Friday , 20 September 2024

শীতে চুলের যত্নে ধনেপাতার ব্যবহার

শীতে চুল ভালো রাখার জন্য আমরা নানা উপায় খুঁজে থাকি। বাজারের নানা হেয়ার মাস্ক ব্যবহার করে থাকি চুলের যত্নে। এই শীতের প্রাকৃতিক উপাদান দিয়ে ঘরেই তৈরি করুন চুলের মাস্ক। এখন বাজার খুব সহজেই পেয়ে যাবেন ধনেপাতা। আর এই পাতার তৈরি মাস্ক আপনার চুলের যত্ন নেবে ভেতর থেকে। চুলকে করবে স্বাস্থ্যোজ্জ্বল ও ঝলমলে।তাছাড়া ধনেপাতায় পাওয়া যায় ভিটামিন কে, ভিটামিন ই এবং ভিটামিন এ। এসব উপাদান চুলের যত্নে খুবই কার্যকরী। চুল সুন্দর করার পাশাপাশি এটি চুলের নানা সমস্যাও দূর করে।

শীতে
শীতে চুলের যত্নে ধনেপাতার ব্যবহার

আজ তাহলে জেনে নিন ধনেপাতা দিয়ে কীভাবে চুলের যত্ন নেবেন।

অ্যালোভেরা ও ধনেপাতা

আমাদের ত্বক এবং চুলের জন্য অ্যালোভেরার উপকারিতা সবার জানা। এবার সেই অ্যালোভেরা মিশিয়ে নিন ধনেপাতার মিশ্রণের সঙ্গে। খুব সহজেই তৈরি হয়ে যাবে একটি উপকারী হেয়ার মাস্ক। ধনেপাতার পেস্ট তৈরি করে তার সঙ্গে অ্যালোভেরার জেল মিশিয়ে নিলেই তৈরি হবে এই মাস্ক। এরপর চুলে মাস্ক লাগিয়ে নিন মিনিট বিশেক অপেক্ষা করুন। তারপর ঠান্ডা পানিতে পরিষ্কার করে নিন আপনার চুল। এভাবে সপ্তাহে একবার এই মাস্ক ব্যবহারে আপনার চুল হয়ে উঠবে নরম ও প্রাণবন্ত।

মুলতানি মাটি ও ধনেপাতা

চুলের যত্নে মুলতানি মাটিও অনেক বেশি উপকারী। মুলতানি মাটি ও ধনেপাতার পেস্ট একসঙ্গে ব্যবহার করলে পাবেন উপকার। সে জন্য প্রথমে ধনেপাতার পেস্ট তৈরি করে নিন। এরপর তার সঙ্গে মেশান মুলতানি মাটি। এই পেস্ট চুলে ব্যবহার করে অপেক্ষা করুন বিশ মিনিট। এরপর ধুয়ে ফেলুন। মুলতানি মাটি ও ধনেপাতার হেয়ার মাস্ক ব্যবহার করলে চুল ঘন ও লম্বা হবে।

ধনেপাতার হেয়ার মাস্ক

কাঙ্ক্ষিত চুল পেতে আপনাকে সাহায্য করতে পারে ধনেপাতার হেয়ার মাস্ক। প্রথমে ধনেপাতা ভালোভাবে ধুয়ে নিয়ে মসৃণ পেস্ট তৈরি করে নিন। এরপর সেই পেস্ট চুলে ভালোভাবে লাগিয়ে রেখে দিন মিনিট বিশেক। এরপর পরিষ্কার পানিতে ধুয়ে নিন। চুল ধোয়ার ক্ষেত্রে ব্যবহার করুন মাইল্ড কোনো শ্যাম্পু। চুলে নিয়মিত ধনেপাতার পেস্ট ব্যবহার করলে চুলের বৃদ্ধি দ্রুত হবে।

ধনেপাতার রস

এক মুঠো তাজা ধনেপাতা নিন। এরপর তার সঙ্গে মেশান কয়েক টেবিল চামচ পানি। এরপর ঘন পেস্ট তৈরি করে নিন। পেস্টটি ভালোভাবে ছেঁকে রস বের করে নিন। চুলের পাশাপাশি মাথার ত্বকেও এই রস লাগাতে পারেন। এভাবে আধা ঘণ্টা রেখে মাইল্ড কোনো শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে দুইবার এভাবে ব্যবহার করলে চুল দ্রুত সিল্কি ও লম্বা হবে।

কলার উপকারিতা ত্বকের যত্নে

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

Spread the love

Check Also

ব্রণ

পিঠ ভরে গিয়েছে ব্রণ? খরচ না করেই ঘরোয়া উপকারে মিলবে মুক্তি!

অষ্টমীর দিন পিঠখোলা ব্লাউজ পরে কেতা তো দেখাতেই হবে। কিন্তু সেই সময় যদি পিঠে জ্বলজ্বল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *