Friday , 18 October 2024

রোহিতের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ছাড়ার কারণ বয়স নয়

বিশ্বকাপ জিতে অবসরে যাওয়া যেকোনো খেলোয়াড়ের জন্য অনেক বড় সম্মানের ব্যাপার। রোহিতের গত জুনে ভারতকে নেতৃত্ব দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানোর পর এই সংস্করণ থেকে অবসরে গেছেন।

রোহিতের
রোহিতের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ছাড়ার কারণ বয়স নয়

 

রোহিতের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ছাড়ার কারণ বয়স নয়

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের দিন অবসরের ঘোষণা দেন বিরাট কোহলিও। পরদিন এই সংস্করণকে বিদায় জানান আরেক অভিজ্ঞ খেলোয়াড় রবীন্দ্র জাদেজা। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ছাড়ার অন্যতম কারণ হিসেবে কোহলি পরবর্তী প্রজন্মকে সুযোগ দেওয়ার কথা বলেছিলেন। কিন্তু রোহিত সে সময় নির্দিষ্ট কোনো কারণ বলেননি। শুধু জানিয়েছিলেন, আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে বিদায় নেওয়ার জন্য এর চেয়ে ভালো সময় আর হতে পারে না।

অনেকে হয়তো ভেবেছিলেন, বয়সের কারণেই অন্তত একটি সংস্করণ থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন রোহিত। তবে ৩৭ পেরোনো এই ব্যাটসম্যান এমন ধারণাকে সরাসরি উড়িয়ে দিয়েছেন।

জিতেন্দ্র চৌকসেকে সাক্ষাৎকার দিচ্ছেন রোহিত শর্মা
জিতেন্দ্র চৌকসেকে সাক্ষাৎকার দিচ্ছেন রোহিত শর্মাছবি: ফিটর–এর ইউটিউব চ্যানেল থেকে
সম্প্রতি ফিটনেস ও পুষ্টি পরিকল্পনাবিষয়ক ব্র্যান্ড ‘ফিটর’-এর ইউটিউব চ্যানেলে সাক্ষাৎকার দিয়েছেন রোহিত। তাঁর সাক্ষাৎকার নিয়েছেন ‘ফিটর’-এরই প্রতিষ্ঠাতা জিতেন্দ্র চৌকসে। সাক্ষাৎকারের একটি অংশে জিতেন্দ্র রোহিতকে প্রশ্ন করেন, ‘নিজেকে আর তরুণ ভাবেন না বলেই কি (আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে) গ্লাভস খুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন?’

রোহিতের সোজাসাপটা উত্তর, ‘না না না। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসরের একমাত্র কারণ আমার সময় হয়ে গিয়েছিল। আমি ১৭ বছর এই সংস্করণে খেলেছি, ভালো করেছি এবং উপভোগ করেছি। যখন আপনি বিশ্বকাপ জিতবেন…তখন সেখান থেকে এগিয়ে যাওয়ার সেটাই সেরা সময়। আমারও এগিয়ে যাওয়ার ও অন্য বিষয়গুলো দেখাশোনা করার সময় এসেছিল। অনেক ভালো খেলোয়াড় আছে, যারা ভারতের হয়ে ভালো করতে পারে।’

রোহিত আরও বলেন, ‘আমি বয়স নিয়ে কিছু অনুভব করার কারণে অবসরে যাইনি। আমার শুধু মনে হয়েছে, সেটাই সঠিক সময় ছিল। চাইলে আমি এখনো সহজেই তিন সংস্করণেই খেলতে পারি। এ কারণেই আমি বলি ফিটনেসের ব্যাপার মনের মধ্যে রাখতে হবে এবং আপনি কীভাবে প্রশিক্ষণ নেবেন, সেটাও। আমি বিশ্বাস করি, সবকিছুই মনের মধ্যে আছে। আমার অনেক আত্মবিশ্বাসও আছে। কারণ, আমি জানি, আমি আমার মনকে নিয়ন্ত্রণ করতে পারি। এটা সহজ নয়। কিন্তু বেশির ভাগ সময়ই আমি এটা পারি। আপনি যদি আপনার শরীরকে বলেন, তুমি তরুণ, তাহলেই আপনি তা করতে পারেন (খেলা চালিয়ে যেতে পারেন)।’

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে ভারতকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত শর্মা
বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে ভারতকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত শর্মাছবি: বিসিসিআই
আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিলেও ওয়ানডে ও টেস্টে রোহিতই ভারতকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। তারকা এই ওপেনার বর্তমানে কানপুরে বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলছেন। যদিও বৃষ্টি ও ভেজা মাঠের কারণে এই টেস্টে টানা দুদিন একটি বলও মাঠে গড়ায়নি। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ শেষে ঘরের মাঠে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় বোর্ডার-গাভাস্কার ট্রফিতেও ভারতকে নেতৃত্ব দেওয়ার কথা রোহিতের।

রোহিত আইফোন–আইপ্যাডের কথা ভুললেও যা ভোলেন না
রোহিতের অধিনায়কত্বে গত জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে ১১ বছর পর বৈশ্বিক শিরোপা-খরা কাটিয়েছে ভারত। আগামী বছর ভারত রোহিতের নেতৃত্বে আরও দুটি বৈশ্বিক ট্রফি ঘরে তুলতে পারে। ফেব্রুয়ারি-মার্চে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি ও জুনে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল।

ফেসবুক পেজ

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

Spread the love

Check Also

বাংলাদেশের

আড়াই দিনের টেস্টে লজ্জাজনক হার বাংলাদেশের

কানপুর টেস্টের তৃতীয় ইনিংস শেষেই বলতে গেলে ম্যাচের ফল নিশ্চত হয়ে গেছে। বাংলাদেশের দেয়া ৯৫ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *