Friday , 12 April 2024

গভীর অন্তরঙ্গ ভালোবাসা পুরুষের ওজন হ্রাস করে

গভীর অন্তরঙ্গ ভালোবাসা পুরুষের ওজন হ্রাস করে কারণ মানবদেহের ‘অক্সিটোসিন’ হরমোনটিকে বলা হয় ‘ভালোবাসার হরমোন’। নারী-পুরুষের অন্তরঙ্গ মুহূর্তে এ হরমোন নিঃসৃত হয় দেহে। নতুন এক গবেষণায় বলা হয়, এই হরমোন পুরুষের ওজন কমাতে পারে ।
এমনকি খাবার থেকে যে ক্যালরি জমে দেহে, তার মাত্রাও কমিয়ে দিতে পারে এই হরমোন । হার্ভার্ড মেডিক্যাল স্কুলের এক দল গবেষক পুরুষের ওজন কমানোর বিষয়ে এ গবেষণা চালান ।
ছোট পরিসরে এক পরীক্ষায় ২০ জন স্বাস্থ্যবান পুরুষকে বেছে নেওয়া হয় । এদের প্রত্যেকে নাকে স্প্রে করার মাধ্যমে  অক্সিটোসিন হরমোন নিয়েছেন । অথবা খালি পেটে মন ভালো করা ওষুধ খেয়েছেন ।

এর এক ঘণ্টা পর তাদের স্বাস্থ্যকর খাবার খেতে দেওয়া হয় । পরে পরীক্ষা করে দেখা যায়  যারা অক্সিটোসিন হরমোন নিয়েছিলেন তাদের দেহ কম ক্যালরি গ্রহণ করেছে । এই হরমোন গ্রহণকারীদের দেহে গড়ে ১২২ ক্যালরি কম পাওয়া গেছে এবং ফ্যাটও ৯ গ্রাম করে কম ছিল । পাশাপাশি তাদের দেহের বিপাক ক্রিয়াও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে । অক্সিটোসিন গ্রহণকারীদের কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি ।
প্রধান গবেষক এলিজাবেথ লসন বলেন, গভীর অন্তরঙ্গ ভালোবাসা পুরুষের ওজন হ্রাস করে , আমাদের পরীক্ষার ফলাফল সত্যিই অবাক করেছে । পুরুষের ওজন কমাকে অক্সিটোসিনকে কার্যকর করা যায় কিনা তা নিয়ে আরো গবেষণার প্রয়োজন । তবে নারী দেহেও একইরকম ফলাফল আসে কিনা তা দেখা দরকার ।
‘দ্য অ্যান্ডোক্রাইনলজি সোসাইটি’ এর বার্ষিক সভার এ গবেষণার ফলাফলি উপস্থাপন করা হয় ।

 

হারিয়ে যাওয়া প্রেম ফিরে আনতে ১০টি অন্যরকম কৌশল

 

আশাকরি আমাদের টিপসগুলো আপনাদের কাজে লাগবে।

যদি সমান্যতম কাজে লাগে তবে একটা ধন্যবাদ দিতে ভুলবেন না।

আর নিয়মিত টিপস পেতে আমাদের সাথে থাকুন।

ফেসবুক পেজ

আমাদের সাইটে কোন প্রকার অশ্লীল আর্টিকেল দেওয়া হয় না।

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

 

 

Spread the love

Check Also

আপনার হাতে কি ‘M’ চিহ্ন আছে?

আপনার হাতে কি ‘M’ চিহ্ন আছে, জেনে নিন আপনি কেমন? হাত দিয়ে যায় চেনা । …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *