Tuesday , 17 September 2024

আমি ৬০ কেজিতে আমার ওজন আনতে চাই

প্রশ্ন

আমি একজন মেয়ে। আমার বয়স ১৬ বছর। আমার ওজন ৭৫ কেজি, উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি। আমি আমার ওজন ৬০ কেজিতে আনতে চাই। এ জন্য আমাকে কীভাবে খাওয়াদাওয়া, ব্যায়াম করতে হবে?

আমি
আমি ৬০ কেজিতে আমার ওজন আনতে চাই

নাম প্রকাশে অনিচ্ছুক

পরামর্শ

আপনার ওজন নিয়ন্ত্রণে সবচেয়ে কার্যকর পন্থা হলো সুষম খাদ্যাভ্যাস গড়ে তোলা। আরেকটি জরুরি বিষয়, নিয়মিত শারীরিক ব্যায়াম করা। তবে প্রথমত বিএমআই বা বডি ম্যাস ইনডেক্স (বিএমআই) অনুসারে আপনার উচ্চতার বিপরীতে কাঙ্ক্ষিত ওজনের মাত্রা জেনে নিতে পারেন। বিএমআই যদি ২৫ থেকে ৩৯.৯ এর ভেতর থাকে তাহলে আপনি ‘ওভারওয়েট’ বা আপনার ওজন অতিরিক্ত বেশি। আপনার বিএমআই ২৮.৩৮। আপনাকে স্বাভাবিক ওজনের ভেতর যেতে হলে বিএমআই কমপক্ষে ২৪.৯ হতে হবে। এর মানে আপনার ওজন হতে হবে ৬৫। অর্থাৎ আপনাকে অন্তত ১০ কেজি ওজন কমাতে হবে।

একজন পুষ্টিবিদের পরামর্শে সব ধরনের পুষ্টিসমৃদ্ধ খাবারের সমন্বয়ে একটি খাদ্যতালিকা তৈরি করুন এবং তা মেনে চলুন। এ সময় শর্করাজাতীয় খাবারের ব্যাপারে সতর্ক থাকুন। এ জাতীয় খাবার বেশি খেলে দ্রুত ওজন বেড়ে যায়। তাই খাদ্যতালিকায় ভাত ও আলুর পরিমাণ কিছুটা কম রাখবেন। আর প্রতিদিন নির্দিষ্ট সময়ে খাবার খেতে হবে। তবে প্রয়োজনের অতিরিক্ত খাওয়া যাবে না। এ ছাড়া বাইরের জাংক ফুড পরিহার করুন। ঘরেও অতিরিক্ত তেল ও চর্বিজাতীয় খাবার গ্রহণ করা থেকে বিরত থাকুন। পাশাপাশি নিয়মিত শারীরিক ব্যায়াম করতে পারেন। আশা করি এতে উপকার পাবেন।

পরামর্শ দিয়েছেন: ডা. জুবায়ের আহমদ, সিনিয়র কনসালট্যান্ট, ইন্টারনাল মেডিসিন অ্যান্ড রিউম্যাটোলজি, ল্যাবএইড ক্যানসার হাসপাতাল অ্যান্ড সুপারস্পেশালিটি সেন্টার।

সূত্রঃ প্রথম আলো 

শেখ পরিবার এর নাম দেওয়া থাকলেই প্রকল্প পাস

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

Spread the love

Check Also

যৌন সুস্থতা

যৌন সুস্থতা, সর্বাঙ্গীণ সুস্থতায় ১০টি টিপস

যৌন সুস্থতা এক সময়কার অনেক বড় একটা ট্যাবু হলেও এখন কিন্তু আর নয়। শারিরীক, মানসিক, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *