Friday , 20 September 2024

স্ক্রাবিং করুন ঘরোয়া উপায়ে

স্ক্রাবিং ত্বককে সুস্থ রাখে। নিয়মিত স্ক্রাব ব্যবহার করলে ত্বকের মরা কোষ দূর হয়। এতে ত্বক নরম ও মসৃণ হয়। তবে স্পর্শকাতর ত্বকে কেমিক্যাল সমৃদ্ধ স্ক্রাব ব্যবহার না করাই ভালো। এতে ত্বকের ক্ষতিও হতে পারে। এর চেয়ে ঘরোয়া উপায়ে তৈরি স্ক্রাব ব্যবহার করাই নিরাপদ, কারণ এগুলোতে পার্শ্বপ্রতিক্রিয়ার শঙ্কা থাকে না।

স্ক্রাবিং
স্ক্রাবিং করুন ঘরোয়া উপায়ে

ত্বক সুস্থ ও সতেজ রাখতে চাইলে ঘরোয়া কোনো স্ক্রাব দিয়ে ত্বক পরিষ্কার করবেন, সে বিষয়ে কিছু পরামর্শ দেওয়া হয়েছে টাইমস অব ইন্ডিয়ায়।

পাকা পেঁপে ও ওটমিলের স্ক্রাব-

প্রথমে পেঁপে চটকে নিন। এবার তিন টেবিল চামচ পেঁপের সঙ্গে এক টেবিল চামচ টক দই মেশান। এখন ওটমিল গুঁড়া করুন। এর পর এক চা চামচ গুঁড়া ওটমিল পেঁপের মিশ্রণের সঙ্গে মিশিয়ে মুখে লাগান। ১০ মিনিট অপেক্ষা করুন। এবার হালকাভাবে পাঁচ মিনিট ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

কমলার স্ক্রাব-

দুই টেবিল চামচ কমলার খোসার গুঁড়ার সঙ্গে এক টেবিল চামচ ওটসের গুঁড়া ও এক টেবিল চামচ মধু মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার এই প্যাক দিয়ে মুখে হালকাভাবে পাঁচ মিনিট ম্যাসাজ করুন। ৮ থেকে ১০ মিনিট অপেক্ষার পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

কাজুবাদাম ও টমেটোর স্ক্রাব-

এক চা চামচ কাজুবাদামের গুঁড়ার সঙ্গে এক চা চামচ চিনি ও এক চা চামচ টমেটোর রস মিশিয়ে মুখে ভালোভাবে ম্যাসাজ করুন। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

পরামর্শ

  • মুখে কখনোই জোরে বা বেশি ঘষে স্ক্রাব দিয়ে ম্যাসাজ করবেন না। এতে আপনার ত্বকের ক্ষতি হতে পারে। আর ব্রণ থাকলে খুবই সাবধানে স্ক্রাব ব্যবহার করবেন।
  • চোখের চারপাশে স্ক্রাব ব্যবহার না করাই ভালো। কারণ, এই অংশের ত্বক অনেক পাতলা হয়।
  • ঘরোয়া উপায়ে স্ক্রাব তৈরি করার ক্ষেত্রে যেকোনো গুঁড়ার সঙ্গে ফলের রস ব্যবহারে চেষ্টা করুন। এটি ত্বক পরিষ্কারের পাশাপাশি উজ্জ্বলও করবে।
  • স্ক্রাব যত কম সময় করা যায়, ততই ভালো। পাঁচ মিনিটের বেশি স্ক্রাব দিয়ে মুখে ম্যাসাজ করা ঠিক নয়।
  • প্রতিবার স্ক্রাব ব্যবহারের পর ভালো করে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

    বৈশাখী দুপুরে প্রাণ জুড়ানো “কাঁচা আমের শরবত”

    ফেসবুক পেজ

    আমাদের সাইটে কোন প্রকার অশ্লীল আর্টিকেল দেওয়া হয় না। মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

    এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

    আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

    ধন্যবাদ আমাদের সাইটের সাথে থাকার জন্য।

    আশাকরি আমাদের আপডেট এবং টিপসগুলো আপনাদের কাজে লাগবে।

    যদি সমান্যতম কাজে লাগে তবে একটা ধন্যবাদ দিতে ভুলবেন না।

    আর নিয়মিত টিপস পেতে আমাদের সাথে থাকুন।

Spread the love

Check Also

ব্রণ

পিঠ ভরে গিয়েছে ব্রণ? খরচ না করেই ঘরোয়া উপকারে মিলবে মুক্তি!

অষ্টমীর দিন পিঠখোলা ব্লাউজ পরে কেতা তো দেখাতেই হবে। কিন্তু সেই সময় যদি পিঠে জ্বলজ্বল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *