Friday , 18 October 2024

ঘরোয়া উপায়েই পায়ের গোড়ালি ফাটা দূর হবে

ঘরোয়া উপায়েই পায়ের গোড়ালি ফাটা দূর! শরীরে পানির ঘাটতি হলেও পায়ের পাতা শুষ্ক হয়ে উঠতে পারেময়শ্চারাইজেশন না হলে এবং অতিরিক্ত দূষণের প্রভাবেও গোড়ালি ফাটতে পারে। ঘরে-বাইরে কাজের চাপ সামাল দিতে গিয়ে নাভিশ্বাস ওঠার জোগাড় হয় অনেকে। সময় বের করে টুকটাক মুখ আর চুলের যত্ন নেওয়া হলেও পায়ের দিকে একেবারেই নজর দেন না অনেকেই। আর তাই পায়ের খসখসে চামড়া কিংবা ফাটা গোড়ালির সমস্যা বেড়ে যায়।

ঘরোয়া
ঘরোয়া উপায়েই পায়ের গোড়ালি ফাটা দূর হবে

ত্বকের এক প্রকার গ্রন্থি থেকে তেল নিঃসরণ হয়, পায়ের গোড়ালিতেও এরকম গ্রন্থি থাকে। কিন্তু শুষ্ক হয়ে যাওয়ার কারণে ত্বকের গ্রন্থি থেকেও তেল নিঃসরণ হয় না। এই রুক্ষ হয়ে যাওয়ার কারণে পা ফাটতে শুরু করে। এছাড়া ময়শ্চারাইজেশন না হলে এবং অতিরিক্ত দূষণের প্রভাবে গোড়ালি ফাটতে পারে।

তবে এই সমস্যা সহজেই ঘরে বসে দূর করা যায়। পায়ের কোন সমস্যায় ঘরোয়া কোন উপাদানটি কাজ দেয় জেনে নিন।

কী সমস্যায় কোন ধরনের সমাধান

  • পায়ের ত্বক দেহের অন্যান্য অংশের তুলনায় এমনিতেই বেশি শুষ্ক হয়। এ ছাড়া শরীরে পানির ঘাটতি হলেও পায়ের পাতা শুষ্ক হয়ে উঠতে পারে।

এই ধরনের সমস্যার সহজ সমাধান হল নারকেল তেল। হালকা উষ্ণ পানিতে কয়েক চামচ নারকেল তেল মিশিয়ে নিন। এ বার ওই পানিতে পায়ের পাতা ডুবিয়ে বসে থাকুন। পিউমিক স্টোন দিয়ে গোড়ালি ঘষে নিলে মৃত কোষ উঠে যাবে সহজেই।

  • আরামদায়ক বা সঠিক মাপের জুতো না পরলে অনেক সময়ে পায়ের তলার চামড়ার কিছু কিছু অংশ পুরু হয়ে যায়। অনেকেই একে ‘গুফো’ নামে চেনেন। প্রাথমিক অবস্থায় ব্যবস্থা না নিলে সমস্যা বেড়ে যেতে পারে। এই ধরনের সমস্যায় আবার কাজ দেয় বেকিং সোডা।

ছোট একটি পাত্রে পরিমাণ মতো বেকিং সোডা এবং পানি ভাল করে মিশিয়ে নিন। খেয়াল রাখবেন মিশ্রণ যেন খুব পাতলা না হয়ে যায়। এ বার ওই মিশ্রণ পায়ের পাতার তলার খসখসে, পুরু অংশগুলোয় মাখিয়ে রাখুন। মিনিট ১৫ পর উষ্ণ পানিতে ধুয়ে ফেলুন।

  • শুধু শীতে নয়, ফাটা গোড়ালির সমস্যা সারা বছরই দেখা দিতে পারে। খালি পায়ে হাঁটাচলা করলে কিংবা অতিরিক্ত দেহের ওজনের কারণেও গোড়ালি ফাটতে পারে। ঠান্ডার সময়ে এই ফাটল আরও গভীর হয়। রক্তপাত হওয়ার আশঙ্কাও থাকে। বাজারে নানা ধরনের ‘ক্র্যাক ক্রিম’ কিনতে পাওয়া যায়। তবে ঘরোয়া উপায়ও রয়েছে।

ছোট একটি পাত্রে ২ চেবিল চামচ মধু এবং ১ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। রাতে ঘুমোতে যাওয়ার আগে ওই মিশ্রণ পায়ে মেখে রাখুন। ধোয়ার প্রয়োজন নেই। পারলে মোজা পরে নিন। পরের দিন সকালে উঠে পায়ের পাতা ধুয়ে ফেলুন। কয়েক দিন এই নিয়ম মেনে চলতে পারলে ফাটা গোড়ালির সমস্যা উধাও হবে।

গর্ভস্থ ভ্রূণ এর সঠিক বৃদ্ধিতে মায়েদের খাদ্যতালিকা

ফেসবুক পেজ

মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

Spread the love

Check Also

দুর্গাপূজার

দুর্গাপূজার ৫ দিনে সাজপোশাক যেমন হবে

বাঙালির উৎসব মানেই প্রচুর খাওয়াদাওয়া আর ঘোরাঘুরি। শরতের শুরু থেকেই চারদিকে দুর্গাপূজার আমেজ পাওয়া যায়। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *