Friday , 20 September 2024

ফুটবলে লড়াইটা স্পেন ও ইতালিরও

ফুটবলে র লড়াই নিয়ে আমরা আগেও একটা পোস্ট পেয়েছি।প্রথম আলো থেকে আরো একটা নিউজ পেয়েছি কিছু মিনিট আগে।কিছু আলোচনা করা যাকম্যানচেস্টার সিটি না আর্সেনাল, রিয়াল মাদ্রিদ না বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ না লেভারকুসেন—নতুন মৌসুমের শুরুতে বিভিন্ন লিগে সম্ভাব্য চ্যাম্পিয়নদের নিয়ে আলোচনায় আসছে এ নামগুলোই। তবে ইউরোপের শীর্ষ পাঁচ লিগ মিলিয়েই ভিন্ন এক লড়াইয়ে মুখোমুখি দুটি দেশ—স্পেন ও ইতালি।

ফুটবলে
ফুটবলে লড়াইটা স্পেন ও ইতালিরও

এই লড়াই ক্লাবের নয়, কোচদের। সর্বশেষ দুই মৌসুমে ইউরোপের শীর্ষস্থানীয় প্রতিযোগিতায় সাফল্যের দিক থেকে স্পেন ও ইতালির কোচরা একে অপরকে টেক্কা দিয়েছেন। তাতে একবার ‘জিতেছেন’ স্প্যানিশরা, একবার ইতালিয়ানরা। এবারের ২০২৪–২৫ মৌসুমে জিততে চলেছেন কারা?

২০২২–২৩ মৌসুমে শীর্ষ পাঁচ লিগের মধ্যে স্প্যানিশ কোচরা শিরোপা জিতেছিলেন দুটিতে। লা লিগায় বার্সেলোনার হয়ে জাভি হার্নান্দেজ এবং প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটির হয়ে পেপ গার্দিওলা। আর ইতালিয়ানদের মধ্যে লিগ জিতেছিলেন সেবার সিরি আ’য় নাপোলির হয়ে লুসিয়ানো স্পালেত্তি। লিগ আঁ পিএসজির হয়ে জিতেছেন ক্রিস্তোফার গালতিয়ের (ফ্রান্স) এবং বুন্দেসলিগা জিতেছেন বায়ার্ন মিউনিখের কোচ টমাস টুখেল (জার্মানি)।

একই মৌসুমে উয়েফা আয়োজিত চ্যাম্পিয়নস লিগ জিতেছিল গার্দিওলার সিটি, আর ইউরোপা লিগ জিতেছিল আরেক স্প্যানিশ কোচ হোসে মেন্দিলিবারের সেভিয়া।
অর্থাৎ ২০২২–২৩ মৌসুমে ইউরোপের শীর্ষস্থানীয় ৭টি ট্রফির ৪টিই জিতেছিলেন স্প্যানিশ কোচরা, ইতালিয়ানরা জিতেছে একটি।

কিন্তু ২০২৩–২৪ মৌসুমে পাশার দান উল্টে দিয়েছেন ইতালির কোচরা। গত মে মাসে শেষ হওয়া পাঁচ লিগে কারা জিতেছেন, সেটি দেখে নেওয়া যাক আগে। প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটির হয়ে গার্দিওলা (স্পেন), লা লিগায় রিয়াল মাদ্রিদের হয়ে কার্লো আনচেলত্তি (ইতালি), সিরি আ–তে ইন্টার মিলানের হয়ে সিমোন ইনজাগি (ইতালি), বুন্দেসলিগায় লেভারকুসেনের হয়ে জাবি আলোনসো (স্পেন) আর লিগ আঁ–তে পিএসজির হয়ে লুইস এনরিকে (স্পেন)।

অর্থাৎ পাঁচ লিগের তিনটিতেই জিতেছে স্প্যানিশরা, দুটিতে ইতালিয়ান। কিন্ত উয়েফা আয়োজিত দুটি বড় প্রতিযোগিতা জিতে শেষ পর্যন্ত এগিয়ে ইতালির কোচরাই। কারণ আনচেলত্তির রিয়াল জিতেছে চ্যাম্পিয়নস লিগ, আর জিয়ান গাসপারিনির (ইতালি) আতালান্তা জিতেছে ইউরোপা লিগ। ২০২৩–২৪ মৌসুমে তাই স্প্যানিশ কোচদের সঙ্গে ইতালিয়ান কোচরা জিতেছেন ৪–৩ ব্যবধানে।

এবার ২০২৪–২৫ মৌসুমে কারা জিততে পারেন? গার্দিওলার সিটি ও আনচেলত্তির রিয়াল মাদ্রিদ এ বছরও লিগ এবং চ্যাম্পিয়নস লিগের অন্যতম দাবিদার। এ দুই দলের সাফল্যের ওপর স্পেন ও ইতালিয়ান কোচদের হার–জিত নির্ভর করছে অনেকটাই। তবে হিসাব–নিকাশ থেকে বাদ দেওয়া যাবে অন্য অন্যদেরও। বিশেষ করে ইংলিশ লিগে গার্দিওলার দল জিততে না পারলে যাদের চ্যাম্পিয়ন ভাবা হচ্ছে, সেই আর্সেনাল কোচ মিকেল আরতেতাও একজন স্প্যানিশ। আবার সিরি আ’র দলগুলোয় ইতালির বাইরের কোচই যেহেতু মাত্র তিনজন, উয়েফার টুর্নামেন্ট জিতে তাদের এগিয়ে যাওয়ার সম্ভাবনাও বেশ ভালোই।

সূত্রঃ প্রথম আলো।

বিএসইসির শীর্ষ পর্যায়ে রদবদল

তাকসিম এ খানের বিদেশযাত্রাতে নিষেধাজ্ঞা

 

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

Spread the love

Check Also

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শিক্ষার্থী-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সকল প্রকার রাজনীতি বন্ধ রাখার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *