Friday , 18 October 2024

বিশ্বসেরা গবেষকদের তালিকায় ৩৪২ গবেষক

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ৩৪২ জন গবেষক।
সম্প্রতি আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা অ্যালপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সের ২০২৫ সালের বিশ্বসেরা গবেষকদের প্রকাশিত একটি তালিকা থেকে এ তথ্য জানা যায়। র‍্যাংকিংয়ে বিশ্বের ২২০টি দেশের ২৪,৩৬১টি প্রতিষ্ঠান থেকে ১৯৭টি সাবজেক্টের ওপর ২,৪০০,১৫৫ জন গবেষক ও বিজ্ঞানী স্থান পেয়েছে।

 

গবেষক
বিশ্বসেরা গবেষকদের তালিকায় ৩৪২ গবেষক

 

 

বিশ্বসেরা গবেষকদের তালিকায় ৩৪২ গবেষক

 

এবছর দেশের ২১৮ টি সরকারি, বেসরকারি বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন প্রতিষ্ঠানের ১৬ হাজার ৭৫৬ জন গবেষকদের মধ্যে নোবিপ্রবির ৩৪২ জন গবেষক স্থান পেয়েছেন। ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং–২০২৫’ বাংলাদেশের সরকারি পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে নোবিপ্রবির অবস্থান ২০তম।

 

বিশ্বসেরা গবেষকের তালিকায় স্থান পাওয়া নোবিপ্রবির সেরা ১০ জন গবেষক হলেন, ফিশারিজ অ্যান্ড মেরিন সায়েন্স বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. বেলাল হোসেন, ফার্মেসি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. শফিকুল ইসলাম, সমুদ্রবিজ্ঞান বিভাগের শিক্ষক সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল মমিন সিদ্দিকী, অণুজীববিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক সহযোগী অধ্যাপক ড. মো. আবদুস সালাম, ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. আব্দুল কাইয়ুম মাসুদ, অর্থনীতি বিভাগের শিক্ষক সহকারী অধ্যাপক লিটন চন্দ্র ভৌমিক, তড়িৎ ও তড়িৎ প্রকৌশল বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. আবদুর রাশিদ, পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক সহকারী অধ্যাপক মোহাম্মদ মাহবুব কবির, ফার্মেসি বিভাগের শিক্ষক সহযোগী অধ্যাপক ড.অভিজিৎ দাস।

কখন ব্যায়াম করা ভাল ?

ত্বকের জেল্লা ফিরিয়ে দেবে যেসব সবুজ পানীয়

দ্রুত ওজন কমানোর উপায় কি

পুরুষদের যৌন সক্ষমতা কমে যাওয়ার কারণ কী?

এডি সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং ২০২৫ সূত্রে জানা যায়, এবার এশিয়া মহাদেশ থেকে ৬ লাখ ৮৭ হাজার ১৩৯ জন এবং বাংলাদেশ থেকে ১৬ হাজার ৭৫৬ জন বিজ্ঞানী ও গবেষক এ তালিকায় স্থান পেয়েছেন।

দেশের সরকারি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে সর্বোচ্চ অবস্থানে রয়েছে যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

ফেসবুক পেজ

এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

Spread the love

Check Also

ত্বকের

ত্বকের জেল্লা ফিরিয়ে দেবে যেসব সবুজ পানীয়

ত্বকের জেল্লা ফিরিয়ে দেবে পানীয়! শুনে অবাক হওয়ার কথাই। ত্বক ভালো রাখতে, রোদ থেকে বাঁচাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *