Friday , 20 September 2024

শতাধিক মৃত্যুর বিচার চাইছে ব্রিটেন

শতাধিক মৃত্যু হয়েছে এই আন্দোলনে। আন্দোলনের মুখে পড়ে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন শেখ হাসিনা। দেশ ছাড়েন তিনি। সামরিক বিমানে আপাতত ভারতে আশ্রয় নিয়েছেন তিনি। তবে ভারতের কাছে আশ্রয় প্রার্থনা করেননি তিনি। সূত্র মারফত খবর মিলেছিল, লন্ডনে যেতে চান হাসিনা।

শতাধিক
শতাধিক মৃত্যুর বিচার চাইছে ব্রিটেন

নয়া দিল্লি: ছাড়তে হয়েছে নিজের দেশ। আপাতত ভারতই ঠিকানা বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার। কিন্তু তারপর? কোথায় যাবেন শেখ হাসিনা? সোমবার যখন বাংলাদেশ ছাড়েন শেখ হাসিনা, তখন শোনা গিয়েছিল লন্ডন যাবেন তিনি। সেখানেই আশ্রয়ের আবেদন জানিয়েছেন। কিন্তু শেখ হাসিনার লন্ডন যাওয়ার ক্ষেত্রে অনিশ্চয়তা আরও বাড়ল। বাংলাদেশে বিগত কয়েক সপ্তাহ ধরে হত্যালীলা চলেছে, তার রাষ্ট্রপুঞ্জ পরিচালিত তদন্ত চাইল ব্রিটেন সরকার। এরপরই জল্পনা শুরু হয়েছে, এই তদন্তের দাবি কি হাসিনার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নেওয়ার প্রচেষ্টার ইঙ্গিত?

অগ্নিগর্ভ বাংলাদেশে সোমবার পরিস্থিতি আরও খারাপ হয়। আন্দোলনের মুখে পড়ে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন শেখ হাসিনা। দেশ ছাড়েন তিনি। সামরিক বিমানে আপাতত ভারতে আশ্রয় নিয়েছেন তিনি। তবে ভারতের কাছে আশ্রয় প্রার্থনা করেননি তিনি। সূত্র মারফত খবর মিলেছিল, লন্ডনে যেতে চান হাসিনা। তাঁর বোন রেহানা ব্রিটেনের নাগরিক। সেই কারণেই তিনি রাজনৈতিক আশ্রয় চাইবেন ব্রিটেনের কাছে।

এদিকে সূত্রের খবর, ব্রিটিশ সরকার হাসিনাকে আশ্রয় দিতে নারাজ। গতকালই ব্রিটিশ সরকারের তরফে বিদেশ সচিব ডেভিড ল্যামি বিবৃতি দিয়ে জানিয়েছেন, বাংলাদেশের শান্তিপূর্ণ এবং গণতান্ত্রিক ভবিষ্যৎ সুনিশ্চিত করতে সব পক্ষকে কার্যকরী ভূমিকা নিতে হবে।

এরপরই জানা যায়, বাংলাদেশে সংরক্ষণ বিরোধী আন্দোলনকে ঘিরে বিগত কয়েক সপ্তাহ ধরে যে হত্যালীলা চলেছে, তার তদন্ত চেয়েছে ব্রিটেন সরকার। রাষ্ট্রপুঞ্জ পরিচালিত তদন্তের দাবি করা হয়েছে। এরপরই হাসিনার লন্ডন যাত্রা নিয়ে আরও অনিশ্চয়তা তৈরি হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংহতি

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব

Spread the love

Check Also

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শিক্ষার্থী-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সকল প্রকার রাজনীতি বন্ধ রাখার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *