Friday , 20 September 2024

এসি ঘন ঘন অন অফ করলে কী হয় জানুন

এসি ব্যবহার বর্তমানে অনেকেই করছেন।তীব্র তাপপ্রবাহে জনজীবন অতিষ্ঠ। স্বস্তির বৃষ্টি কিছুটা স্বস্তি এনে দিলেও রোদের তেজে আবারও আগের মতোই অবস্থা। এ সময় এটি ব্যবহার করছেন কমবেশি সবাই। সারাক্ষণ এসি ব্যবহার করে নানান সমস্যা দেখে দিচ্ছে।

এসি
এসি ঘন ঘন অন অফ করলে কী হয় জানুন

আবার বিদ্যুত্ খরচ কমাতে অনেকেই এসি একটু পর পর বন্ধ করছেন। এতে আসলেই কি বিদ্যুৎ খরচ কমছে নাকি বিপরীত হচ্ছে? এসি কখনোই বারবার অন-অফ করা ঠিক না। বারবার অন-অফ করলে এসির জন্য বিদ্যুৎ খরচ বেশি হতে পারে।

তবে দীর্ঘক্ষণ এটি চালু রাখলে কম্প্রেসার অতিরিক্ত গরম হওয়ার আশঙ্কা থাকে। তাই এটি বেশিক্ষণ চালু রাখা উচিত নয়। যাদের বাড়িতে এসি আছে—তাদের মধ্যে খুব কম মানুষই জানেন যে কতক্ষণ এটিচালানোর পর তা বন্ধ রাখতে হবে।

আপনি যদি দীর্ঘ সময় ধরে এটি চালান তবে আপনার মনে রাখা উচিত প্রতি এক থেকে দুই ঘণ্টা অন্তর ৫-৭ মিনিটের জন্য সেটি বন্ধ করা উচিত। ফলে এসির কম্প্রেসার দ্রুত গরম হবে না।

আপনার কম্প্রেসার খুব পুরোনো হলেও অতিরিক্ত গরম হওয়ার ঝুঁকি রয়েছে। অতিরিক্ত পুরোনো এসির কম্প্রেসার গ্রীষ্মকালে অতিরিক্ত গরম হতে পারে। কম্প্রেসারের সময়মতো যত্ন এবং প্রয়োজন অনুযায়ী প্রতিস্থাপন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কনডেন্সার কয়েল পরিষ্কার করা, ফিল্টার পরিষ্কার করা প্রয়োজেন। কম্প্রেসারের চারপাশে ভালো বায়ু চলাচল থাকলে, ঘর ঠান্ডা করতে এসিকে কম পরিশ্রম করতে হয়। তবে এটি কখনোই বারবার অন-অফ করা ঠিক না। আপনি টাইমার সেট করে রাখতে পারেন। এতে আপনা আপনি ঘর ঠান্ডা হলে এটি বন্ধ হয়ে যাবে।

উজ্জ্বল ত্বকে মধুর ব্যবহারে পাঁচদিনেই সুফল !

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

Spread the love

Check Also

চিনি

চিনি খাওয়া ছেড়ে দিলে শরীরে ঘটবে যে পরিবর্তন

এখন কমবেশি অনেকেই প্রায় প্রত্যেকদিন চিনি খেয়ে থাকেন। বাড়িতে বানানো চা কিংবা প্রায় নাস্তায় কমবেশি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *