Friday , 18 October 2024

কন্ডিশনার ঘরেই তৈরী করুন,চুল পড়া রোধ করুন

কন্ডিশনার চুলের যত্নের আলাদা এক পদ্ধতি। তবে শ্যাম্পু ছাড়াও কন্ডিশনার ব্যবহার করা যায়। চুলের যত্নের আলাদা এক পদ্ধতিই হলো কন্ডিশনার ওয়াশিং বা কো-ওয়াশিং, যে পদ্ধতিতে চুল ধোয়ার জন্যই শ্যাম্পুর পরিবর্তে কন্ডিশনার ব্যবহার করা হয়। শ্যাম্পুতে থাকা সালফেটের কারণে চুল রুক্ষ ও ভঙ্গুর হয়ে যায়।

কন্ডিশনার
কন্ডিশনার ঘরেই তৈরী করুন,চুল পড়া রোধ করুন

খুব সহজে ঘরেই বানাতে পারেন চুলের কন্ডিশনার।

মধু ও জলপাই তেলের মিশ্রণ

চুল পড়ার বেলায় খুশকি অন্যতম সমস্যা। তাই খুশকি দূর করতে পারলে চুল পড়া অনেকাংশে কমে যাবে। মধুতে থাকে ভিটামিন বি১, বি২, বি৩, বি৫, বি৬, আয়োডিন, জিংক, কপার, অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান। আর জলপাই তেলে থাকে ভিটামিন এ, ই এবং অ্যান্টি-অক্সিডেন্ট। এসব উপাদানের কারণে চুল ফিরে পায় প্রাণ। তাই এই দুটি উপাদান দিয়ে বানানো মিশ্রণ আপনার চুল করবে নরম ও পুষ্ট। এ ছাড়া খুশকি প্রতিরোধ করবে এবং চুল পড়া বন্ধ করবে।

ডিম ও জলপাই তেলের মিশ্রণ

ডিম ও জলপাই তেল দিয়েও কন্ডিশনার তৈরি করা যায়। প্রোটিনের অভাবে চুল হয় ক্ষতিগ্রস্ত ও চুলও বাড়ে না। চুলের প্রোটিনের অভাব দূর করে ডিম। ডিমে থাকা প্রোটিন চুল মজবুত ও বড় করতে সাহায্য করে। আর ডিমের সঙ্গে জলপাই তেলের মিশ্রণ চুলকে করে স্বাস্থ্যকর ও চকচকে। পাশাপাশি খুশকিও দূর করবে।

বেকিং সোডা

অনেক সময় মাথার ত্বকে ময়লা জমে ব্যাকটেরিয়া ও ছত্রাকের সংক্রমণ দেখা দেয়। বেকিং সোডা এসব দূর করতে সহায়তা করে। এর ফলে চুল হয় শক্তিশালী।

নারকেল তেলের কন্ডিশনার

নারকেল তেলে ৬ শতাংশ মনোস্যাচুরেটেড এবং ২ শতাংশ পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে। এই ফ্যাটি অ্যাসিড আমাদের ভঙ্গুর চুলকে মজবুত করে। এ ছাড়া নারকেল তেলে ভিটামিন ই, কে ও আয়রন থাকে। আরও থাকে অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এসব উপাদান খুশকি দূর করার পাশাপাশি চুল পড়া বন্ধ করে। তাই নারকেল তেল ব্যবহার করলে আপনার চুল সুস্থ ও চকচকে হবে।

কলার মাস্ক

কলা ভরপুর পটাশিয়াম, কার্বোহাইড্রেট ও ভিটামিনে। এসব উপাদান চুলকে করে কোমল। চুলের আগা ফেটে যাওয়া এবং ভঙ্গুরতাও রোধ করে। কলায় থাকে সিলিকা, যা চুল পড়া কমায় এবং চকচকে ও কোমল করে। কলার সঙ্গে খানিকটা জলপাই তেল যোগ করে একটি মিশ্রণ তৈরি করতে পারেন। এটি খুশকি দূর করবে।

 

শিয়া বাটার কন্ডিশনার

আফ্রিকান শিয়াগাছের ফল থেকে পাওয়া যায় চর্বি। এই চর্বি থেকেই আসে শিয়া বাটার। শিয়া ভিটামিন সি-সমৃদ্ধ এবং অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর। এর ফ্যাটি অ্যাসিড এবং তেল চুলকে করে শক্তিশালী এবং খুশকি দূর করে।

অ্যাপল সিডার ভিনেগার

আপেল সিডার ভিনেগার ভিটামিন, খনিজ ও অ্যাসেটিক অ্যাসিডসমৃদ্ধ। এসব উপাদান চুলের বৃদ্ধিতে সহায়ক। তাই কন্ডিশনার হিসেবে অ্যাপল সিডার ভিনেগার ব্যবহার করতে পারেন। এর অ্যান্টিমাইক্রোবিয়াল খুশকির সমস্যা দূর করে। চুলের পাশাপাশি মাথার ত্বকের কিছু সমস্যাও দূর করতে পারে এটি। পানিতে অ্যাপল সিডার ভিনেগার পরিমাণমতো মিশিয়ে নিন। তারপর ভালো করে লাগিয়ে নিন চুলের গোড়ায়। ৫-৭ মিনিট রেখে ভালোভাবে ধুয়ে ফেলুন।

নারকেল দুধ ও গোলাপজল

নারকেল দুধ ও গোলাপজলের মিশ্রণ বেশ ভালো ময়েশ্চারাইজার হিসেবে কাজ কেরে। এটি চুলকে সুরক্ষা দেয় এবং মাথার ত্বক থেকে খুশকি দূরে করে।


চুল সাজতে কৃত্রিম বেণির সৌন্দর্য

রোদে এর উপকারিতা ত্বকের উপর

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

Spread the love

Check Also

দুর্গাপূজার

দুর্গাপূজার ৫ দিনে সাজপোশাক যেমন হবে

বাঙালির উৎসব মানেই প্রচুর খাওয়াদাওয়া আর ঘোরাঘুরি। শরতের শুরু থেকেই চারদিকে দুর্গাপূজার আমেজ পাওয়া যায়। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *