Monday , 4 March 2024

সত্যিকারের আপন বন্ধু চেনার ৪টি লক্ষণ

বন্ধুত্বের বন্ধন এমন একটি বন্ধন যা রক্তের সম্পর্কে তৈরি হয় না । অন্য কেউ আমাদের জন্য বন্ধু পছন্দ করে দেয় না, আমরা নিজেরাই বন্ধুত্বের সম্পর্ক গড়ে নেই । জীবনের সকল ধরণের বিষয় নিয়েই আমরা বন্ধুদের সাথে আলাপ করে থাকি।  এমন সব বিষয় নিয়ে কথা বলি যা হয়তো পরিবার বা নিজের পছন্দের মানুষটির সাথেও শেয়ার করতে পারি না । যার অন্তত একজন ভালো বন্ধু নেই তার মতো একাকী মানুষ আসলেই পৃথিবীতে দ্বিতীয়জন নেই। কিন্তু আপনি যাকে সবচাইতে ভালো বন্ধু হিসেবে মনে করেন তিনি কি সত্যিই আপনার ভালো বন্ধু, নাকি তিনি ভালো বন্ধুর মুখোশ পরা সুসময়ের বন্ধু মাত্র ? চিন্তায় পড়ে গেলেন ? তাহলে জেনে নিন সত্যিকারের আপন বন্ধু চেনার ৪টি লক্ষণ এমন কিছু ব্যাপার যা নকল বন্ধুদের চিনতে সাহায্য করবে  আপনার সামনে ।

১) আপনার সব কথার সাথে সাথে হ্যাঁ মেলানো বন্ধু কিন্তু আপনার সত্যিকারের বন্ধু নয় । আপনি যা কিছুই বলেন বা যা কিছুই করেন না কেনো তার কাছ থেকে দ্বিতীয় কোনো রায় না পেলেই যদি আপনি মনে করেন তিনিই আপনাকে অনেক বেশি বোঝেন এবং তিনিই আপনার সবচাইতে ভালো  বন্ধু তাহলে আপনার ধারণা ভুল । কারণ, ভালো বন্ধু তিনিই যিনি আপনার ভুল ভ্রান্তি আপনার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেবেন ।

সত্যিকারের আপন বন্ধু চেনার ৪টি লক্ষণ

২) আপনি কখনো ভুল পথে এগুচ্ছেন যা আপনি নিজে হয়তো বুঝতে পারছেন না, কিন্তু আপনার পরিবার বা বন্ধু-বান্ধব ঠিকই বুঝতে পারছেন, এই সময়ে যে নিজে থেকে এগিয়ে এসে আপনার সাথে ঝগড়া করে হলেও আপনাকে সে পথ থেকে সরিয়ে আনবেন তিনিই সত্যিকার অর্থে আপনার বন্ধু। হয়তো তাৎক্ষণিকভাবে আপনার কাছে তাকে নিজের শত্রু মনে হতে পারে কিন্তু তিনি তার পাত্তা করবেন না, কারণ তিনি কখনোই আপনার খারাপ হোক তা চাইবে না । আর অন্যেরা কিন্তু এই পদক্ষেপ নেবে না, কারণ আপনার ভালো হোক বা খারাপ তাতে তাদের কিছুই যায় আসে না ।

৩) যদি আপনার নামে কেউ আপনার বন্ধুর কাছে এসে বদনাম করে এবং তিনি আপনাকে বলেন যে সে আপনার নামে বাজে কথা বলেছে, এমন বন্ধুকে ভালো বন্ধু ভেবে খুশি হয়ে যাবেন না । কারণ, যারা সত্যিকারের বন্ধু তারা আপনার নামে বাজে কথা শুনে চুপ করে থাকবেন না এবং তার কথা আপনাকে এসে বলবে না । আপনার সত্যিকারের বন্ধুটি তখনই প্রতিবাদ করবে  এবং আরেকটি বিষয় মনে রাখবেন, কখনোই আপনার শত্রুরা আপনার ভালো কোনো বন্ধুর কাছে এসে আপনার নামে বদনাম করবে না, কারণ তারা খুব ভালো করেই জানে আপনাদের বন্ধুত্ব মজবুত ।

৪) ফেসবুকে বা অন্য কোনো অনলাইন মাধ্যমে ইনবক্স করতে পারেন অনেকেই, কিন্তু গুণে দেখুন আপনাকে দিনে আপনার কোন বন্ধুগুলো ঠিক কি কি কারণে ফোন দিয়েছে ? ইদানীং হয়তো অনলাইনের কল্যাণে ফোনে কথা বলা কমেই গিয়েছে, কিন্তু তারপরও সত্যিকারের বন্ধুরা ফেসবুকে নিজের বন্ধুকে না দেখলে অন্তত ফোন দিয়ে খোঁজ নিয়ে থাকে নিজের কোনো দরকার ছাড়াও । এছাড়াও আরেকটি মজার ব্যাপার লক্ষ্য করুন অনলাইনে আপনার জন্মদিনের নোটিফিকেশন দেখে নয়, সাধারণভাবে আপনার জন্মদিন কয়টি বন্ধু মনে রাখে । তাহলেই বুঝে যাবেন অনেক কিছুই ।

 

 

আশাকরি আমাদের টিপসগুলো আপনাদের কাজে লাগবে।

যদি সমান্যতম কাজে লাগে তবে একটা ধন্যবাদ দিতে ভুলবেন না।

আর নিয়মিত টিপস পেতে আমাদের সাথে থাকুন।

ফেসবুক পেজ

আমাদের সাইটে কোন প্রকার অশ্লীল আর্টিকেল দেওয়া হয় না।

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

 

 

Spread the love

Check Also

শুধুই মেয়ে পটাতে চান? জেনে নিন পটানোর ৭টি টিপস

শুধুই মেয়ে পটাতে চান? জেনে নিন পটানোর ৭টি টিপস- ১. আপনি কি ভাই খুব ফিটফাট/ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *