Monday , 4 March 2024

পুরুষদের যৌন উত্তেজনা কমে যায় যদি মেয়েলি কাজ বেশি করা হয়

পুরুষদের যৌন উত্তেজনা
গবেষণায় দেখা গেছে, পুরুষদের সারাদিনের কাজের ধরনের সঙ্গে তার যৌন উত্তেজনার উত্থান-পতনের সম্পর্ক রয়েছে। মনোবিজ্ঞানী লোরি গোটিয়েব গবেষণায় দেখেছেন, যেসব পুরুষ পুরুষালি কাজ করে থাকেন অর্থাৎ বাজার করা বা গাড়িটা ঠিক করা বা বাড়ির ভারী কিছু সরানো ইত্যাদি, সেক্ষেত্রে তার এবং জীবনসঙ্গিনীর মধ্যে দারুণ যৌন সম্পর্ক তৈরি হয়। ওদিকে, যেসব পুরুষ মেয়েলি কাজগুলো বেশি করে থাকেন তাদের মধ্যে যৌন অনুভূতি কমে যায়।

‘দম্পতি যদি একই ধাঁচের কাজ করেন, তাহলে তাদের মধ্যে এক ধরনের সমমাত্রিকতা গড়ে ওঠে। এ ক্ষেত্রে নারীদের মধ্যে তার সঙ্গীর কাছ থেকে যৌন আকাঙ্খা কমে যায়’, জানালেন লোরি।

 

নিউ ইয়র্ক টাইমসে এই মনোবিজ্ঞানীর সাম্প্রতিক সময়ে প্রকাশিত একটি নিবন্ধ প্রকাশের পর ‘গতানুগতিক’ বিয়ে এবং ‘সমমাত্রিক বিয়ে’র ক্ষেত্রে যৌন আকাঙ্খা নিয়ে ব্যাপক তর্ক-বিতর্ক শুরু হয়। ওই নিবন্ধে বলা হয়, সমমাত্রিক বিয়েতে দম্পতির মাঝে যৌন আকাঙ্খা কমে যায়।

লোরেল এই দুই ধরনের দম্পতিদের যৌন জীবন নিয়ে গবেষণা চালান। তিনি তার বেস্ট সেলার বই ‘ম্যারি হিম : দ্য কেস ফর সেটিং ফর মি. গুড এনাফ’-এ বলেন, এসব সমস্যায় দম্পতিদের খুঁজে বের করা প্রয়োজন, তারা জীবন থেকে কী হারিয়ে ফেলছেন। সেইসঙ্গে তাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে দুজনের আলাদা হয়ে যাওয়ার পথ থেকে বের হয়ে আসতে হবে।

কাজেই যেসব দম্পতির মধ্যে এমন একই ধাঁচ বিরাজ করছে, তাদের যৌনজীবনে স্বস্তি ফিরিয়ে আনতে এবং জীবটাকে আরো উপভোগ্য করতে দুজনের মধ্যে আলাপ-আলোচনা ভালো ফল বয়ে আনবে।

Spread the love

Check Also

যৌন

যৌন নিপীড়নে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চিত্র

যৌন নিপীড়নের অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের সহকারী অধ্যাপক ও বিশ্ববিদ্যালয় শাখা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *