Friday , 20 September 2024

নির্যাতনের শিকার হাতিটি সাফারি পার্কে এসে গা এলিয়ে দিল

নির্যাতনের শিকার কুমিল্লায় হাতি নিহারকলিকে গতকাল শনিবার বেলা সোয়া তিনটার দিকে গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের হাতিশালায় আনা হয়। এখানে এসেই ক্লান্ত হাতিটি গা এলিয়ে শুয়ে পড়ে। এরপর শুরু হয় তার পরিচর্যা।

নির্যাতনের
নির্যাতনের শিকার হাতিটি সাফারি পার্কে এসে গা এলিয়ে দিল

গতকাল সাফারি পার্কে গিয়ে দেখা যায়, হাতিটির শরীরে পানি দেওয়া হচ্ছে। কিছুক্ষণ পানি দেওয়ার পর হাতিটি বেশ আয়েশী ভঙ্গিতে গোসল করতে থাকে। সাফারি পার্কের মাহুতরা মিলে হাতিটির শরীর ব্রাশ দিয়ে ভালোভাবে পরিষ্কার করে দিচ্ছিলেন। এরপর সেটি উঠে দাঁড়ায়। মুহূর্তেই এক পাশ থেকে আরেক পাশে কাত হয়ে শুয়ে পড়ে। এরপর অপর পাশেও পানি ঢেলে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ চালান মাহুতরা। পরিচর্যা শেষে হাতিটি স্বাভাবিকভাবে দাঁড়িয়ে পড়ে।

সাফারি পার্ক সূত্র জানায়, সম্প্রতি একটি হাতিকে নির্যাতনের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। বিষয়টি জানতে পেরে অন্তর্বর্তী সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দ্রুত ব্যবস্থা নিতে নির্দেশ দেন। বন বিভাগের লোকজন উদ্ধার অভিযানে নামেন। তাঁরা বিভিন্ন তথ্য–উপাত্তের ভিত্তিতে কুমিল্লার দাউদকান্দিতে যান। গিয়ে দেখতে পান, দাউদকান্দির হাতিটি ছড়িয়ে পড়া ভিডিওর হাতি নয়। এখানে নির্যাতনের শিকার যে হাতি পাওয়া যায়, এটি বয়স্ক ও কিছুটা অসুস্থ। হাতিটি দিয়ে চাঁদাবাজি করা হতো। পরে হাতিটিকে উদ্ধার করে সাফারি পার্কে পাঠিয়ে দেওয়া হয়।

এ দিকে বন বিভাগ জানতে পারে, ভিডিওতে ছড়িয়ে পড়া মারধরের শিকার হাতির অবস্থান নারায়ণগঞ্জের ভুলতা এলাকায়। গত ৩০ আগস্ট বিকেলে সেখানে অভিযান চালায় বন বিভাগ। পরের দিন ৩১ আগস্ট বেলা সাড়ে ১১টার দিকে হাতিটিকে উদ্ধার করা হয়।

উদ্ধার অভিযানে ছিলেন বন বিভাগের বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক। তিনি প্রথম আলোকে বলেন, একটি হাতি খুঁজতে গিয়ে পাওয়া গেছে আরও একটি হাতি। দুটি হাতি এখন সাফারি পার্কে আছে। হাতি উদ্ধারের পাশাপাশি মনিরুল ইসলাম (১৯) নামের একজন মাহুতকে আটক করা হয়েছে। তাঁর বিরুদ্ধে নিয়মিত মামলা হবে। উদ্ধার দুটি হাতি দিয়েই মালিকেরা চাঁদাবাজি করতেন।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, দুটি হাতিকে সাফারি পার্কে এনে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। কোয়ারেন্টিন পিরিয়ড শেষ হলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে অন্য হাতির সঙ্গে তাদের নির্দিষ্ট জায়গায় রাখা হবে।

সূত্রঃ প্রথম আলো 

দুর্যোগ আল্লাহর পরীক্ষা

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

Spread the love

Check Also

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শিক্ষার্থী-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সকল প্রকার রাজনীতি বন্ধ রাখার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *