Friday , 12 April 2024

দ্রুত বীর্যপাত সমস্যা (প্রথম পর্ব)

সাধারণত প্রতি ১০ জনে একজন পুরুষমানুষের সঙ্গমের সময় দ্রুত বীর্যপাত অথবা ইরেক্টাইল ডিসফাংশনের (erectile dysfunction) মত সমস্যা হয় বলে ধারনা করা হয়। বিশেষজ্ঞদের মতেঃ

“কোন পুরুষ যৌনক্রিয়ায় ঠিকভাবে অংশগ্রহণ করতে না পারলে সেটিকে যৌন সমস্যা (Sexual dysfunction) বলা হয়। এর প্রধানতম সমস্যাটি হচ্ছে ঠিকমত ইরেকশন (erection) বা লিঙ্গ সুদৃঢ় না হওয়া। এটি লোকে যা মনে করে তার চেয়ে অনেক বেশি দেখা যায়। ২০-৪০ বছর বয়সী পুরুষদের মধ্যে ৭-৮%, এবং ৪০-৫০ বছর বয়সী পুরুষদের মধ্যে ১১% দ্রুত বীর্যপাত সমস্যায় আক্রান্ত হয়। ষাটোর্ধ পুরুষদের ৪০% এবং ৭০ বছরের বেশি বয়সের পুরুষদের অর্ধেকই দ্রুত বীর্যপাত সমস্যায় ভোগেন।” এটি বিপরিত লিঙ্গের প্রতি আকৃষ্ট, সমকামী, বাই-সেক্সুয়াল বা ট্র্যান্সজেন্ডার যে কারো হতে পারে।

দ্রুত বীর্যপাত ইরেক্টাইল ডিসফাংশন বা ইম্পোটেন্স (Erectile dysfunction (impotence))
এই সমস্যাটি হলে পুরুষদের লিঙ্গ সুদৃঢ় হয় না বা হলেও তারা সেটি বেশিক্ষন ধরে রাখতে পারে না। বেশিরভাগ পুরুষেরই জীবনে কখনো না কখনো দ্রুত বীর্যপাত সমস্যাটি হয়। বিশেষজ্ঞদের মতে “এটি তখনই সমস্যা হিসেবে বিবেচনা করা হয় যখন কোন পুরুষ বা তার সঙ্গিনী এটিকে সমস্যা মনে করেন।”

দ্রুত বীর্যপাত ইরেক্টাইল ডিসফাংশন কেন হয়?
অনেকগুলো কারণে দ্রুত বীর্যপাত সমস্যা হতে পারে। এই কারণগুলোর কয়েকটি মানসিক এবং কয়েকটি শারীরিক। মানসিক কারণে (যেমনঃ নাইট নার্ভ (night nerves) কম বয়সী পুরুষদের দ্রুত বীর্যপাত সমস্যাটি হয়। বেশিরভাগ সময়ই এই সমস্যাটি দীর্ঘস্থায়ী হয় না। তবে অনেক জটিল মানসিক সমস্যার কারনে দ্রুত বীর্যপাত সমস্যাটি হতে পারে যার জন্য সাইকোসেক্সুয়াল থেরাপিস্টের সাহায্য নিতে হতে পারে।

কর্মক্ষেত্র, টাকাপয়সা, সম্পর্কের টানাপোড়েন, পারিবারিক সমস্যা এমনকি ইরেকশন না হওয়া নিয়ে দুশ্চিন্তার কারনেও সমস্যাটি হতে পারে।

দ্রুত বীর্যপাত (Premature ejaculation):
এই সমস্যাটি হলে পুরুষেরা যৌনক্রিয়ার সময় তারা যখন চান তার আগেই অথ্যাৎ দ্রুত বীর্যপাত ঘটে যায়। এটি উনাকে বা উনার সঙ্গিনীকে হতাশ করলেই কেবল সমস্যা হিসেবে বিবেচিত হতে পারে।
দ্রুত বীর্যপাত কেন ঘটে?:
নতুন সঙ্গীর সাথে অতি উত্তেজিত হয়ে পড়ার কারণে অথবা স্থানীয় স্নায়ু ব্যবস্থা (local nervous system) তীব্র সংবেদনশীলতার কারনে দ্রুত বীর্যপাত হতে পারে। এটি যৌন সক্ষমতা নিয়ে দুশ্চিন্তা, স্ট্রেস, দুজনের সম্পর্কের অমীমাংসিত কোন বিষয় বা বিষণ্ণতা (depression) থেকেও হতে পারে।

দ্রুত বীর্যপাত ঘটলে কী করতে পারি?:
ডাক্তার অথবা সাইকোসেক্সুয়াল থেরাপিস্টের কাছে যান। থেরাপিস্ট আপনাকে বীর্যপাত দেরিতে করার বিভিন্ন টেকনিক শেখাতে পারেন।

Spread the love

Check Also

যৌন

যৌন নিপীড়নে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চিত্র

যৌন নিপীড়নের অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের সহকারী অধ্যাপক ও বিশ্ববিদ্যালয় শাখা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *