Thursday , 19 September 2024

প্রাচীন মানুষদের যৌন-পরামর্শ

প্রাচীন মানুষদের যৌন-পরামর্শ। কখনও কখনও প্যাপিরাস বা কাগজে নারীরা তাদের চিন্তাভাবনা লিখে রাখতেন। গ্রীক দার্শনিক থিয়ানো (কিছু মতানুসারে পিথাগোরাসের স্ত্রী), তার বান্ধবী ইউরিডিসকে চিরকাল স্মরণীয় কিছু পরামর্শ দেন।

প্রাচীন
প্রাচীন মানুষদের যৌন-পরামর্শ

তিনি লিখেছেন, একজন নারী তার স্বামীর বিছানায় যাবার সময় কাপড় এবং লজ্জা – এ দুটো বিষয় একসাথে ছুঁড়ে ফেলা উচিত। যখন সে বিছানা ছেড়ে উঠে দাঁড়াবে তখন আবার একসাথে দুটো বিষয় ফেরত আসবে।

থিয়ানোর এই চিঠির সত্যতা নিয়ে প্রশ্ন আছে, এটি হয়তো আসল নাও হতে পারে। তবুও, এটি আধুনিক সময়ে একে অপরকে নারীরা যে পরামর্শ দেয়, তার সাথে মিলে যায়। প্রাচীন বিশ্বের নারীরাও হয়তো এই পরামর্শ অনুসরণ করতেন।

একজন গ্রীক কবি এলিফানটিস নারীদের যৌন-পরামর্শ দেওয়ার জন্যে এতোটাই আগ্রহী ছিলেন যে, তিনি এই বিষয়ে নিজের সংক্ষিপ্ত বই লিখেছিলেন বলে মনে করা হয়। দুঃখের বিষয়, এখন তার সেই রচনাগুলির কোনো চিহ্ন নেই। তবে, রোমান কবি মার্শাল এবং রোমান লেখক সুয়েটোনিয়াস তার কথা উল্লেখ করেছেন।

অন্যান্য নারীদের কথাও বিভিন্ন লেখকের রচনায় উঠে এসেছে। তবে সরাসরি যৌনতা বিষয়টি তুলে না ধরে ভালোবাসার কথা প্রকাশ করতে দেখা গেছে৷ এক্ষেত্রে তারা মার্শাল ও ক্যাটুলুসের মতো কিছু পুরুষ সমসাময়িক লেখকের থেকে আলাদা।

ক্যাটুলুসের প্রেমিকা তাকে বলেন, একজন নারী তার প্রেমিককে অন্তরঙ্গ মুহূর্তে যেসব কথা বলে সেগুলো অনেকটা হাওয়া এবং স্রোতে মিলিয়ে যাবার মতো বিষয়। এ প্রসঙ্গে ‘পিলো টক’ বিষয়টি সামনে আসে। সাধারনত একজন নারী ও পুরুষ তাদের যৌনমিলন শেষে পাশপাশি শুয়ে নির্ভার ভঙ্গিতে যেসব কথা বলে সেটিকে ‘পিলো টক’ হিসেবে বর্ণনা করা হয়।

এখানে ‘পিলো টক’ কথাটি মনে আসে।

রোমান নারী কবিদের মধ্যে অন্যতম হলেন সুলপিসিয়া, যার কিছু কবিতা আজও টিকে আছে। তিনি তার জন্মদিনে প্রেমিক সেরিনথাসের কাছ থেকে দূরে গ্রামে থাকার দুঃখ এবং পরে রোমে ফিরতে পারার স্বস্তি বর্ণনা করেছেন।

প্রিয় মানুষের সাথে যৌন সম্পর্কের বিবরণ না দিয়েও এই নারীরা তাদের আসল মনের ভাব প্রকাশ করেছেন।

সূত্রগুলোতে হয়তো পুরুষদের আধিপত্যই বেশি দেখা যায়, কিন্তু আফ্রোডাইট ( গ্রিক পুরাণের ভালোবাসা, কাম ও সৌন্দর্যের দেবী) জানতেন, নিভৃত গৃহে নারীরাও পুরুষদের মতো সমানভাবেই উত্তেজিত হতে পারেন।

নারীদের অর্গাজম কম হয় কেন?

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

 

Spread the love

Check Also

প্রাচীনকালে

প্রাচীনকালে নারীরা যৌনতা নিয়ে কী ভাবতো

প্রাচীনকালে নারীদের যৌন জীবন কেমন ছিল? যৌনতা নিয়ে প্রাচীন নারীদের চিন্তাভাবনা নতুন একটি বইতে তুলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *