Friday , 20 September 2024

হাইকোর্ট জানতে চায় সংবিধানের পঞ্চদশ সংশোধনী কেন অবৈধ নয়

হাইকোর্ট বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকারের বিধান বাতিল করে সংবিধানের পঞ্চদশ সংশোধনী কেন অবৈধ হবে না জানতে চেয়ে রুল জারি করেছে। ২০১১ সালে সংবিধানে এই সংশোধনীটি আনা হয়। তত্ত্বাবধায়ক ব্যবস্থা বাতিল ছাড়াও ঐ সংশোধনীতে বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানকে ‘জাতির জনক’ হিসেবে স্বীকৃতি দেয়া হয়। এছাড়া সংসদে নারীদের জন্য সংরক্ষিত আসনের সংখ্যা ৪৫ টি থেকে বাড়িয়ে ৫০ টি করা হয়।

হাইকোর্ট
হাইকোর্ট জানতে চায় সংবিধানের পঞ্চদশ সংশোধনী কেন অবৈধ নয়

সোমবার বিচারপতি নাঈমা হায়দারের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন। আট সপ্তাহের মধ্যে রাষ্ট্রপক্ষকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। বেসরকারি সংস্থা সুজনের নির্বাহী পরিচালক বদিউল আলম মজুমদারের করা এক রিট আবেদনের শুনানি শেষে এই রুল জারি করা হয়।

রিটের প্রাথমিক শুনানিতে আইনজীবীরা বলেন, পঞ্চদশ সংশোধনী সংবিধানের বিভিন্ন ধারা ও মূল কাঠামোর পরিপন্থী। এর মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে দলীয় সরকারের অধীনে নির্বাচনের বিধান করা হয়েছে।

রুলের শুনানিতে আইনজীবীরা বলেন, এর ফলে কৌশলে গণতন্ত্রকে ধ্বংস করা হয়েছে। বিচার ব্যবস্থায় এক ধরনের হস্তক্ষেপের পরিস্থিতি তৈরি হয়েছে সরকারের। একইসাথে সংবিধানের মৌলিক কাঠামোটা পরিবর্তন করে দিয়েছে এ সংশোধনী।

অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান পরে সাংবাদিকদের বলেন, “এই সংশোধনীতে স্থগিতাদেশ দেয়ার ক্ষেত্রে আমরা আপত্তি জানিয়েছি”।

আইন মন্ত্রণালয়, আইন সচিব ও সচিবালয়ের সচিব সহ সংশ্লিষ্টদের এই রিটে বিবাদী করা হয়।

সূত্রঃ B B C NEWS বাংলা

গণতান্ত্রিক সাংস্কৃতিক ঐক্য সংগঠনের আত্মপ্রকাশ

ফেসবুক পেজ

 

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

Spread the love

Check Also

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শিক্ষার্থী-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সকল প্রকার রাজনীতি বন্ধ রাখার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *