Friday , 20 September 2024

হাত এর ত্বকের যত্ন যেভাবে নেবেন

হাত এর ত্বকের যত্ন তেমন ভাবে নেওয়া হয় না।কারো দিকে তাকালে প্রথমেই চেহারার দিকে চোখ যায় তারপর হাতের দিকে। আর সেই হাতই যদি রোদে পোড়া বা কালো দেখায় তাহলে নিজের কাছেই দেখতে খারাপ লাগে। আর সুন্দর থাকার প্রথম শর্ত হচ্ছে ত্বকের যত্ন। কিন্তু ত্বককে দাগহীন রাখা খুব বেশি সহজ হয় না কারণ আমরা সারাদিনের বেশি ভাগ সময়টাই ঘরের বাইরে থাকি, এছাড়াও অনেক কাজেই আমাদের ব্যস্ত থাকতে হয়। সময় বের করে মুখের যত্ন নেয়া হলেও খুব একটা হাতের যত্ন নেয়া হয় না। অনেক সময় চোখে পড়ে যে মুখের সাথে হাতের রঙ মিলছে না। এই সমস্যাটা রোদে পুড়লে বেশি হয়। হাতে বাদামি ও এক ধরনের ছোপ পড়ে। আঙুলের মাঝে, গোড়ালিতে ও নখে কালো ছোপ পড়তে দেখা যায়। এক্ষেত্রে প্রাকৃতিক যত্নের কোনো বিকল্প নেই।

হাত
হাত এর ত্বকের যত্ন যেভাবে নেবেন

এই সমস্যাগুলো দূর করতে ঘরে বসেই কিছু পদ্ধতি অবলম্বন করা যায়। এতে সময় কম লাগবে এবং খরচও কম হবে। তাহলে জেনে নেই হাতের কালো দাগ দূরীকরণের কয়েকটি পদ্ধতি।

লেবুর রস-

সর্বপ্রথমেই বলা যায় কালো দাগ দূর করতে লেবুর রসের তুলনা হয় না। এক্ষেত্রে রোদ থেকে ফিরে এসে প্রথমে হাত ভালো করে ধুয়ে নিন। এরপর একটা লেবু কেটে তা খোসা সহ রস আঙ্গুলে ভালো ভাবে ঘষতে থাকুন। কিছুক্ষণ ঘষে ২০ থেকে ২৫ মিনিট রেখে দিন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।
একটা লেবু চিপে এর সাথে এক চামচ চিনি মিশিয়ে নিন। এবার এটা আঙ্গুলের ভাঁজে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। হালকা গরম পানি দিয়ে ঘষে ঘষে তুলে নিন। এটি ন্যাচারাল স্ক্রাব হিসেবে কাজ করবে।

হাতের পোড়া দাগ দূর করতে অর্ধেক লেবুর রসের সাথে ১ চা চামচ মধু মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। এবার এই পেস্ট কালো ছোপ ও আঙ্গুলে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। ৩০ মিনিট পর কুসুম গরম পানিতে ধুয়ে নিন।

হলুদ গুঁড়া-

দাগ দূর করতে হলুদের বিকল্প নেই। প্রথমে এক চামচ হলুদ গুঁড়ার সাথে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এবার এটি আঙ্গুলে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। ৩০ মিনিট পর লেবুর রস দিয়ে ঘষে তুলে নিয়ে ঠান্ডা পানিতে হাত পা ধুয়ে নিন। এটি আপনার হাতের ত্বককে আরো টানটান করে।

এলোভেরা জেলো-

একটা এলোভেরা কেটে জেলো বের করে নিন। এবার এটা আঙ্গুল ও আক্রান্ত জায়গায় লাগিয়ে ৪০ মিনিট অপেক্ষা করে হাত ধুয়ে নিন। এতে করে হাত অনেক টানটান ও মসৃণ হবে।

লোশন-

রাতে ঘুমানোর আগে বরফের সাথে লোশন মিশিয়ে হাতে ১০ মিনিট লাগিয়ে নিন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপানার ত্বক কোমল আর মসৃণ হবে।

প্যাক:

শশা, টমেটো এবং লেবুর রসের সাথে চন্দন গুঁড়ো মিশিয়ে হাতে লাগান আর ১৫ মিনিট পরেই দেখুন কালচে পড়া হাত পায়ের উজ্জ্বলতা।
প্লেন টক দই হাতে মেখে কিছুক্ষণ অপেক্ষা করুন তারপর ধুয়ে ফেলুন। এটি সানটান কমাতে সাহায্য করবে।
কাঁচা আলুর রস ব্যবহার করলে হাতের লাবণ্য ফিরে পাওয়া যাবে।
এছাড়া সবচেয়ে প্রয়োজনীয় কাজ হলো হাত সব সময় পরিষ্কার রাখা। কারণ পরিষ্কার না থাকলে জীবাণুরা সহজেই ক্ষতি করবে।

তরমুজ মিষ্টি তা চেনার উপায় জানুন

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

Spread the love

Check Also

ব্রণ

পিঠ ভরে গিয়েছে ব্রণ? খরচ না করেই ঘরোয়া উপকারে মিলবে মুক্তি!

অষ্টমীর দিন পিঠখোলা ব্লাউজ পরে কেতা তো দেখাতেই হবে। কিন্তু সেই সময় যদি পিঠে জ্বলজ্বল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *