Monday , 4 March 2024

বৈশাখে সাজবেন কীভাবে?

বিভিন্ন অনুষ্ঠানে নিজেকে একটু অন্য রকম করে সাজিয়ে তুলতে সবারই ইচ্ছা করে।বিশেষ দিনগুরোতে তো কথাই নেই।যেমন ঈদের সাজ, বসন্ত সাজ, বৈশাখী সাজ ভ্যালেনটাইন ডে সাজ ইত্যাদি। সামেনেই নতুন আর একটা বছরকে বরণ করতে সবাই প্রস্তুতি নিচ্ছে। নেতুন বছরে নিজেকে ও নতুন করে তুলার হিড়িক পড়ে গেছে অনেকের মাঝে।যেহেতু বাঙালির ঐতিহ্যবাহী উৎসব ‘পহেলা বৈশাখ’। পহেলা বৈশাখ নিয়ে শুধু এ দেশের মানুষই নয় বরং পুরো পৃথিবীর বাংলা ভাষাভাষী মানুষের আছে আলাদা এক উৎসব কেন্দ্রিক প্রস্তুতি। তবে আপনাদের সাজের প্রস্তুতিকে আরো এক ধাপ এ্গিয়ে দিতে bangla health tips আপনার ডক্টরের পক্ষ থেকে আজ আপনাদের জন্য রইল পহেলা বৈশাখে সাজের প্রস্তুতি টিপস।

পোশাক :
পহেলা বৈশাখ মানেই যে শুধু লাল সাদা পোশাক, সে ভাবনাটা এখন আর নেই। এখন ফ্যাশন সচেতনরা বেছে নিচ্ছেন লাল, সাদা, কমলা, নীল, হলুদ, বেগুনী ইত্যাদি রঙ। বয়স, পরিবেশ আর অভ্যাস মিলে বেছে নিন আপনার পোশাক। তবে যেহেতু উৎসবটি একেবারে দেশীয় সংস্কৃতির তাই মেয়েদের জন্য শাড়ি, আর ছেলেদের জন্য পাঞ্জাবীটাই বেশি মানানসই। বাচ্চাদের পড়াতে পারেন পাতলা সুতির শাড়ি বা সেলওয়ার-কামিজ।
পোশাকের রঙের প্রাধান্য যেটাই থাকুক না কেন, হাতে থাকা চাই রেশমি চুড়ি। গলায় আর কানে পড়তে পারেন মাটির গয়না।
মেকআপ :
বৈশাখী সাজে মেকআপের জন্য বেছে নিতে পারেন হাল্কা বেইজের কিছু। তবে তা অবশ্যই স্বাভাবিক মানের হওয়া চাই। প্রচণ্ড গরম আর রোদের তাপে মেকআপ নষ্ট হবার ভয় থাকে। তাই বেছে নিতে পারেন অয়েল ফ্রি বা ওয়াটার প্রুফ মেকআপ।

চোখে লাগাতে পারেন হাল্কা আই শ্যাডো আর মাশকারা। এ ক্ষেত্রে কাজল, আই লাইনার বা মাশকারা অবশ্যই ওয়াটার প্রুফ হতে হবে। যাদের কাজল ছড়িয়ে যায় তারা কাজল দেওয়ার পর তার ওপর হাল্কা একটু পাউডার দিয়ে নেবেন। তাতে আর কাজল ছড়ানোর ভয় থাকবে না। ঠোঁটে দিতে পারেন লাল কিংবা অন্য হালকা রঙের লিপস্টিক। কপালে ছোট বা বড় লাল টিপই বেশি মানাবে।

চুলের সাজ ( hair style ):
বৈশাখের সাজে চুলে করতে পারেন খোঁপা বা বেণী। শাড়ি বা সালওয়ার কামিজ যাই পরুন না কেন, চুলে করতে পারেন খোঁপা বা বেণী। এ ক্ষেত্রে হাত খোঁপা করে চুলের দু পাশে বা পুরোটা জুড়ে গেঁথে নিতে পারেন দেশি ফুলের মালা।
মাঝারি বা ছোট হলে চুল হলে এখনই দিয়ে ফেলুন মানানসই কোনো হেয়ার কাট। উৎসবের দিন সেটাকে আয়রন করে একপাশে রেখে দিতে পারেন বা ছোট্ট কোনো ব্যান্ড দিয়ে হাল্কা হাতে একটু অগোছালো করে আঁটকে নিতে পারেন। তবে তাতেও ফুল থাকা চাই-ই চাই!
যেহেতু পহেলা বৈশাখ বছরে একবারই পাওয়া যায় তাই এর পূর্ণ প্রস্তুতি নিন। এখন থেকেই গুছিয়ে রাখুন সব আর সেদিনটিতে নিজস্ব স্টাইলে হয়ে উঠুন অনন্য।

 

Spread the love

Check Also

পহেলা বৈশাখ বাংলা নববর্ষ কি ও কেন জানুন সঠিক ইতিহাস

বাংলা শুভ নববর্ষ পয়লা বৈশাখ বা পহেলা বৈশাখ (বাংলা পঞ্জিকার প্রথম মাস বৈশাখের ১ তারিখ) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *