Tuesday , 17 September 2024

ফুটবলারদের দুরবস্থা নিয়ে জাহিদ হাসান এমিলি

ফুটবলারদের এমন দুরবস্থা কল্পনার বাইরে।৫ আগস্ট সরকার পতনের পর শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও শেখ রাসেল ক্রীড়াচক্রের পাশ থেকে সরে গেছে স্পনসর বসুন্ধরা গ্রুপ। ক্লাব দুটি তাই এবারের প্রিমিয়ার লিগের দলবদলে অংশ নেয়নি। আরেক প্রতিষ্ঠিত ক্লাব চট্টগ্রাম আবাহনীর কর্মকর্তারাও শুরুতে দল গড়তে চাননি। শেষমেশ সাবেক ফুটবলার জাহিদ হাসান এমিলি ও ক্যারিয়ারের সায়াহ্নে দাঁড়ানো মামুনুল ইসলাম দাঁড়িয়েছেন চট্টগ্রাম আবাহনীর পাশে। মাত্র ২ ঘণ্টার মধ্যে ৩৬ জন খেলোয়াড়ের তালিকা করে তাঁরা ২২ আগস্ট রাত ১২টায় বাফুফেতে গিয়ে চট্টগ্রাম আবাহনীর নাম জমা দিয়েছেন। চট্টগ্রাম আবাহনীও নাটকীয়ভাবে দলবদলে অংশ নিয়েছে। সামগ্রিকভাবে এবারের প্রিমিয়ার ফুটবল লিগে দলবদল কেমন হলো? সঙ্গে ঘরোয়া ফুটবলের চলমান সংকট নিয়েও মাসুদ আলমের সঙ্গে কথা বলেছেন ঘরোয়া ফুটবল থেকে বছর চারেক আগে অবসরে যাওয়া সাবেক স্ট্রাইকার জাহিদ হাসান এমিলি।

ফুটবলারদের
ফুটবলারদের দুরবস্থা নিয়ে জাহিদ হাসান এমিলি

প্রশ্ন: কোন ভাবনা থেকে আপনারা চট্টগ্রাম আবাহনীর হাল ধরলেন?

জাহিদ হাসান এমিলি: যখন শুনেছি দুই-তিনটি দল প্রিমিয়ার লিগে খেলবে না, তখনই আমরা খেলোয়াড়েরা কয়েকবার বাফুফেতে গিয়ে সব ক্লাবের খেলা নিশ্চিত করতে চেয়েছি। কিন্তু শেখ জামাল আর শেখ রাসেল বাফুফেকে লিখিতভাবে জানায়, তারা খেলবে না। চট্টগ্রাম আবাহনীও ২২ আগস্ট রাত ১০টা পর্যন্ত সিদ্ধান্তহীন ছিল। এরপর আমরা এগিয়ে আসি।

প্রশ্ন: বাকি প্রক্রিয়াটা কীভাবে হলো?

এমিলি: ফুটবলারদের হোয়াটসঅ্যাপ গ্রুপে অনেকে বলছিল, ‘ভাই আমাদের তো খেলা ছেড়ে দিতে হবে! আমাদের ক্যারিয়ার শেষ।’ এ অবস্থায় মামুনুল চট্টগ্রামের শীর্ষ কর্মকর্তার সঙ্গে (মহাসচিব সাবেক হুইপ শামসুল হক চৌধুরী) যোগাযোগ করে। মামুনুলকে তখন বলা হয়, ‘তোমরা নিজ দায়িত্বে দল করতে পারলে করো।’ তখন আমরা দায়িত্ব নিয়ে দুই ঘণ্টার মধ্যে দল গড়ি।

প্রশ্ন: এত বড় কাজ দুই ঘণ্টার মধ্যে কীভাবে সম্ভব হলো?

এমিলি: ২২ আগস্ট ১০টায় আমরা উদ্যোগ নিই। খেলোয়াড়দের ফরমগুলো আরমান ভাইয়ের (চট্টগ্রাম আবাহনীর ম্যানেজার) কাছে ছিল। খেলোয়াড়েরাও সঙ্গে ছিল। ফলে দ্রুত নিবন্ধন করিয়ে ফেলতে পেরেছি। কিন্তু খেলোয়াড়দের হাতে একটা টাকাও দিতে পারিনি। এর চেয়ে দুঃখজনক, কষ্টের কিছু হতে পারে না। ফুটবলারদের এমন দুরবস্থা কল্পনারও বাইরে। আমি নিজে খেলোয়াড়ি জীবনে সব সময় দলবদল করে টাকা নিয়ে বাসায় গিয়েছি, পরিবারের মুখে হাসি দেখেছি। এবার অনেক খেলোয়াড় সেই সুযোগ পেল না। এটাই বেশি খারাপ লাগছে।
ফুটবলে কখনো এমন দলবদল হবে ভাবিনি। আমার ক্যারিয়ারেই এমন দলবদল আগে দেখিনি। যে খেলোয়াড় আগে ৯৫ লাখ টাকায় চুক্তি করেছে, এই মৌসুমে তাকে ৫ লাখ টাকায় খেলতে হচ্ছে।

প্রশ্ন: কোনোমতে একটা দল তো দাঁড়াল। কিন্তু সামনে চলবে কীভাবে?

এমিলি: কোচিং স্টাফ কারা হবে, আবাসিক ভেন্যু কোথায় হবে—আমরা এসব নিয়ে ভাবছি। এখন কিছু তহবিল সংগ্রহের চেষ্টা করছি। দেখা যাক কী হয়। তবে আমি নিজে কোচিংয়ে আসব না। ভালো সংগঠক হতে চাই। বলতে পারেন, সেটা চট্টগ্রাম আবাহনীকে দিয়েই শুরু করলাম।

প্রশ্ন: সামগ্রিকভাবে এবারের দলবদল কেমন হলো?

এমিলি: ফুটবলে কখনো এমন দলবদল হবে ভাবিনি। আমার ক্যারিয়ারেই এমন দলবদল আগে দেখিনি। যে খেলোয়াড় আগে ৯৫ লাখ টাকায় চুক্তি করেছে, এই মৌসুমে তাকে ৫ লাখ টাকায় খেলতে হচ্ছে। খেলোয়াড়েরা ভীষণ ক্ষতিগ্রস্ত হলো, ওদের সান্ত্বনা দেওয়ার কোনো ভাষা নেই।দেশের সব ক্ষত্রেই একটা সংকট চলছে। ফুটবলও এর বাইরে নয়। এখন ফুটবল সংগঠকেরা কীভাবে পরিস্থিতি সামলান, তার ওপর নির্ভর করছে ফুটবলের ভবিষ্যৎ।

প্রশ্ন: এটা কী দেশের ফুটবলের জন্য অশনিসংকেত?

এমিলি: দেখুন, দেশের সব ক্ষত্রেই একটা সংকট চলছে। ফুটবলও এর বাইরে নয়। এখন ফুটবল সংগঠকেরা কীভাবে পরিস্থিতি সামলান, তার ওপর নির্ভর করছে ফুটবলের ভবিষ্যৎ। এ ক্ষেত্রে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের বড় দায়িত্ব আছে। সংকট উত্তরণে সবাই মিলে কাজ করতে হবে।

প্রশ্ন: শেখ জামাল ও শেখ রাসেল ক্লাবের ভবিষ্যৎ কী দেখছেন?

এমিলি: বলতে পারব না। তবে খেলা সব সময়ই রাজনীতির বাইরে থাকা উচিত। তাই চাইব, ক্লাব দুটি আগামীতে যেন খেলে, সেটা যে নামেই হোক।
প্রশ্ন: আবাহনী লিমিটেড, চট্টগ্রাম আবাহনী, ওয়ান্ডারার্স ক্লাব বিদেশি নেয়নি। এতে কি লিগের মান কমে যাবে না? এর প্রভাব কি জাতীয় দলের ওপরও পড়বে?
এমিলি: পড়তেই পারে। লিগের মান কিছুটা হলেও কমবে। বিদেশি না নেওয়ায় দলগুলো পিছিয়ে পড়ল মাঠে নামার আগেই। এবার লিগ কতটা আকর্ষণীয় ও প্রতিদ্বন্দ্বিতামূলক হয়, সে প্রশ্ন থাকছেই। শক্তিতে বসুন্ধরা কিংস আরও ওপরে চলে গেল। ছয় বিদেশি নিয়ে মোহামেডান কিছুটা চেষ্টা করেছে ভালো দল গড়ার। তারা লড়াই করতে পারে কিংসের সঙ্গে। তবে সেটাও যথেষ্ট হবে বলে মনে হয় না।

সূত্রঃপ্রথম আলো।

মার্তিনেজ হয়ে দাঁড়িয়েই আসিফের সাফল্য

মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের তালিকা চেয়ে চিঠি

 

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

Spread the love

Check Also

কোহলি

কোহলি কি বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করার ‘ঝুঁকি’ নিবেন

কোহলি বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করবেন আবার। এমন আলোচিত সেঞ্চুরি বিরাট কোহলি আর করেননি। প্রতিপক্ষ বাংলাদেশ, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *