Sunday , 27 October 2024

শীতে সাইনাস সমস্যা দূরে রাখুন

ভাইরাস, ব্যাকটেরিয়া এবং ছত্রাকের সংক্রমণের কারণেই সাইনাস সমস্যা দেখা দেয়। সাইনাস হলে তীব্র মাথাব্যথা, শ্বাসকষ্টও হতে পারে কোনও কোনও ক্ষেত্রে। শীতের শুরুতে সাইনাসের সমস্যায় ভোগেন অনেকেই। বাতাসে ধুলাবালি বেড়ে যাওয়া, হঠাৎ তাপমাত্রা কমে যাওয়া যার কারণে এই সমস্যা হয়ে থাকে।

সাইনাস সমস্যা
শীতে সাইনাস সমস্যা দূরে রাখুন

শীতে সাইনাস সমস্যা দূরে রাখুন

 

সাইনাস মাথার এমন একটি ফাঁপা অংশ, যার কাজ নাকের ভিতর দিয়ে বায়ু চলাচলে সাহায্য করা। কোনও কারণে এই সাইনাসে সংক্রমণ হলে বাতাস চলাচলে সমস্যা হয়। তখনই শুরু হয় সমস্যা। তীব্র মাথাব্যথা, শ্বাসকষ্টও হতে পারে কোনও কোনও ক্ষেত্রে।

সাইনাসের সমস্যা বাড়াবাড়ি জায়গায় পৌঁছে গেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে জীবনযাপনে কিছু পরিবর্তনেও সাইনাসের সমস্যা প্রতিরোধ করা যায়।

শীতে সাইনাসের সমস্যা রুখতে কী কী ব্যবস্থা নিবেন জানুন-

ঘন ঘন মাথা ব্যথা! ঘরোয়াভাবে কমানোর চেষ্টা করুন

ঘরোয়া উপায়ে পায়ের গোড়ালি ফাটা দূর করুন

ঘন ঘন ডায়রিয়া বর্ষায় সমাধান জানুন

পর্যাপ্ত পানি পান

সাইনাসের সমস্যা প্রতিরোধে সহজ সমাধান অতিরিক্ত পরিমাণে পানি খাওয়া। বেশি করে পানি খেলে সাইনাসের মধ্য জমা ময়লা শরীর স্বাভাবিক প্রক্রিয়ায় বার করে দেয়। তাতে নাক পরিষ্কার হয়। ব্যথা কমে। বেশি করে তরল খাবার খেলেও এই সমস্যা কমে।

অ্যাপল সাইডার ভিনেগার

সাইনাসের সমস্যা কমাতে একটি বিশেষ পানীয় বানিয়ে নিতে পারেন। তার জন্য লাগবে এক চামচ অ্যাপল সাইডার ভিনেগার, অল্প আদা কুচি, লেবু, অল্প গোলমরিচ, হাফ চামচ হলুদ, তিন-চার কোয়া রসুন। এগুলি একসঙ্গে নিয়ে এক গ্লাস পানিতে ফুটিয়ে নিন। মিশ্রণটি একটু ঠান্ডা করে চায়ের মতো ছোট ছোট চুমুক দিয়ে খান। তাতেও সাইনাসের ব্যথা কমবে। এতে মধুও মিশিয়ে নিতে পারেন। তাতে আরও ভাল ভাবে কাজ করতে পারে পানীয়টি।

গরম ভাপ

সাইনাসের সমস্যা এড়িয়ে চলতে নিয়মিত ভাপ নেয়া ভালো। একটি পাত্রে গরম পানি রেখে, তোয়ালে মাথার উপর দিয়ে সেই পাত্র থেকে ভাপ নিন। এই গরম পানিতেই কয়েক ফোঁটা ইউক্যালিপটাসের এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন।

নিয়মিত হাত ধোয়া

ভাইরাস, ব্যাকটেরিয়া এবং ছত্রাকের সংক্রমণের কারণেই সাইনাসের সমস্যা হয়। তাই খাওয়াদাওয়ার আগে, চোখে নাকে হাত দেওয়ার আগে ভাল করে হাত ধুয়ে নিতে হবে। সঙ্গে অবশ্যই স্যানিটাইজ়ার ব্যবহার করুন। বাইরে বেরোলে মাস্ক ব্যবহার করলে খুব ভাল হয়।

পরিষ্কার-পরিচ্ছন্নতা

বাড়ি-ঘর পরিষ্কার রাখুন। সোফার কভার, কার্পেট, পর্দা, বিছানার চাদর, বালিশের কভার নিয়মিত পরিবর্তন করুন। ঘরে পোষা প্রাণী থাকলে তাদেরও পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন।

ফেসবুক পেজ

আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন,

আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব।

Spread the love

Check Also

ঘন ঘন মাথা ব্যথা

ঘন ঘন মাথা ব্যথা! ঘরোয়াভাবে কমানোর চেষ্টা করুন

কেউ কেউ মাথা ব্যথা শুরু হলেই ওষুধ বা চা-কফি খেতে শুরু করেন, তাতে ব্যথা আরও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *