Thursday , 19 September 2024

সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভের ঘটনায় অভিযুক্ত ৫৭ বাংলাদেশির ক্ষমা ঘোষণা

সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) গত আগস্টে বিক্ষোভ করার ঘটনায় গ্রেপ্তার হওয়া ৫৭ বাংলাদেশির সবাইকে ক্ষমা করার আদেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান।অভিযুক্ত ব্যক্তিদের কারাদণ্ড প্রত্যাহার ও তাঁদের দেশে ফেরত না পাঠানোর বিষয়টি এই আদেশের আওতায় পড়বে।প্রেসিডেন্টের আদেশ প্রতিপালনে আরব আমিরাতের অ্যাটর্নি জেনারেল হামাদ আল সামছি এরই মধ্যে ওই বাংলাদেশিদের কারাদণ্ড কার্যকর করা ও তাঁদের দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া বন্ধের নির্দেশ দিয়েছেন।

সংযুক্ত
সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভের ঘটনায় অভিযুক্ত ৫৭ বাংলাদেশির ক্ষমা ঘোষণা

একই সঙ্গে অ্যাটর্নি জেনারেল আরব আমিরাতে বসবাসরত সব নাগরিককে সেদেশের আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকার আহ্বান জানান। রাষ্ট্র ও এর আইনি কাঠামোর আওতায় মানুষের মতামত প্রকাশের অধিকারের সুরক্ষার ওপরও গুরুত্বারোপ করেন তিনি।

গত আগস্টে বাংলাদেশে ছাত্র-জনতার আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে আরব আমিরাতের বিভিন্ন স্থানে বিক্ষোভ করেন প্রবাসী বাংলাদেশিরা। এ ঘটনায় সেদেশের ফেডারেল আদালত তাঁদের অভিযুক্ত করেন।
অ্যাটর্নি জেনারেল বলেন, মানুষের মতামত প্রকাশের বৈধ পন্থা সংযুক্ত আরব আমিরাতে রয়েছে। এই পন্থায় মানুষের ওই অধিকার যাতে দেশ ও জনগণের স্বার্থের জন্য ক্ষতিকর না হয়, সেটি নিশ্চিত করা হয়েছে।

এদিকে, প্রথম আলোর কূটনৈতিক প্রতিবেদক জানান, বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস আজ মঙ্গলবার সম্পাদক পরিষদের সঙ্গে এক বৈঠকে ৫৭ বাংলাদেশির সবাইকে আমিরাত প্রেসিডেন্টের ক্ষমা করে দেওয়ার বিষয়টি জানান।এর আগে মুহাম্মদ ইউনূস ওই বাংলাদেশিদের মুক্তির ব্যাপারে আরব আমিরাত সরকারের সঙ্গে যোগাযোগ করেছিলেন।

গত আগস্টে বাংলাদেশে চলা ছাত্র–জনতার আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে আরব আমিরাতের বিভিন্ন স্থানে বিক্ষোভ করেন বাংলাদেশিরা। এ ঘটনায় সেদেশের ফেডারেল আদালত তাঁদের অভিযুক্ত করেছিলেন।

 

সূত্রঃ প্রথম আলো।

 

সাংবাদিক নিপীড়নের আইনগুলো এখনই বাদ দেওয়ার প্রস্তাব

আফ্রিকায় চীনের ঋণ বেড়েছে সাত বছরে, ঝুঁকি এড়াতে কৌশল পরিবর্তন

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

Spread the love

Check Also

হত্যা

চোর সন্দেহে এক ব্যক্তিকে পিটিয়ে হত্যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলের অতিথিকক্ষে

চোর সন্দেহে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলের অতিথিকক্ষে আটকে রেখে এক ব্যক্তিকে পিটিয়ে হত্যা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *