ফেলে কখনো প্রেম করার মতো ভুল করবেন না ।’ প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আতঙ্ক বেশির ভাগ সম্পর্কগত ইস্যুরই সাধারণ একটা সমস্যা । অনেকেই কারও সঙ্গে ঘনিষ্ঠ কোনো সম্পর্কে জড়াতে চান না প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে—এই ভয়ে । হয়তো কোনো পুরুষের প্রতি ওই নারীর আবেগ-অনুভূতি আছে । কিন্তু তার পরও দায়িত্বশীল একটা সম্পর্কে জড়ানোর ভয়ে তিনি প্রত্যাখ্যান করবেন পুরুষকে । নারীটি হয়তো তাঁর মাথায় আনবেন প্রেমের সম্পর্ক গড়ার সব নেতিবাচক চিন্তাগুলো । আর শেষে বলে বসবে ,‘আমি একাই ভালো আছি, কোনো প্রতিজ্ঞাবদ্ধ সম্পর্কের চেয়ে ।’

অনেক নারীই প্রেমের সম্পর্কে জড়াতে চান না হূদয় ভাঙ্গার ভয়ে । ছেলেদের সব সময় দূরে রাখেন এমন একজন নারী সুশান মার্ক বলেছেন, ‘আমি জানি আমি সব সময় পুরুষের ভালোবাসা পাওয়ার ব্যাপারটাকে এড়িয়ে গেছি । এমনকি সে আমার প্রতি আকৃষ্ট—এটা জানার পরেও  কী কারণে মেয়েরা প্রেমে পরতে ভয় পায় ? কারণ আমি ভয় পাই যদি পরে আমাকে আঘাত পেতে হয় ! আমি এটা সহ্য করতে পারব না । তার চেয়ে আমি অনুভূতি-শূন্য হয়ে থাকব সেটাও ভালো ।’ শুধু সুশান মার্কই না  এই হূদয় ভাঙ্গার ভয়টা আরও অনেক নারীর মধ্যেই কাজ করে বলে মনে করেন মনোবিজ্ঞানীরা ।

 

কেমন বয়সের মেয়ে বিয়ে করতে চান ?

 

আশাকরি আমাদের টিপসগুলো আপনাদের কাজে লাগবে।

যদি সমান্যতম কাজে লাগে তবে একটা ধন্যবাদ দিতে ভুলবেন না।

আর নিয়মিত টিপস পেতে আমাদের সাথে থাকুন।

ফেসবুক পেজ

আমাদের সাইটে কোন প্রকার অশ্লীল আর্টিকেল দেওয়া হয় না।

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

 

 

Spread the love

Check Also

বড় বোন থাকলে তার কিছু মজার দিক সম্পর্কে জেনে নিন

যখন ভাইবোনের সাথে কোনো বিষয় নিয়ে ঝগড়া বেঁধে যায় তখন অনেকেই মনে করেন বাবা মায়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *