Friday , 20 September 2024

তারকা হোটেলের স্বাদ বাড়িতেই নিন

তারকা হোটেলে ভোজনরসিকরা বেশিই যায়।তবে ভোজনরসিক বাঙালির কাছে উৎসব মানেই রসনাবিলাস। নানান রকম খাবারের ভিড়ে টেবিল না সাজালে যেন উৎসব পূর্ণতাই পায় না। ঘরে ঘরে চলে নানা স্বাদের নানা পদের খাবার তৈরির এক্সপেরিমেন্ট। ডেজার্ট থেকে শুরু করে বিরিয়ানি সবাই চেষ্টা করেন রেস্তোরার স্বাদে মজা করে তৈরি করতে। কিন্তু কিছু না কিছু কমতি তো থেকেই যায়। কেমন হয় এবারের ঈদে যদি ৫ তারকা হোটেলের ভিন্ন স্বাদের পদ তৈরি করে নিতে পারেন? রেসিপি জানাচ্ছেন রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনের এক্সিকিউটিভ সুস-শেফ শেখ রশিদ।

তারকা
তারকা হোটেলের স্বাদ বাড়িতেই নিন

আলুবোখারা গরুর মাংস ভুনাঃ

উপকরণ-
বোনলেস বিফ ১০০০ গ্রাম, পেঁয়াজ ২৫০ গ্রাম, আদা বাটা ৭৫ গ্রাম, রসুন বাটা ৭৫ গ্রাম, টমেটো ১০০ গ্রাম, আলু বোখারা ১৫০ গ্রাম, দই ১০০ গ্রাম, লাল মরিচের গুঁড়া ২০ গ্রাম, কাজু বাদাম ২০ গ্রাম, সয়াবিন তেল ১৫০ গ্রাম, গরম মসলা গুঁড়া ১৫ গ্রাম, জিরা গুঁড়া ১০ গ্রাম, ধনিয়া গুঁড়া ১০ গ্রাম, তেজপাতা ২ গ্রাম, সবুজ এলাচ ৫ গ্রাম, দারচিনি টুকরা ১০ গ্রাম, ঘি ৫০ গ্রাম, জয়ফল ৫ গ্রাম, ধনে পাতা ১৫ গ্রাম, লবণ স্বাদের জন্য।

প্রস্তুত প্রণালী-
একটি মিক্সিং বাটিতে দই, রসুন, আদা এবং অন্যান্য সমস্ত উপাদান একসাথে ফেটিয়ে নিন। সমস্ত মসলাগুলোতে এটি গরুর মাংসের কিউবগুলির সাথে মেশান। অন্তত ঢেকে ১ ঘন্টা ফ্রিজে রাখুন। মাঝারি আঁচে একটি পাত্রে তেল গরম করুন। সবুজ এলাচ, দারুচিনি, তেজপাতা যোগ করুন এবং ২ মিনিটের জন্য নাড়ুন। পেঁয়াজ যোগ করুন এবং পেঁয়াজ নাড়ুন, যতক্ষণ না এটি নরম হয়ে সোনালি বাদামি হয়ে যায়। ম্যারিনেট করা গরুর মাংসের কিউব যোগ করুন, যতক্ষণ না তেল বেরিয়ে আসে। এরপর, পানি ঢেলে রান্না করুন, যতক্ষণ না গরুর মাংস নরম হয় এবং তেল আবার বেরিয়ে আসে। আলুবোখারা ও ১ কাপ পানি যোগ করুন, ১০ – ১২ মিনিটের জন্য মাঝারি আঁচে ঢেকে রান্না করুন, যাতে স্বাদগুলি মিশে যেতে পারে। পাত্রটি উন্মোচন করুন এবং উচ্চ তাপ চালু করুন এবং অতিরিক্ত তরল শুকিয়ে নিন। ভাজা পেঁয়াজ ও ধনেপাতা দিয়ে সাজিয়ে নিন। ভাত বা নানের সাথে পরিবেশন করুন।

বিফ অস্বুকোঃ

উপকরণ-
২ কেজি গরুর মাংস প্রায় ৩০০ গ্রাম প্রতিটি টুকরা, ১০০ গ্রাম ময়দা, ১০০ গ্রাম রান্নার তেল, ৫০ গ্রাম মাখন, ২০০ গ্রাম সূক্ষ্মভাবে কাটা পেঁয়াজ, ১০০ কাটা গ্রাম গাজর, ১০০ গ্রাম সেলারি কাটা স্টিক, ৫০ গ্রাম কাটা রসুন, ১০০ গ্রাম টমেটো পেস্ট, ৫ গ্রাম তেজপাতা, ৫ গ্রাম থাইম, ৫ গ্রাম গোলমরিচ, একটি লেবুর খোসা, সূক্ষ্মভাবে কাটা পার্সলে ও লবণ।

প্রস্তুত প্রণালী-
গরুর মাংস একটি কাগজের তোয়ালে দিয়ে শুকিয়ে নিন এবং ময়দা দিয়ে হালকাভাবে ড্রেজ করুন । একটি মাঝারি পাত্রে তেল এবং মাখন গরম করুন এবং উভয় পাশের শাঁসগুলিকে বাদামি করে নিন এবং একটি প্লেটে স্থানান্তর করুন। তেজপাতা এবং পেঁয়াজ যোগ করুন এবং নরম ও স্বচ্ছ হওয়া পর্যন্ত ৫-৭ মিনিট রান্না করুন। গাজর, সেলারি ও রসুন যোগ করুন এবং নরম না হওয়া পর্যন্ত আরও ৩-৪ মিনিট রান্না করুন। গরম পানি, মশলা এবং টমেটো পেস্ট যোগ করুন। বাদামি শ্যাঙ্ক গুলিকে পাত্রে ফিরিয়ে দিন, এটা সেদ্ধ করুন, খুব কম আঁচে আঁচ কমিয়ে দিন এবং ঢেকে রাখুন ১/১.৫ থেকে ২ ঘন্টা বা মাংস নরম না হওয়া পর্যন্ত। স্বাদ লবণ এবং মরিচ যোগ করুন। ক্রিমি পোলেন্টা বা জাফরান রিসোটো দিয়ে পরিবেশন করুন।

পায়ের যেসব লক্ষণ বলে দেবে কোলেস্টেরলের মাত্রা

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

Spread the love

Check Also

চিনি

চিনি খাওয়া ছেড়ে দিলে শরীরে ঘটবে যে পরিবর্তন

এখন কমবেশি অনেকেই প্রায় প্রত্যেকদিন চিনি খেয়ে থাকেন। বাড়িতে বানানো চা কিংবা প্রায় নাস্তায় কমবেশি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *