Friday , 20 September 2024

দেশের আর্থিক খাত সংস্কারে হচ্ছে ব্যাংকিং কমিশন

দেশের ব্যাংক খাতে টেকসই সংস্কারের লক্ষ্যে ব্যাংকিং কমিশন গঠন করার সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার।রোববার দেশের সার্বিক অর্থনৈতিক অবস্থা নিয়ে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূসের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুরের এক বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়।

দেশের
দেশের আর্থিক খাত সংস্কারে হচ্ছে ব্যাংকিং কমিশন

বৈঠকে আর্থিক খাতের সার্বিক পরিস্থিতি ও সংস্কার বিষয়ে একটি রূপকল্প তৈরি করার কথাও জানানো হয়েছে।

প্রধান উপদেষ্টার কার্যালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে দেশের আর্থিক খাতে স্থিতিশীলতা বজায় রাখা, ও মূল্যস্ফীতি মোকাবিলায় চারটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়ার কথা জানানো হয়েছে।

১) দেশের বিদ্যমান মূল্যস্ফীতি চাহিদা ও যোগানের যথাযথ ব্যবস্থাপনার মাধ্যমে কমিয়ে আনতে হবে। এজন্য মুদ্রানীতিকে সংকোচমূলক অবস্থায় ধরে রাখতে হবে এবং একইসঙ্গে সরবরাহ পরিস্থিতির উন্নয়ন ঘটাতে হবে। ইতোমধ্যে এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেয়া শুরু হয়েছে। তবে মূল্যস্ফীতির চাপ থেকে স্বস্তি পেতে সবাইকে আরও কিছুদিন ধৈর্য ধারণ করতে হবে।

২) বৈদেশিক মুদ্রা বাজারে তারল্য বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। আন্তঃব্যাংক বৈদেশিক মুদ্রা লেনদেনের ক্ষেত্রে বিদ্যমান ব্যান্ড এক শতাংশ থেকে দুই দশমিক পাঁচ শতাংশ করা হয়েছে।

৩) বৈঠকে ব্যাংকিং খাতের বর্তমান অবস্থা নিয়ে বিশদ আলোচনার প্রেক্ষিতে এর সংস্কারের বিষয়টি উঠে আসে। এ ক্ষেত্রে ব্যাংকিং খাতে টেকসই সংস্কারের জন্য একটি ব্যাংকিং কমিশন গঠন করে দ্রুত কার্যক্রম নেয়া হবে।

৪) আর্থিক খাতের সার্বিক পরিস্থিতি ও সংস্কারের বিষয়ে একটি রূপকল্প তৈরি করা হবে, যা অন্তর্বর্তী সরকার গঠিত হওয়ার ১০০ দিনের মধ্যে প্রকাশ করা হবে।

সূত্রঃ B B C NEWS বাংলা 

শিগগিরি যৌথবাহিনীর অভিযান

ফেসবুক পেজ

 

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

Spread the love

Check Also

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শিক্ষার্থী-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সকল প্রকার রাজনীতি বন্ধ রাখার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *